ইউটিউবের Copyright Match Tool ! আপনার জিজ্ঞাসা ও তার উত্তর (All in one Place!) - জীবন গড়ি প্রযুক্তির সুরে ♫

Infotech Ad Top new

Infotech ad post page Top

ইউটিউবের Copyright Match Tool !  আপনার জিজ্ঞাসা ও তার উত্তর (All in one Place!)

ইউটিউবের Copyright Match Tool ! আপনার জিজ্ঞাসা ও তার উত্তর (All in one Place!)

Share This

Keywords: copyright match tool,youtube copyright checker online, copyright match tool download, copyright match tool eligibility, how to enable copyright match tool,content id,youtube content id, copyright tool,How do I get copyright match tool?

নতুন এবং পুরাতন ইউটিউবার সকলকে আমার পক্ষ থেকে জানাই একরাশ শুভেচ্ছা। আশা করি আপনারা সকরে নিরাপদে আছেন এবং সুস্থ আছেন। এর পুর্বে ইউটিউবের কপিরাইট ম্যাচ টুলটি শুধু বড় ইউটিউবারদের মধ্যে সীমাব্ধ থাকলেও বর্তমানে ইউটিউব তাদের নতুন পলিসিতে প্রায় সবার জন্যই উম্মুক্ত করে দিয়েছে। ইউটিউব তার বর্তমানে আপডেটে বলছে আপনার ইউটিউব চ্যানেলটিতে যদি ১০০০ সাবস্ক্রাইবার ও ৪০০০ ঘন্টা ওয়াচটাইম থাকে এবং তা যদি ইউটিউব পার্টনার প্র্রোগ্রামের আওতায় অর্থাৎ মনিটাইজড থাকে তাহলেই আপনি এখন Copyright Match Tool টি ব্যবহার করতে পারবেন। তো আসনু আজ আমরা জানব ইউটিউব কপিরাইট ম্যাচ টুলের খুঁটিনাঁটি।


  • কপিরাইট ম্যাচ টুল কী (What is Copyright Match Tool)?

এটি ইউটিউব ড্যাসবোর্ডের(YouTube Studio) একটি টুল যার সাহয্যে আপনার চ্যানেলের কোন ভিডিও কন্টেন অন্য কেউ তার চ্যানেলে আপলোড করেছে কি না তা সহজে আইডেন্টিফাই করতে পারে।  

  • এই টুলটি আমি কোথায় পাব(Where Can I get this)?

এই টুলটি পাওয়ার উপরের শর্ত সমুহ পুরণ করলে আপনি ইতোমধ্যেই আপনার চ্যানেলে YouTube Studio ড্যাসবোর্ডে বাম পাশের নেভিগেশন বারে Copyright ট্যাবে এই টুলটি পাবেন।

 

  • এই টুলটি দ্বারা আংশিক কোন ভিডিও রি-আপলোড হলে (Can this tool find clips of my videos) তা কি আইডেন্টিফাই করা যায়?

 না, আপনার কোন ভিডিও সম্পূর্ণভাবে অন্য চ্যানেলে আপলোড হলে কেবল তখনই এই টুলটি তা আইডেন্টিফাই করতে পারে। যদিও এটিতে কনটেন্ট আইডি ম্যাচের মতো ফিচার ব্যবহার করা হয়েছে তবুও এটি কেবল আপনার ভিডিও সম্পূর্ণভাবে অন্য চ্যানেলে আপলোড হলে তা আইডেন্টিফাই করে। আংশিক কোন ভিডিও re-upload হলে এটি দ্বারা আইডেন্টিফাই করা যায় না। এটি আপনাকে ম্যানুয়ালি খুঁজে বের করতে হবে। যদি আপনি দেখেন আপনার ভিডিওর কোন অংশ অন্য চ্যানেলে আপলোড করা হয়েছে, এবং আপনি যদি সেই কনটেন্ট রিমুভ করাতে চান তবে আপনি যেকোনো সময় এই লিঙ্ক গিয়ে রিপোর্ট করতে পারেন।

  • কিভাবে Copyright Match Tools টি কাজ করে?

আপনি আপনার চ্যানেলের ভিডিও আপলোড দেওয়ার পরপরই এ দলটি তা সংরক্ষণের জন্য স্ক্যান করতে থাকে। তার মানে এই টুলটি রেফারেন্স হিসাবে ভিডিও আপলোডের দিন সংরক্ষণ করে এবং পরবর্তীতে কারো সঙ্গে ভিডিও ম্যাচ হলে তখন সে সিদ্ধান্ত নেয়। রি আপলোড করা কনটেন্টে কমপক্ষে 25 টা ভিউ হলেই Match Tool টি কাজ করতে শুরু করে। মনে রাখবেন আপনার চ্যানেলের সব ভিডিওগুলি এই টুলসটি আইডেন্টিফাই করতে পারবে তা নয় এর কারণ- 

    •   আপনিই হয়তবা প্রথম ব্যক্তি নন যিনি এই ভিডিওটি ইউটিউবে আপলোড করেছেন।
    • ঐ ভিডিওটি হয়তবা ইতোমধ্যেই কন্টেন্ট আইডি প্রটেক্টেড হয়ে গেছে।
    • কেউ হয়ত ইতোমধ্যে আপনার ভিডিওর বিরুদ্ধে কন্টেন্ট আইডি ক্লেইম করেছে।
    • অথবা আপনার ভিডিওটি হয়ত তিনি Private অথবা Unlisted হিসেবে আপলোড করেছেন।
  • এই কপিরাইট ম্যাচ টুলটি দ্বারা কোন ভিডিও আইডেন্টিফাই হলে আমি ঐ চ্যানেলের তথা ঐ ভিডিওটির বিরুদ্ধে কি কি ব্যবস্থা নিতে পারি?

 ঐ ভিডিও তথা চ্যানেলে বিপরীতে আপনার হাতে ৩ টি অপশন খোলা রয়েছে-

    • আপনি ঐ ভিডিওটিকে Archive করবেন( অর্থাৎ আপনি তার বিরুদ্ধে তাৎক্ষণিক একশন নেবেন না। পর্যবেক্ষণ করবেন)
    • কন্টেন্ট ক্রিয়েটরের সাথে সরাসরি যোগাযোগ করবেন যিনি আপনার কন্টেন্ট তার চ্যানেলে রি-আপলোড করেছেন।
    • ইউটিউব কর্তৃপক্ষকে কন্টেন্টটি রিমুভ করার জন্য সুপারিশ করবেন।
  •  Copyright Match Tool টি কিভাবে ব্যবহার করতে হয় আপনি সরাসরি দেখাবেন কী?

সরাসরি দেখতে আপনি আমার এই ভিডিওটি দেখতে পারেন। আর হ্যাঁ এই রকম আরও গুরুত্ব পুর্ণ ভিডিও এবং ইউটিউবিং শিখতে আমার চ্যানেলটিকে দয়া করে সাবস্ক্রাইব করে রাখুন।




No comments:

Post a Comment

Infotech Post Bottom Ad New

Pages