YouTube Shorts এবার ইউটিউব আনলো টিকটক(TikTok) এর বিকল্প- নিজেকে মেলে ধরুন অন্যভাবে! - জীবন গড়ি প্রযুক্তির সুরে ♫

Infotech Ad Top new

Infotech ad post page Top

YouTube Shorts এবার ইউটিউব আনলো টিকটক(TikTok)  এর বিকল্প- নিজেকে মেলে ধরুন অন্যভাবে!

YouTube Shorts এবার ইউটিউব আনলো টিকটক(TikTok) এর বিকল্প- নিজেকে মেলে ধরুন অন্যভাবে!

Share This

যুদ্ধটা প্রথম শুরু হয় কিছুটা রাজনৈতিক উদ্দেশ্য প্রণোদিতভাবে। বিশ্বব্যাপী চীনের প্রভাব রুখতে মার্কিন যুক্তরাষ্ট্রের ওপর গোয়েন্দা নজরদারি ও নাগরিকদের তথ্য চুরির অজুহাতে প্রথমে বিশ্ব বিখ্যাত চীনা মোবাইল কোম্পানি হুয়াওয়ে-কে  প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের নির্বাহী আদেশে নিষিদ্ধ করা হয়। এর ফলে গুগল হুয়াওয়ের সকল মোবাইল থেকে তাদের অ্যান্ড্রয়েড অ্যাপস গুলোকে রিমুভ করে নেয়।  এরপর প্রায় একই অজুহাতে নিষেধাজ্ঞার খড়গ নেমে আসে সারাবিশ্বব্যাপী বিস্তৃত চায়না মোবাইল অ্যাপ টিক টক এর উপর। বলা হয় টিকটক কে হয় মার্কিন যুক্তরাষ্ট্র থেকে ব্যবসা গুটাতে হবে নয়তো টিকটকের মার্কিন অংশটুকুকে মার্কিন যুক্তরাষ্ট্রের কোন কোম্পানির নিকট বিক্রয় করতে হবে। এই সিদ্ধান্ত মোতাবেক টিকটক তার তার মার্কিন অংশটুকুকে বিশ্ব বিখ্যাত কোম্পানি ওরাকল এর নিকট বিক্রি করে দিয়ে তাদের ব্যবসা গুটাতে বাধ্য হয়। এর ফলে যা হবার তাই হলো বাইরে শত্রুকে ঘরে পুনর্বাসন করা হলো। আর এতে করে গুগোল এতটা শঙ্কিত হয়ে উঠল যে, তারা মনে করতে থাকলো টিকটকের এই জনপ্রিয়তায় হয়তো তাদের ইউটিউব এর জনপ্রিয়তায় কিছুটা হলেও ভাটা পড়বে। ওরাকল হয়তোবা গুগোল এর সমান্তরালে দাঁড়িয়ে যেতে পারে। আর তাই এই শঙ্কা থেকেই টিকটক কে টেক্কা দেওয়ার জন্যই সারা পৃথিবীব্যাপী গুগোল এর অঙ্গসংগঠন ইউটিউব গত পনেরোই সেপ্টেম্বর ২০২০ হতে চালু করে দিয়েছে ইউটিউব শর্ট বা ক্রিকেট শট।


ইউটিউব শর্টস বা ক্রিয়েট শর্ট কি?

পূর্বেই বলেছি ইউটিউব শর্টস বা ক্রিয়েট শর্ট হল টিকটক আদলে টিকটকের ফরমেটে তৈরি শর্ট ভিডিও যা সারা পৃথিবীর ইউটিউব দর্শকরা প্রাথমিকভাবে মোবাইলের মাধ্যমে উপভোগ করতে পারবেন। পাশাপাশি ইউটিউবারগণ বা কনটেন্ট ক্রিয়েটরগণ ও নতুন এই ফর্মেটে ভিডিও তৈরি করে নিজেকে প্রতিষ্ঠিত করতে পারবেন নিজেকে নিয়ে যেতে পারবেন অন্য এক লেভেলে।

ইউটিউবার বা কন্টেন্ট ক্রিয়েটর হিসেবে ইউটিউব শর্টস বা ক্রিয়েট শর্ট অপশনটি পেতে কি কি শর্ত পূরণ করা লাগবে?

কোন শর্ত নেই, অর্থাৎ আপনি যদি একটি নতুন ইউটিউব চ্যানেল খুলে থাকেন তবে আজ হতেই আপনি ইউটিউব শর্টস বা ক্রিয়েট শর্ট অপশন ব্যবহার করে ভিডিও আপলোড করতে পারবেন। কারন ইউটিউব ইতোমধ্যেই ইন্ডিয়া বা ভারতে ক্রিয়েট শর্ট বেটা(Create Short Beta) ভারর্সন চালু করেছে। সেই সুবাদে বাংলাদেশের সকলে এখন  সুবিধা পেতে শুরু করেছে। তাই একজন কন্টেন্ট ক্রিয়েটর বা আর্টিস্ট হিসেবে নিজেকে মেলে ‍ধরুন আর হয়ে যান আমাদের টিকটক অপু । 

 ইউটিউব শর্টস (YouTube Shorts Or, Create Short) কি পিসি, নোটবুক, ল্যাপটপ, ট্যাবলেট দিয়ে করা যাবে?

