YouTube ‘Like’ ও ’Dislike’ এর গোপন রহস্য যা হয়ত বা আপনি কখনো শুনেন নি! - জীবন গড়ি প্রযুক্তির সুরে ♫

Infotech Ad Top new

Infotech ad post page Top

YouTube ‘Like’ ও ’Dislike’ এর গোপন রহস্য যা হয়ত বা আপনি কখনো শুনেন নি!

YouTube ‘Like’ ও ’Dislike’ এর গোপন রহস্য যা হয়ত বা আপনি কখনো শুনেন নি!

Share This
সকলকে আমার পক্ষ থেকে শুভেচ্ছা। বেশ কয়দিন বিরতির পর আবার আপনাদের মাঝ ফিরে এলাম। আজ ইউটিউবের আর একটি বিষয় নিয়ে আলোচনা করব। আর সেটি হলো আমরা প্রায়ই ইউটিউবাররা সাধারণ ভিজিটর দের কাছ থেকে নিজেদের ইউটিউব ভিডিওতে লাইক চেয়ে থাকি। আসলে লাইটকটা আমরা যে ভিজিটরদের নিকট থেকে চেয়ে থাকি সেটার আসলে সুবিধা কি কি। বা ডিজলাইক দিলে সেটারই বা অসুবিধা গুলো কি কি? আজ আমরা YouTube ’Like’ ও ’Dislike’ এর গোপন রহস্য নিয়ে আলোচনা করব যা হয়ত বা আপনি কখনো শুনেন নি! 



➽ ইউটিউব Like এর সুবিধা কি?

আসলে কোন ভিডিওতে লাইক দিলে সেই ভিডিওর মালিক কিন্তু সরাসরি এতে লাভবান হন না। ভিডিওর মধ্যে চলা এড গুলো যখন কোন ভিজিটর দেখেন কেবল তখন ঐ ইউটিউব এর মালিকগণ সেখান থেকে অর্থ উপার্জন করতে পারেন। কোন ভিডিও কতটা জনপ্রিয় তা কেবল সেটার লাইকসংখ্যা দেখে ধারণা বা অনুমান করা যায়। লাইক সংখ্যা ভিডিও অনুমোদনযোগ্যতা-ও নির্ধারণ করে।

➽ ইউটিউবে তাহলে Like দেওয়ার উদ্দেশ্যটা কি?

আসলে ইউটিউবে আমরা যখন কোন ভিডিওতে লাইক দেই এর মাধ্যমে আমরা ভিডিও ক্রিয়েটর কে এই মেসেজটা পাঠাই যে, তার তৈরিকৃত ভিডিও কনটেন্ট খুবই উপভোগ্য এবং আনন্দদায়ক। অবশ্য লাইকের সংখ্যা এবং পরিমাণ দ্বারা অন্যান্য ভিজিটরগন এটা বুঝেন যে এই ভিডিও কনটেন্ট কতটুকু নির্ভরযোগ্য। এতে পরোক্ষভাবে হলেও একজন ভিডিও ক্রিয়েটর লাভবান হন।

➽ তাহলে কেন আপনার ভিজিটর দের নিকট থেকে লাইক ভিক্ষা চাই?

আসলে এ কথা বলতে দ্বিধা নাই যে যখন কোন ভিডিওতে ক্রমাগতভাবে লাইক পড়তে থাকে তখন ওই ভিডিওটি সার্চ রেংকিং এ অনেক উপরে উঠে আসার সম্ভাবনা অনেক বেড়ে যায়। উদাহরণস্বরূপ ধরুন এক‌ই কনটেন্ট নিয়ে দুটি ভিডিও ইউটিউবে রয়েছে । এক্ষেত্রে যে ভিডিওটিতে লাইক এর পরিমাণ বেশি স্বভাবতই ভিজিটর হিসেবে আপনি সেই ভিডিওটি সার্চ দিবেন। এতে করে ওই ভিডিওতে ভিজিটরদের এনগেজমেন্ট সংখ্যা ক্রমাগত বাড়তে থাকবে এবং সেটা সার্চিং এ ওপরে উঠে আসবে।

➽ একাউন্ট ছাড়া কি ইউটিউবে লাইক দেওয়া যায়?

