Noun কাকে বলে? Noun কতপ্রকার ও কি কি? | Noun & its Classification - জীবন গড়ি প্রযুক্তির সুরে ♫

Infotech Ad Top new

Infotech ad post page Top

Noun কাকে বলে? Noun কতপ্রকার ও কি কি? | Noun & its Classification

Noun কাকে বলে? Noun কতপ্রকার ও কি কি? | Noun & its Classification

Share This

 Noun ও এর শ্রেণী বিভাগ

Noun:- যে সকল Word বা শব্দসমষ্টি দ্বারা কোন, ব্যক্তি ,বস্তু,স্থান, কাল,সংখ্যা ও গুণের নাম বুঝায় তাকে Noun বলে। অর্থাৎ কোন কিছুর নাম বুঝালেই আমরা তাকে Noun বলে থাকি। Noun মুলত পাচ প্রকার হলেও আমরা মূলত: Noun কে প্রধানতঃ দুই ভাগে ভাগ করতে পারি যথাঃ-
      1.  Concrete Noun (মূর্ত নামসমুহ)
      2.  Abstract Noun (বিমূর্ত নামসমুহ)
1. Concrete Noun: যেসকল Noun বা বস্তু আমরা আমাদের পঞ্চইন্দ্রিয় অর্থাৎ চোখ দ্বারা দেখতে, কান দ্বারা শুনতে, নাক দ্বারা গন্ধ নিতে, হাত দ্বারা স্পর্শ করতে অথবা জিহ্বা দ্বারা স্বাদ নিতে পারি তাদের কে Concrete Noun বলে।

যেমন- cat, cow, milk, class, gold, soil, water, Dhaka, Rahim, man, student ইত্যাদি।


2. Abstract Noun: যে সকল নাম বা Noun এর ধারনা আমাদের নিকট বিমূর্ত অর্থাৎ যেগুলোর অস্তিত্ব কেবল আমাদের আবেগে, অনুভুতিতে, গুণে ও ধারনায় বিদ্যমান এবং যা আমরা আমাদের পঞ্চ ইন্দ্রিয় দ্বারা দেখতে,শুনতে,স্পর্শ করতে অথবা পরখ করতে পারিনা তাদের আমরা Abstract Noun বলি। যেমন - consideration, parenthood, belief, anger, honesty, happiness ইত্যাদি।

এখন নীচের চিত্রটি লক্ষ্য কর-

 

Noun and its classifications

উপরের চিত্র হতে এটা স্পষ্ট বুঝা যায় যে, Concrete Noun কে আবার চার ভাগে ভাগ করা যায়। যেগুলো মিলিয়ে আমরা বলে থাকি Noun সর্বোমোট পাঁচ প্রকার। নিচে এগুলোর বিস্তারিত আলোচনা করা হলো


            a) Proper Noun: কোন ব্যক্তি, বস্তু বা স্থানের বিশেষ নাম কে Proper Noun বলে । Proper Noun এর প্রথম অক্ষরটি ইংরেজীতে সবসময় বড়হাতের (Capital Letter) লেখা হয় সেটা বাক্যের প্রথমে, শেষে বা মাঝখানে যেখানেই বসুক না কেন । কারন এটি দ্বারা ব্যক্তি,বস্তু বা স্থানের একেবারে সঠিক বা বিশেষ নামকে বুঝায় যা দিয়ে ঐ শেনীর মধ্য হতে সেটিকে আলাদাভাবে সনাক্ত করা যায়। Proper Noun কে অনেক সময় Proper Name ও বলা হয়।

যেমন:- Dhaka, Karim, Buriganga, Oxford ইত্যাদি।

            b) Common Noun: কোন গ্রুপ বা শ্রেনিভুক্ত ব্যক্তি,বস্তু অথবা স্থানের সাধারন নাম যা দিয়ে ঐ জাতীয় ব্যক্তি, বস্তু বা স্থানকে সার্বিকভাবে ব্যাখ্যা করা যায় তাকে Common Noun বলে । বাক্যের প্রথমে না বসলে এবং কোন টাইটেলে ব্যবহৃত না হলে Common Noun আসলে Proper Noun এর মতো Capital Letter এ লিখতে হয় না। যেমনঃ man, student, river, table, chair ইত্যাদি নাম গুলো Common Noun ।

            c) Collective Noun: যে noun একজাতীয় ব্যক্তি বা বস্তু ইত্যাদির অবিভক্ত সমষ্টিকে (Undevided Whole) বুঝায় তাকে collective noun বলে। এখানে Undevided Whole বা অবিভক্ত সমষ্টি কথাটি গুরত্বপুর্ণ এই কথাটির মধ্যেই common noun এবং collective noun এর মধ্যকার পার্থক্য নিহিত। নিচের example এর মাধ্যমে ব্যাপারটি স্পষ্ট করে বুঝানো হলো-

