YouTube এর Categoriy কিভাবে নির্ধারণ করবেন যেভাবে, ইউটিউব ক্যাটেগরি সংক্রান্ত সকল প্রশ্ন ও তার সমাধান! - জীবন গড়ি প্রযুক্তির সুরে ♫

Infotech Ad Top new

Infotech ad post page Top

YouTube এর  Categoriy কিভাবে নির্ধারণ করবেন যেভাবে,  ইউটিউব ক্যাটেগরি সংক্রান্ত সকল প্রশ্ন ও তার সমাধান!

YouTube এর Categoriy কিভাবে নির্ধারণ করবেন যেভাবে, ইউটিউব ক্যাটেগরি সংক্রান্ত সকল প্রশ্ন ও তার সমাধান!

Share This

Categories: youtube channel category list, youtube categories 2020, youtube category list 2020, youtube categories statistics, youtube categories missing, what youtube categories are there, categories of youtube videos, different categories of youtube videos

 

Select YouTbue Video Categories

অনেকেই আমার কাছে প্রায়ই জিজ্ঞেস করে থাকেন যে ভাই আমার ইউটিউব চ্যানেল আছে আমি নিয়মিত ভিডিও আপলোড করে থাকি ঠিকঠাকমতো এসইও করে থাকি বাট আমার কোন ভিউজ এবং সাবস্ক্রাইবার আসছে না। এক্ষেত্রে আমি বলব যে আপনি হয়তো আপনার ইউটিউব চ্যানেলের সঠিক ক্যাটেগরি টা ঠিকঠাক মতো দিতে পারেননি। যার ফলে ইউটিউব এর এই আই বা আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স অ্যালগরিদম আপনার চ্যানেলটিকে ঠিকমতো খুঁজে পাচ্ছে না। তাই আজকে আপনাদের মাঝে চলে আসলাম ইউটিউব এর ভিডিও ক্যাটেগরি সংক্রান্ত সকল প্রশ্ন এবং সমাধান নিয়ে আশা করি আজকের এই পোষ্ট টি আপনাদের কাছে খুবই দরকারী হবে। ইউটিউব চ্যানেল ক্যাটেগরি বাই ইউটিউব ভিডিও ক্যাটেগরিতে সমস্ত বিস্তারিত পেতে পোস্টটি শুরু থেকে শেষ পর্যন্ত পড়বেন আশা করি।


ইউটিউব চ্যানেলে ভিডিও আপলোড দেওয়ার পরে প্রায়ই আমরা দ্বিধায় ভোগে থাকে যে আমার আপলোডকৃত ইউটিউব ভিডিওতে আসলে কোন ক্যাটাগরিতে পড়বে সে ক্ষেত্রে আমরা সঠিক ক্যাটেগরি সুইচ না করার ফলে আমার তিনটি ভিডিওটিত যথেষ্ট পরিশ্রম করার পরেও সেটাতে আমরা আশানুরূপ ভিউজ এবং সাবস্ক্রাইবার পাই না। ভিডিও ক্যাটেগরি নিয়ম নতুন আপলোডকৃত ভিডিও ভিডিওর ক্যাটাগরি নির্ধারনে খুবই গুরুত্বপূর্ণ নতুন ভিডিও আপলোড ড্যাশবোর্ডে ভিডিওর জন্য সঠিক ক্যাটাগরিস করাটা খুব কঠিন কাজ হয়ে যায়। নিচের টেবিলে ছক আকারে ক্যাটেগরি আইডি এবং সেই আইডির অন্তর্ভুক্ত যে সকল ইউটিউব চ্যানেল নেভা ভিডিও ক্যাটেগরি পরে সেগুলো উল্লেখ করা হলো।



 ID

 ক্যাটেগরিসমুহের নাম

 ক্যাটেগরিসমূহের বিস্তারিত বর্ণনা

 

 

 

 

 01

 

 

 

 

Film & Animation

 Film & Animation তে ৩ ধরনের সাব ক্যাটেগরি রয়েছে প্রথমটি হলো Film  এবং দ্বিতীয়টি হলো Animation আর তৃতীয় Film & Animation দুটোমিলে। Film ক্যাটেগরি হলো পূর্ণদৈর্ঘ্য ছবি, ছবির ট্রেইলার, ছবির গান, ছবির কোন দৃশ্য, ছবি তৈরীর পেছনের গল্প(Behing the scenes Video) এবং অন্যান্য ফিল্ম রিলেটেড বা সম্পর্কিত ভিডিও। Animation ক্যাটেগরি হলো Animation short video, Story Video এবং অন্যান্য এনিমেশন সম্পর্কিত ভিডিও  ‍গুলোর জন্য নির্দিষ্ট।  Film & Animation ক্যাটেগরিটি অধিকাংশ ক্ষেত্রে বড় বড় কোম্পানী ও প্রোডাকশন হাউজ ব্যবহার করে থাকেন যারা Film এবং Animation ইন্ডাস্টিজ গুলোর সাথে প্রত্যক্ষভাবে জড়িত।