এক কথায় উত্তর হল "না" একাউন্ট ছাড়াই আপনি ইউটিউব ভিডিও দেখতে পারবেন এতে কোন সমস্যা নেই কিন্তু তাতে কমেন্টস বা লাইক দিতে হলে অবশ্যই আপনাকে জিমেইল একাউন্ট দিয়ে লগইন থাকতে হবে।

➽ Likes দিয়ে কি একজন ইউটিউবার অর্থ উপার্জন করতে পারে?

না Like এর বিনিময় ইউটিউব আপনাকে কোন অর্থ প্রদান করে না। এখানে একটি বিষয় জেনে রাখা ভালো যে বিজ্ঞাপনদাতারা কেবল অ্যাড বা বিজ্ঞাপন এর উপর ক্লিক করলে অথবা ওই ভিডিওটি কমপক্ষে 30 সেকেন্ড দেখলে তবেই তার বিনিময়ে আপনাকে পে করবে। আর এই কারনেই হয়তো অনেক ইউটিউবার অভিযোগ করে থাকেন যে 'আমার ভিডিওতে 10 লক্ষাধিক ভিউ রয়েছে বাট সেই অনুযায়ী আশানুরূপ ইনকাম আমার হচ্ছেনা' এটা কারণ হয়তো সে জন্যই।

➽ ইউটিউবে Likes এবং Dislikes ডিজলাইক দানকারীকে কি আলাদাভাবে শনাক্ত করা যায়?

এই প্রশ্নের উত্তর হলো 'না'। যদিও ইউটিউব কর্তৃপক্ষ আপনার ভিডিওতে কতগুলো লাইক পড়ল বা কতগুলোডিজলাইক পড়ল তা কাউন্টার এর মাধ্যমে দেখায়। তথাপি তারা এ বিষয়টি প্রকাশ করে না যে কে আপনাকে লাইক বা কে আপনাকে ডিজলাইক দিল। হতে পারে ভবিষ্যতে হয়তো ইউটিউব এই বিষয়টি আমাদের সামনে খোলাসা করতে পারে।

➽ Dislikes কী ইউটিউব আর্নিং এর উপরে কোন প্রভাব ফেলে?

না ডিজলাইক পড়লে কোন ভিডিও থেকে ইউটিউব সরাসরি সেখানে কোনো অর্থ কর্তন করে না। তাই সরাসরি আর্নিং এ কোন প্রভাব পড়ার কথা নয়। কিন্তু পরোক্ষভাবে হলেও কথাটি সত্য যে সেটা আপনার উপার্জনের ক্ষেত্রে কিছুটা প্রভাব ফেলে বৈকি। যে ভিডিও তে ক্রমাগত ডিজলাইক পড়েছে সেই ভিডিও কি আপনি ভিজিটর হিসেবে দেখতে চাইবেন ? অবশ্যই না সে ক্ষেত্রে কিছুটা রেভিনিউ লস হবে বৈকি।

তো বন্ধুরা আজ এ পর্যন্তই Infotechlife.com  থেকে আমি মোঃ গোলজার হোসেন। ইউটিউব সংক্রান্ত যে কোন প্রশ্ন থাকলে কমেন্টস করতে পারেন। ইউটিউবি ও টেক সংক্রান্ত প্রযোজনীয় টিউটোরিয়াল পেতে আমার চ্যানেল থেকে একবার ঘুরে আসতে। চাইলে আপনি আমার কমিউনিটিতেও যোগ দিয়ে রাখতে পারেন।

চ্যানেল লিংক: https://tinyurl.com/quw4o3v

কমিউনিটি লিংক: https://tinyurl.com/yx6z7elj

No comments:

Post a Comment

Infotech Post Bottom Ad New

Pages