Verb কাকে বলে? Verb আসলে কয় প্রকার ও কি কি? আসুন জানি সব কিছু! - জীবন গড়ি প্রযুক্তির সুরে ♫

Infotech Ad Top new

Infotech ad post page Top

Verb কাকে বলে? Verb আসলে কয় প্রকার ও কি কি? আসুন জানি সব কিছু!

Verb কাকে বলে? Verb আসলে কয় প্রকার ও কি কি? আসুন জানি সব কিছু!

Share This

Keywords: verb, phrasal verbs, modal verbs, gerund, linking verb, action words, action verbs, helping verbs, gerund meaning, verbs in english,modals meaning, modals in English grammar, verbs in English grammar, gerund examples, English Grammar in Bengali, English Grammar in Bangla, Grammar in Bangla,


Verb (ক্রিয়া): যে সকল word বাক্যে ব্যবহৃত হয়ে কোন কিছু করা ,হওয়া, যাওয়া, খাওয়া অর্থাৎ কোন কাজ করা বুঝায় তাকে verb বা ক্রিয়া বলে। ইংরেজীতে Verb কে Action Words ও বলা হয়ে থাকে। একটি বাক্যের ক্রিয়াকেই তার প্রাণ বলা হয়। অনেক  parts of speech রয়েছ যাদের ছাড়া বাক্য গঠন করা যায় কিন্ত verb ছাড়া কোন স্বার্থক বাক্য তৈরি করা যায় না । 

যেমন;-
            He plays football.
            They are going to buy some food.
            We are happy in his behaviour .
            You are doing a good job. 

উপরের বাক্যগুলোতে আন্ডার লাইন করা Word গুলো একটি একটি Verb । এরুপ আরও কিছু Verb হলো- go, eat, sleep, buy, sell, walk, run, see, play, write, give, help, get, do, behave etc 

Verb শ্রেণিবিভাগ বুঝতে নিচের Flow Chart টি লক্ষ্য কর-



উপরের চার্ট হতে নিশ্চয় বুঝতে পারছ Verb প্রধানত দুই প্রকার, যথাঃ-
    • Finite Verb (সমাপিকা ক্রিয়া)
    • Non Finite verb (অসমাপিকা ক্রিয়া) 
Finite Verb (সমাপিকা ক্রিয়া)
যে সব ক্রিয়া (verb) দ্বারা বাক্যে বক্তার বক্তব্য সম্পূর্ণ ভাবে প্রকাশ করা যায় এবং Subject এর Number ও Person অনুযায়ী যে সব Verb পরিবর্তন হয় তাকে finite verb বলে। finite verb দ্বারা একটি বাক্যের বক্তব্য পরিপূর্ন ভাবে প্রকাশ পায়। যেমনঃ-   
                    Rima goes to the market.
                    He is running through the road.
                    They are watching movie. 
 
                    Finite verb আবার দুই প্রকার: যথা-
                     ১. Principal Verb
                    ২. Auxiliary Verb

১. Principal verb:– যে verb অন্য কোনো verb এর সহায়তা ছাড়া নিজেই স্বাধীনভাবে সম্পূর্ণ অর্থ প্রকাশ করে এবং বাক্যে যার অর্থই প্রাধান্য পায় তাকে Principal verb বলে । যেমন,
                    He drinks tea.                   
                    He goes to school. 
                    He swims
                    Selim is a boy. 
উপরের উদাহরণে Bold শব্দগুলো Principal Verb ।  principal verb ৩ প্রকারের হয়ে থাকে, যথাঃ-

        Transitive verb (সকর্মক ক্রিয়া)- যে সব verb সম্পূর্ণভাবে একাকী অর্থ প্রকাশ করতে পারে না।এ ক্ষেত্রে তাকে অবশ্যই একটি object গ্রহণ করতে হয় ,তাকে Transitive verb বলে। 
যেমন-     The baby is drinking milk.
                I have bought a book.
উপরের উদাহরণে Drinking ও Bought Verb দুটি যথাক্রমে Milk ও Book দুটি Object গ্রহণ করেছে।

         Intransitive verb (অকর্মক ক্রিয়া): যে সমস্ত verb বাক্য গঠনের সময় object গ্রহণ করেনা বা object এর প্রয়োজন হয় না, Object ছাড়াই সম্পূর্নভাবেই নিজের অর্থ প্রকাশ করতে পারে ,তাকে Intransitive verb বলে। 
যেমনঃ-       The boy sings.
                    The baby cries.


          Linking verb: বাক্যে verb-এর পূর্বে ব্যবহৃত কর্তা ও পরে ব্যবহৃত noun বা adjective-এর মধ্যে সম্পর্ক (Link) সৃষ্টি করার বৈশিষ্ট্য যে verb গুলির মধ্যে রয়েছে,তাদের Linking verb বলে। 
যেমন:
            He is a student.[এই বাক্যে যে ব্যক্তি He সেই ব্যক্তিই student. He এবং student-এর মধ্যে যে verb-টি এমন সম্পর্ক সৃষ্টি 
সেটি হচ্ছে ‘is’]
 
কিন্তু বাক্যটি যদি এমন হতো:
            He is going there. তাহলে দেখা যাচ্ছে ’is‘-এর পর noun / adjective নাই এবং He ও going -এর মধ্যে কোন সম্পর্কও সৃষ্টি করতে পারে নাই। তাই এ বাক্যে ‘is’ linking verb নয়।

বি.দ্র:- Be verb যখন বাক্যে মূল verb হিসাবে ব্যবহৃত হয়, তখন তা linking verb হিসাবে ব্যবহৃত হয়। এছাড়াও appear, become, fall, feel, get, go, grow, keep, look, prove, read, remain, run, seem, sell, smell, sound, stay, taste, turn ইত্যাদি verb-কে মূল verb হিসাবে ব্যবহার করে তাদের পর noun / adjective ব্যবহার করলেই তারা linking verb হিসাবে ব্যবহৃত হবে। যেমন:
                                                                                                He becomes ill.
                                                                                                They felt nervous.
                                                                                                The milk went bad.