 

02

 

 Autos & Vehicles

 কার, বাইক, অটোমোবাইল প্রযুক্তি, নিজের তৈরী যানবাহন এবং এরুপ ভিডিওগুলো Autos & Vehicles এর অন্তর্ভুক্ত। ইউটিউবে এটি High Paying ও জনপ্রিয় ক্যাটেগরি।

 

 

03

 

 

Music

 Music ক্যাটেগরি সম্পর্কে বলার জন্য কোন ভূমিকার দরকার নেই।  এই ক্যাটেগরির নাম থেকেই বুঝা যায় যে, এটিতে কি কি ভিডিও থাকবে। মিউজিক, গান এবং এসম্পর্কিত সকল ভিডিও এই ক্যাটেগরিতে পড়ে। সংগীত শিক্ষা সম্পর্কিত নির্দেশনা ও মিউজিক্যাল ইনস্ট্রমেন্ট সম্পর্কিত সকল বিষয়াদিকে আপনি এই ক্যাটেগরিতে বিবেচনা করতে পারেন। ক্যাটেগরিটি সর্বাধিক জনপ্রিয় এবং এরুপ চ্যানেলে সর্বাধিক সাবস্ক্রাইবার ও ভিউ পাওয়ার আশা করা যায়।

 

 

 

 

04

 

 

 

 

Pets & Animals

 এই ক্যাটেগরিটি কন্টেন্ট ক্রিয়েটরদের যারা একাধারে এফিলিয়েট বিজনেস এর কাজ করেন তাদের কাছেও জনপ্রিয় কারণ, তারা Pet (পোষা প্রাণী), Animal (জন্তু), এদের খাদ্য, এর সম্পর্কিত টিপস্ ও সাজেশন এবং এদের সাথে সম্পর্কিত ভিডিও আপলোড দিয়ে থাকেন বিভিন্ন প্রোডাক্টস রিভিউ করতে পারেন।   Pets & Animals ক্যাটেগরিতে পোষা প্রাণী ও এদের প্রশিক্ষণ, নির্দেশনা, বিভিন্ন টিপস, এদের সাথে সম্পর্কিত বিভিন্ন প্রডাক্টস, খাদ্য তথ্য, এদের নিয়ে মজার তথ্যচিত্র ও ভিডিও রয়েছে। এই চ্যানেলের উপার্জন ও এগুলো ভিউয়ার সংখ্যা নেহাত তাক লাগানোর মত।

 

 

 

05

 

 

 

Sports

 খেলাধুলা, খেলাধুলার সাজ ও সরঞ্জাম, বিভিন্ন একসেসরিজ, খেলাধুলা বিষয়ক পরামর্শ,  খেলাধুলার কোন মজার বা স্মরণীয় মুহৃর্ত, স্ট্যাটিস্টিকস, গাইড, কোচিং এবং স্পোর্টস রিলেটেড ভিডিওগুলো এই ক্যাটেগরির আওতাভুক্ত। এই ক্যাটেগরিটির অনেকগুলো সাব ক্যাটেগরি রয়েছে। আপনার কন্টেন্ট কি তার উপর নির্ভর করে আপনি আপনার আপলোড করা ভিডিওতে এই ক্যাটেগরি সিলেক্ট করতে পারেন। Sports ক্যাটেগরি কন্টেন্টের চাহিদা প্রচুর এবং এতে আয়ও হয় ঈর্ষনীয়।

 

 

 

06

 

 

 

Travel & Events

 Travel & Events ক্যাটেগরিটি ট্রাভেল সংক্রান্ত পরামর্শ বা নির্দেশনা, ভ্রমণের স্থান, ছুটিতে কাটানো বিভিন্ন স্থানের লিস্ট,বিভিন্ন ইভেন্টের ভিডিও, বিভিন্ন ইভেন্ট আয়োজনকারী প্রতিষ্ঠান প্রভৃতির সাথে অধিক সম্পর্কিত। মানুষ স্বভাবতঃই ভ্রমণপ্রিয় এবং সে সময় চায় নতুন নতুন জায়গায় ভ্রমণ করতে এবং এসকল জায়গা সম্পর্কে জানতে পছন্দ করে। তাই এই ক্যাটেগরি রিলেটেড ভিডিওগুলো দর্শকদের নিকট অত্যন্ত জনপ্রিয়। এছাড়া বিভিন্ন ইভেন্টও আকর্ষণীয় বিষয় এবং লোকজনও এগুলো জানতে চায়। Travel & Events ক্যাটেগরিটি মধ্যম থেকে অধিক জনপ্রিয় ক্যাটেগরির মধ্যেই পড়ে।

