ইউটিউবে সাবস্ক্রাইব সংখ্যা কিভাবে এবং কেন হাইড করবেন? | How to hide subscribers on YouTube and Why? - জীবন গড়ি প্রযুক্তির সুরে ♫

Infotech Ad Top new

Infotech ad post page Top

ইউটিউবে সাবস্ক্রাইব সংখ্যা কিভাবে এবং কেন হাইড করবেন? | How to hide subscribers on YouTube and Why?

ইউটিউবে সাবস্ক্রাইব সংখ্যা কিভাবে এবং কেন হাইড করবেন? | How to hide subscribers on YouTube and Why?

Share This
 সকলকে আমার টেক ব্লগ ইনফোটেকে স্বাগতম। আশা করি ভাল আছেন। যারা ইউটিউবিং করবেন এবং যাঁরা ইউটিউবিং শুরু করেছেন তারা আমাদের প্রা্য়ই ইউটিউবে সাবস্ক্রাইবার কাউন্ট হাইড করা নিয়ে নানা বিধ প্রশ্ন করেন (How to hide subscribers on YouTube and Why?)। আজকে তাদের জন্যই আমার এই নাতিদীর্ঘ  আলোচনা। আজকের এই আলোচনাটা প্রশ্ন ও উত্তরের আলোকেই  হউক!



১। ইউটিউবে সাবস্ক্রাইবার হাইড করে রাখাটা কি ভালো কোন বিষয়? | Is it good to hide Subscriber Count on YouTube?

✍️ অন্যেরা কি বলবেন জানিনা তবে আমার মতে বেশিরভাগ ক্ষেত্রে ইউটিউবে সাবস্ক্রাইবার কাউন্ট টাকে ডিসপ্লে করে রাখা বা যেমন আছে তেমন রাখাটাই ভালো। এটি এমন নয় যে সাবস্ক্রাইব হাইড করে রাখলে আপনি বাড়তি কোনো সুবিধা পাবেন বরং সাবস্ক্রাইবার কাউন্ট ডিসপ্লে অবস্থায় রাখলেই সেটি আপনার সাবস্ক্রাইবার বৃদ্ধিতে অনেকাংশেই সহায়তা করে। এখানে আরেকটি বিষয় বলে রাখা ভালো যে আপনি যতই সাবস্ক্রাইবার কাউন্টারে হাইড করে রাখেন না কেন লোকজন চাইলেও কিন্তু আপনার ইউটিউব চ্যানেলের সাবস্ক্রাইবার কত তা যেকোনোভাবেই হোক চেক করতে পারে। তবে আমি বলব এটি সব ক্ষেত্রে নয় বিশেষ কিছু ক্ষেত্রে আপনি চাইলে সাবস্ক্রাইব হাইড করে রাখতে পারেন।

২। তাহলে কেন কিছু কিছু ইউটিউবার তাদের চ্যানেলের সাবস্ক্রাইবার হাইড করে রাখে? | Why some YouTubers hide their Subscriber Count on YouTube?

✍️  এটা বিভিন্ন কারণেই হতে পারে এ যেমন ধরুন তারা হয়তো তাদের কম সংখ্যক সাবস্ক্রাইবার  অন্যের নিকট ফলাও করে প্রচার করতে পছন্দ করেননা। অথবা কিছু কিছু ইউটিউবার আছেন যাঁরা তাদের সাবস্ক্রাইবার একটা নির্দিষ্ট সংখ্যা পর্যন্ত না পৌঁছানো পর্যন্ত তাদের সাবস্ক্রাইব কাউন্ট (Subscriber Count) হাইড করে রাখে। তারা শুধু এই জন্য এটা করে যে তারা তাদের চ্যানেলের Subscriber বৃদ্ধি নিয়ে তারা খুব অনুভব।

৩। ঘনঘন সাবস্ক্রাইব হাইড বা আনহাইড করলে কি ইউটিউব এর বিধি লংঘন হয়? 

✍️ এই প্রশ্নের উত্তর হলো ’না’ আপনি আপনার প্রয়োজনে আপনার চ্যানেলের সাবস্ক্রাইবার কাউন্ট  যেকোনো সময় হাইড বা আনহাইড করতে পারেন এক্ষেত্রে ইউটিউবে কোন বিধি লঙ্ঘন হবে বলে ইউটিউব প্রত্যক্ষ বা পরোক্ষভাবে কোথাও এ পর্যন্ত উল্লেখ করেনি। তবে এটি ঘন না করাই ভালো।

৪। সত্যিকার অর্থে আসলে আমি কোন সময় টা পর্যন্ত সাবস্ক্রাইবার কাউন্ট হাইড করে রাখবো?

✍️ দেখুন আমার মতে আপনি যদি একজন নতুন ইউটিউবার হয়ে থাকেন এবং আপনার চ্যানেলের সাবস্ক্রাইবার যদি 100 এর নিচে থাকে সেক্ষেত্রে আপনি আপনার সাবস্ক্রাইবার কাউন্ট হাইড করে রাখতে পারেন। আর এই সময়টাতে আপনি নিয়মিত ভিডিও কনটেন্ট মেকিং এবং ভিডিও আপলোডিং এর উপর বেশি করে গুরুত্ব দিন।

✍️ চ্যানেলের সাবস্ক্রাইবার এক হাজারের (১০০০+) কোটা অতিক্রম করলে কোনক্রমেই আপনার চ্যানেলের সাবস্ক্রাইবার কাউন্ট আর হাইড করা উচিত হবেনা।

৫। বড় বড় ইউটিউবার কেন তাহলে সাবস্ক্রাইবার কাউন্ট হাইড করে রাখেন?

✍️ চ্যানেলের সাবস্ক্রাইবার বৃদ্ধি দুটি পর্যায়ে গিয়ে স্লো হয়ে যায়।


  • আপনি নতুন একটা চ্যানেল খুলেছেন এই সময় গিয়ে সাবস্ক্রাইবার বাড়ানোর টা একটা চ্যালেঞ্জ হয়ে যায়।  অথবা- 

  • আপনি একজন প্রতিষ্ঠিত এবং বিখ্যাত ইউটিউবার আপনার লাখ লাখ সাবস্ক্রাইবার আছে একপর্যায়ে কিন্তু আপনার সাবস্ক্রাইব আর সেই হারে বা সেই গতিতে বৃদ্ধি পায় না সে ক্ষেত্রে বড় বড় ইউটিউবার না নিজের সাবস্ক্রাইবার কাউন্ট টাকে হাইড করে রাখেন।
আপনি নিশ্চয় এতক্ষণে বুঝতে পেরেছেন যে, কেন কোন পরিস্থিতিতে একজন ইউটিউবার সাবস্ক্রাইবার সংখ্যা হাইড করে রাখেন? তাহলে এখন আপনি জানতে চলেছেন, কীভাবে এই কাজটি করতে হয়। হাতে কলমে শিখতে আমার এই টিউটোরিয়ালটিই আপনার জন্য যথেষ্ট হবে বলে আমার বিশ্বাস।



No comments:

Post a Comment

Infotech Post Bottom Ad New

Pages