২. Auxiliary verb:  যে সকল verb বাক্যে ব্যবহারে সময় নিজস্ব অর্থ হারিয়ে ফেলে এবং অন্য Verb অর্থাৎ Principal Verb কে Tense, Mode ও Voice গঠনে সাহায্য করে তাকে Auxiliary verb বা helping verb বলে.  যেমন:-      He is going to school. 
                                    He was catching fish. 
                                    They were writing letters. 
উপরের উদাহরণগুলোতে বোল্ড ও আন্ডারলাইনড Word গুলো Auxiliary Verb বা সাহায্যকারি ক্রিয়া। Auxiliary Verb আবার তিন প্রকার যথাঃ-
            Primary Auxiliary : যে Verb অবস্থানুযায়ী Auxiliary Verb আবার প্রয়োজনে নিজেই মূল verb হিসেবে ব্যবহৃত হতে পারে তাদের Primary Auxiliary বলে। 
Primary Auxiliary Verb মূলতঃ তিনটি যথা- Be (am, is, are, was, were, being, been) , Do (does, did), Have (has, had)
            Modal Auxiliary: যে verb গুলি বক্তার মনোভাব (Mode) ব্যক্ত করতে verb মূল verb-কে সাহায্য করে, এবং যাদের পরে সবসময় Verb এর Base Form(রুপ) বসে, to বসে না, এমন কি এর পরে কোন Verb এর সাথে ing  ও যুক্ত হয় না তাকে Modal auxiliary verb বলে। 
Modal Auxiliary Verb ১৩ টি যথাঃ- can, could, may, might, shall, should, will, would, must, need, dare, had better, would rather

            Periphrastic Modal Auxiliary: যে Auxiliary Verb এর সাথে to বসে Phrase এর ন্যায় রুপ ধারন করে তাকে Periphrastic Modal Auxiliary বলে।
Periphrastic Modal Auxiliary মুলতঃ ৭ টি যথাঃ- be to, be going to, used to, ought to, be about to, have to, be able to 

Non Finite verb (অসমাপিকা ক্রিয়া)
যে verb দ্বারা বক্তার বক্তব্য সম্পূর্নভাবে প্রকাশ পায় না , বাক্যকে সম্পুর্ণ করার জন্য অন্য একটি finite verb এর প্রয়োজন হয়, subject এর number, person ইত্যাদি অনুসারে যে verb এর রুপগত কোনো পরিবর্তন হয় না তাকে Non Finite verb বলে। 
Non Finite verb কখনও main verb হিসাবে কাজ করে না । Non Finite verb সাধারণত adjective বা adverb হিসাবে কাজ করে । কখনই মূল ক্রিয়া হিসাবে কাজ করে না। যেমনঃ- 
                                 Going to market, i saw a man running away.
                                 I am doing my job to complete the task. 
 
               Non Finite verb আবার তিন প্রকার: যথা-
                                                                     ১. Infinitive
                                                                     ২. Participle
                                                                     ৩. Gerund

        ১. Infinitive– Verb এর Present রুপের আগে  to যুক্ত করলে Verb এর যে রুপ পাওয়া যায় তাকে Infinitive Verb বলে। যেমনঃ- to do,to eat,to play,to run ,to buy 

        ২. Participle- Particliple হচ্ছে verb এর সেই পরিবর্তিত form যা একইসঙ্গে Verb ও adjective এর কাজ করে। সাধারনতঃ মুল Verb এর সাথে ing যোগ করলে, মুল Verb এর 3rd রুপ বসলে অথবা Having+মূল Verb এর 3rd রুপ বসলে Participle হয়। যেমনঃ-  going,gone,eating,eaten,doing, having finished, done,playing,played,buying ,bought ইত্যাদি।
 
Participle আবার ৩ প্রকার, যথাঃ-
 
    Present Participle:- মূল Verb এর সাথে ing যুক্ত করে যে সব Non Finite verb গঠিত হয় ,তাকে Present participle বলে ।  ঊদাহরণ- A (rolling) stone gathers no moss. এখানে, rolling হলো present participle ।
Present participle সব সময় বাক্যে adjective এর মত কাজ করে ।

    Past participle:- যে সমস্ত Verb তার 3rd রুপ গ্রহণ করে Adjective এর কাজ করে তাকে Past Participle বলে। উদাহরণ- I saw a written letter on the floor. The broken bottle is on the table.

    Perfect Participle:-  Perfect participle এর ক্ষেত্রে প্রথমে having তারপর verb এর 3rd form বসে Adjective এর মত কাজ করে । উদাহরণ- Having finished home work, he went to play badminton. Having had a launch, Jui watched the movie.

        .Gerund– মুল Verb+ing যুক্ত হয়ে যদি Noun এর ন্যায় বাক্যে ব্যবহৃত হয় তবে তাকে Gerund বলে। যেমনঃ- (Swimming) is a good exercise. I like (reading) biography.

No comments:

Post a Comment

Infotech Post Bottom Ad New

Pages