Example: River বলতে কোন নির্দিষ্ট নদীকে বুঝায় না, যে কোন নদীকে বুঝাতে পারে। তাই বলে আবার সব নদীকে একসাথে বুঝায় না। অপরপক্ষে, class বা শ্ৰেণী বলতে একটি বিশেষ শ্রেণীর (যেমন class IX বা X) সকল ছাত্র/ছাত্রীদেরকে একসাথে বুঝায়। তাদের যে কোন একজনকে বুঝায় না। এরূপে army বলতে দেশের সকল সৈন্যের সমন্বয়ে গঠিত বাহিনীকে বুঝায়, যেকোন একজন বা এক unit কে বুঝায় না। এরুপ আরও কয়েকটি Collective Noun এর উদাহরণ হলো Library, Gang, flock (ঝাক), band (দল), cavalry (অশ্বারােহী সৈন্যদল,) herd (পাল), jury (বিচার সভা, বা কোর্টের আইনজ্ঞ ব্যক্তিবর্গ), crowd (জনতা), gang (দল), team (দল), party (দল), infantry (পদাতিক সৈন্যদল), fleet (রণতরী শ্রেণী), navy (নৌ সেনাদল), audience (শ্রোতৃবর্গ), committee (সভাসদবর্গ), group (দল) ইত্যাদি।



                d) Material Noun:
যে Noun দ্বারা ঐ সকল বস্তবাচক নাম বুঝায় যাদের ওজন আছে কিন্তু গণনা করা যায় না তাকেই Material Noun বলে। 

যেমন, Gold, Glass, Salt, Iron, Silver, Cloth, Air, Milk, etc.

 

Noun সম্পর্কে কয়েকটি গুরুত্তপূর্ন বিষয়ঃ

১। Material noun এর plural হয় না, সব সময় singular হিসেবে ব্যবহৃত হয়

২। Common noun সমূহ কে plural হিসেবে ব্যবহার করা যায় এবং singular হিসেবে ব্যবহার করলে তার আগে অবশ্যই কোন আর্টিকেল বসবে তবে plural হিসেবে ব্যবহার করলে তার আগে article না বসালেও চলবে।

৩। Proper noun কে অবশ্যই capitalize করতে হবে অর্থাৎ এর প্রথম অক্ষরটি বড় হাতের হবে এবং এদেরকে plural করা যাবে না বা এদের আগে article বসানো যাবে না। যদি তা করা হয় তবে তা common noun এ পরিবর্তিত হয়ে যাবে।

৪। Collective noun এবং Abstract noun, singular verb গ্রহণ করে থাকে। Collective noun যদি কোন sentence এর subject রূপে ব্যবহৃত হয় তাহলে ঐ subject এর verbটি হয় singular; অর্থাৎ, verbটির সাথে s/es যুক্ত হয়। যেমন:-

এক ঝাঁক পাখি উড়ছেঃ A flock of birds is flying. (এখানে are ব্যবহৃত না হয়ে is ব্যবহৃত হয়েছে)

একদল ডাকাত এখানে এসছে – A band (gang) of robbers has come here. একদল খেলওয়াড় যায় - A team of players goes. ইত্যাদি ।

৫। Collective noun যদি কখনও সমষ্টিকে না বুঝিয়ে পৃথক পৃথকভাবে প্রতিটি বস্তু বা ব্যক্তিকে বুঝায় তাহলে তখন তাকে বলে noun of multitude. এরূপ noun এর ক্ষেত্রে plural verb ব্যবহৃত হয় । (অর্থাৎ is, was ব্যবহৃত না হয়ে are, were ব্যবহৃত হয় এবং verb এর শেষে s/es যুক্ত হয় না । have ব্যবহৃত না হয়ে has ব্যবহৃত হয় ইত্যাদি । যেমন-



শ্ৰেণীটি দুইভাগে ভাগ হয়ে গিয়েছে The class (is নয়) are divided into two divisions (এক্ষেত্রে একটি class দুইটি ভাগে পরিণত হয়েছে, ফলে verb এর plural number হবে)

No comments:

Post a Comment

Infotech Post Bottom Ad New

Pages