 

 

 

 

07

 

 

 

Gaming

 বিভিন্ন গেম সম্পর্কিত তথ্য, গেইম হ্যাকস,টিপস, গেইম রিভিউ, লাইভ গেইম প্লে এবং এই সংক্রান্ত অন্যান্য বিষয়  সম্পর্কিত বিষয়গুলি   Gaming ক্যাটেগরির মধ্যে পড়ে। এখনকার দিনে লাইভ গেইম খেলা এবং গেইমের বিভিন্ন লেভেল কমপ্লিট করে দেখানো খুবই জনপ্রিয় হয়ে উঠছে। যদি আপনি কোন গেম নিয়ে, গেম একসেসরিজ অথবা গেইমের বিভিন্ন লেভেল বা স্টেজ কমপ্লিট করা নিয়ে অথবা এই সংক্রান্ত ভিডিও তৈরি করেন তবে তা অবশ্যই এই ক্যাটেগরির মধ্যে পড়বে। এই ধরনের ভিডিও কন্টেন্টের জনপ্রিয়তা দিন দিন বেড়েই চলেছে এবং রেভিনিউ আয়ও কম নয়।

 

 

 

08

 

 

 

People & Blogs

 মানুষ, মানুষের জীবনাচরণ, সেলেব্রিটি টকস্, আমাদের দৈনন্দিন বিভিন্ন বিষয়, কোন জনপ্রিয় ব্লগ অথবা ওয়েবসাইট ইনফরমেশন, ওয়েবসাইট প্রমোশন, রিভিউজ এবং People and Blog সম্পর্কিত অন্যান্য বিষয়সমুহ  এই ক্যাটেগরিতে পড়ে। যেসকল চ্যানেলে মানুষের বিনোদন, এবং ব্লগ ও ওয়েবসাইট রিলেটেড তথ্যসম্বলিত ভিডিও থাকে সেই সকল People & Blogs ক্যাটেগরি সংক্রান্ত চ্যানেল তাড়াতাড়ি জনপ্রিয় হয়ে ওঠে। এই ক্যাটেগরির নামের মধ্যেই সম্ভাবনা ফুটে ওঠে এবং কন্টেন্ট ক্রিয়েটরগনও এগুলোর সিলেকশনে দ্বিধায় ভোগেনা।

 

 

 

09

 

 

 

Comedy

Comedy ক্যাটেগরির মধ্যে যে সকল ভিডিও মানুষেয়র মাঝে হাস্যরসের সৃষ্টি করে সেগুলো অন্তর্ভুক্ত। এটা হতে কোন কমেডি ধাচের শিক্ষামুলক বক্তব্য, কোন Short Story, এনিমেশন স্টোরি, অথবা কোন কৌতুককর ভিডিও। সহজ কথায়, আপনার তৈরি কোন ভিডিও যদি মানুষকে আনন্দ দেওয়ার উদ্দেশ্যে হয় তবে আপনার ভিডিও বা চ্যানেলটি এই ক্যাটেগরির মধ্যে পড়বে।  এই ক্যাটেগরির ভিডিও বেশি ভিউ এবং অতি তাড়াতাড়ি জনপ্রিয় হয়। তাই এখান থেকে আয়ের সম্ভাবনাও থাকে প্রচুর।

 

 

 

10

 

 

 

Entertainment

 Entertainment  একটি পপুলার ক্যাটেগরি এবং এর মধ্যে বিভিন্ন বিষয়ের ভিডিও পড়ে। আপনি সহজেই এই ধরনের ভিডিও( নাচ, নাটক, কৌতুক শো, স্টোরি বা গল্প ইত্যাদি) সনাক্ত করতে পারবেন। আপনার তৈরি এই সকল ভিডিও Entertainment ক্যাটেগরিতে পড়ে কি না  তা পরিক্ষা করার জন্য এই সংক্রান্ত আর কিছু ক্যাটেগরি যেমন- Film & Animation, Music, Comedy এগুলো নিবিড়ভাবে পর্যবেক্ষণ করুন। কন্টেন্ট ও ক্যাটেগরি সাদৃশ্যতা বজায় রেখে আপনার ভিডিওর ক্যাটেগরি সেট করুন।