 YouTube Shorts বর্তমানে প্রাথমিকভাবে বেটা ভারসনে রয়েছে এবং সেটা শুধুমাত্র Android ডিভাইসগুলোর জন্য Launch করা হয়েছে। এটা শিঘ্রই তার iOS বা আইফোন ভারসন চালুকরবেন। সুতরাং YouTube Shorts এখন শুধৃু মাত্র এন্ড্রয়েড ডিভাইসগুলোর অর্থাৎ স্মার্ট ফোন, ট্যাবলেট ইত্যাদি এই জাতীয় ডিভাসগুলোর  YouTube App এ  ব্যবহার করা যাবে। এটি বর্তমানে পিসি, নোটবুক এবং এপেলের আইফোন এবং আইপ্যাড ইউজারগণ ব্যবহার করতে পারবেন না। সতুরাং এটি উল্লেখযোগ্য যে, এটি যেহেতু মোবাইল ভিত্তিক সেবা তাই এটি পিসি বা নোটবুক ইজারদের জন্য এভেইলেবল না হওয়ার সম্ভাবনাই বেশি। 

 

 

ইউটিউব শর্ট(YouTube Shorts) এর মাধ্যমে তৈরী শর্ট আকারের ভিডিওগুলি আসলো কোথায় ও কিভাবে দেখানো হবে?

ইউটিউব তার হোমপেইজে সম্প্রতি একটি আলাদা জায়গা (Row) বরাদ্দ করেছে এবং এই YouTube Shorts এর মাধ্যমে তৈরী করা ভিডিওগুলো এই স্থানে আলাদা করে দেখাবে। এছাড়াও ইউটিউব আমাদের একটি নতুন ওয়াচ এক্সপেরিয়েন্স (Watch Experience) দিচ্ছে যার মাধ্যমে একজন ইউজার ভারটিক্যালি হাতদিয়ে Swipe করে একের পর এক Short ভিডিওগলো দেখতে পারবেন এবং অন্যান্য একইজাতীয় ভিডিওগুলো দেখতে পারবেন। তাই ইউটিউবের অন্যান্য ফরম্যাটের ভিডিওগুলো দেখার পাশাপাশি আপনি এখন YouTube Shorts এর ভিডিওগুলো দেখতে পারবেন অনায়াসে।

ইউটিউব শর্টস এ কি কি অপশন থাকছে?

  • ইউটিউব Create a Short এ রয়েছে,
    • একটি মাল্টি সেগমেন্ট ক্যামেরা 
    • মিউজিক সহকারে রেকর্ডের ব্যবস্থা। এর জন্য রয়েছে মিউজিক লাইব্রেরী যাতে রয়েছে বিভিন্ন ধরনের মিউজিক যা সম্পুর্ন কপিরাইট ফ্রি। 
    •  স্পিড কন্ট্রোল যা দিয়ে আপনার সৃষ্টিশীলতাকে নিয়ে যেতে পারবেন অনন্য উচ্চতায়।
    • একটি টাইমার ও কাউন্ট ডাউন  যা দিয়ে আপনি সহজেই নিদিষ্ট সময়ের মধ্যে শর্ট ভিডিও বানাতে পারবেন। 

ইউটিউব শর্ট (YouTube Shorts) ভিডিও কিভাবে ও কেমন করে বানাবো?

ইউটিউব কর্তৃপক্ষ এন্ড্রয়েডের ইউটিউব এপের মধ্যেই ইতোমধ্যে আমাদের ভারতবর্ষে ইউটিউব শর্টস এর জন্য '+' চিহ্নের মাধ্যমে একটি নতুন ক্যামেরা ও কিছু ভিডিও এডিটিং অপশন রান করেছে এবং সামনের দিনগুলোতে আরও কিছু বাড়তি ফিচার যোগ করবে। কেননা এটি বর্তমানে বেটা ভারসন ফুলভার্সনে আরও নতুন অনেক কিছু চমক অপেক্ষা করছে আমাদের জন্য। 
 
  • আপনি যদি ইতোমধ্যে আপনার এন্ড্রয়েড ডিভাইসে ইউটিউব শর্টস ক্যামেরা পেয়ে থাকেন, তবে  আপনি আপনার YouTube App দিয়েই ইউটিউব শর্টস ভার্টিক্যাল ভিডিও বানাতে পারবেন। তো পরখ করে দেখুন আপনি আপনার ইউটিউব এ্যাপে “+” অপশনটি (iOS ডিভাইসগুলোতে ভিডিও ক্যামেরা আইকন) দেখতে পাচ্ছেন কি না, পেলে বুজবেন আপনি YouTube Shorts ক্যামেরা পেয়ে গেছেন। “+” অপশনটিতে টাচ করলেই আপনি 'Create Short(Beta)' পাবেন। আপনি এখন এটি দিয়েই অনধিক ১৫ সেকেন্ড এর শর্টস ভিডিও বানাতে পারবেন, ভিডিওর স্পিড কন্ট্রোল করতে, টাইমার দিতে ও ভিডিওতে মউজিক দিতে পারবেন।
  •  আর আপনি যদি আপনার এন্ড্রয়েড ডিভাইসে ইউটিউব শর্টস ক্যামেরা না পান, তবুও  আপনি আপনার মোবাইলের ক্যামেরার মাধ্যমে ধারণ করা অনধিক ৬০ সেকেন্ড দৈঘ্যের ভারটিক্যাল ভিডিও আপলোড দিতে পারবেন। তবে সেক্ষেত্রে আপনাকে ভিডিওর টাইটেল অথবা ডেস্ক্রিপশনে হ্যাশ ট্যাগ হিসেবে #Shorts কথাটি উল্লেখ করতে হবে।  
 ইউটিউব সম্পর্কে বিস্তারিত জানতে আপনারা  আমার এই ভিডিও টিউটোরিয়ালটি দেখতে পারেন-


No comments:

Post a Comment

Infotech Post Bottom Ad New

Pages