 11

 এই ক্যাটগরিতে রয়েছে একটি স্পষ্ট ইংগিত যা একজন কন্টেন্ট ক্রিয়েটরকে কোন দ্বিধা ছাড়াই এটিকে সিলেকশন করতে সাহায্য করে। এই ক্যাটেগরিতে সাম্প্রতিক ও ট্রেন্ডিং কন্টেন্ট প্রয়োজন। এই ক্যাটেগরির মধ্যে রয়েছে- সংক্ষিপ্ত নিউজ অথবা এই ধরনের তথ্য,  রাজনৈতিক বিষয়, মিডিয়া জগত ও অন্যান্য বিষয় সম্পর্কিত ভিডিও। এই ক্যাটেগরির ভিডিওগুলো অতি অল্প সময়ে জনপ্রিয় হয়ে ওঠে কারণ এগুলো সাম্প্রতিক ও ট্রেন্ডিং টপিকসের উপর নির্মিত হয়।  এধরনের কন্টেন্টে একজন ক্রিয়েটর কখনোই ভিডিও টপিক স্বল্পতায় ভোগেনা। অতি অল্প সময়েই ভিডিও ভাইরাল হয়।

12

 Howto & Style ক্যাটেগরিতে দুটি সাব ক্যাটেগরি রয়েছে।  একটি হলো How to guide অন্যটি হলো Style অথবা Fashion ।  যদি আপনার তৈরিকৃত ভিডিওর টপিক এই দুটি সাব ক্যাটেগরির মধ্যে পড়ে তবে তা অবশ্যই Howto & Style এর আওতায় হবে। এই ধরনের ভিডিওতে অধিক আয়ের সম্ভাবনা থাকে এবং তা দীর্ঘ মেয়াদে জনপ্রিয়তা পায়। 

 13

বিভিন্ন টিউটোরিয়াল, জ্ঞানভিত্তিক নির্দেশনা, শিক্ষণ-শেখানো, প্রাতিষ্ঠানিক ক্লাস ও তথ্যভিত্তিক বিষয়াবলী সংক্রান্ত ভিডিও Education ক্যাটেগরিতে পড়ে। এটি আবার অধিকাংশ টপিকেরই কমন ক্যাটেগরি তাই এই ক্যাটেগরি সিলেক্ট করার আগে অন্যান্য সাদৃশ্যপুর্ন ক্যাটেগরি চেক করে দেখুন।  কেননা আপনি আপনার ভিডিওর জন্য অন্য উপযু্ক্ত ক্যাটেগরিও পেতে পারেন। ‍যদি আপনার তৈরি করা ভিডিওটি পরিষ্কারভাবে শিক্ষা সংক্রান্ত হয় এবং অন্যান্য ক্যাটগরির সাথে হুবহু মিলে না যায় তবেই কেবল এই ক্যাটেগরি সিলেক্ট করুন।

 14


এই ক্যাটেগরিতে বিজ্ঞান ও প্রযুক্তি অথবা এর সাব-ক্যাটেগরি রিলেটেড ভিডিও অন্তভুক্ত। উদাহরণস্বরুপ বলা যায়, উদ্বাবনমুলক, প্রকৃত সত্য উদঘাটন,  কোন প্রযুক্তির সুবিধা ও ভবিষ্যত সম্ভাবনা, মোবাইল ও কম্পিউটার প্রযুক্তি এবং এই সংক্রান্ত অন্যান্য টপিকসমুহ এই ক্যাটেগরিতে পড়বে। প্রযুক্তিই আগামী দিনের ভবিষ্যত তাই এই ধরনের ক্যাটেগরির আওতায় যে সকল কন্টেন্ট পড়ে সেগুলো সবসময় একটি বাড়তি ভিউ পাওয়ার দাবি রাখে।

15

Nonprofits & Activism

 আপনি যদি “নন-প্রফিট” ( যেমন, মুনাফা লাভের আশা বা কোন প্রকার মুনাফা ছাড়াই) এবং ”একটিভিজম” (যেমন, সামাজিক ও রাজনৈতিক পরিবর্তন আনয়নের লক্ষ্যে জোর প্রচার অভিযানের মাধ্যমে নীতি ও কার্য সম্পাদন) সাাদমাটা অর্থ গ্রহণ করেন তবে আপনি এই ক্যাটগরি সম্পর্কে একটি সুস্পষ্ট ধারনা পাবেন। তাই এই বিষয়াবলীর উপর নির্ভর করে আপনি নির্ধারন করতে পারবেন আপনার তৈরি কন্টেন্ট  এই ক্যাটেগরিতে পড়ে কি না।

No comments:

Post a Comment

Infotech Post Bottom Ad New

Pages