Window 10 Full Optimization: এবার Windows 10 হবে আপনার দাস! সাজিয়ে নিন আপনার মতো করে! - জীবন গড়ি প্রযুক্তির সুরে ♫

Infotech Ad Top new

Infotech ad post page Top

Window 10 Full Optimization: এবার Windows 10 হবে আপনার দাস! সাজিয়ে নিন আপনার মতো করে!

Window 10 Full Optimization: এবার Windows 10 হবে আপনার দাস! সাজিয়ে নিন আপনার মতো করে!

Share This
সকলকে আবারো আমার পক্ষ থেকে শুভেচ্ছা এবং স্বাগতম। আবাল-বৃদ্ধ-বনিতা সকলেই এখন Window 10 জ্বরে আক্রান্ত। এর সবচেয়ে বড় সুবিধা হল এটি পূর্বের ভার্সন অর্থাৎ উইন্ডোজ ৭ ও ৮ থেকে সম্পূর্ণ আলাদা এবং এটা অনেকটাই হালকা এবং স্পিডি। কিন্তু এর সুবিধার পাশাপাশি অসুবিধা ও কম নয়। কেননা আমরা বাঙালি জাতি উইন্ডোজ কিনে ব্যবহার করার সামর্থ্য বা ইচ্ছা কোনটাই আমাদের নেই। কারণ কথায় আছে না মাগনা পেলে বাঙালি আলকাতরাও খায়। আর এই আলকাতরা ভক্ষণ করতে গিয়েই বাধে যত বিপত্তি। Window 10 এর পাইরেটেড কপি ব্যবহার করতে গিয়ে আমরা নানা রকম সমস্যায় পতিত হই। আর এই সমস্যা থেকে উত্তরণের জন্যই আজকে আমার এই ক্ষুদ্র প্রয়াস। তবে তার আগে চলুন আগে জেনে নিই উইন্ডোজ টেন আসলে কি?

Window 10 কি?
Window 10 হচ্ছে মাইক্রোসফট কর্তৃক তৈরি পার্সোনাল কম্পিউটার অপারেটিং সিস্টেমের একটি সিরিজ। যেটি আসলে Window NT গোত্রের অপারেটিং সিস্টেমের একটি অংশ। একে অনেকেই উইন্ডোজ ৮.১ এর উত্তরসূরী বলে থাকেন। যেটিকে 2015 সালের 15 ই জুলাই সর্বপ্রথম রিলিজ দেয়া হয়েছিল। আর বাণিজ্যিকভাবে আরো বড় পরিসরে এ রিলিজ হয়েছিল 2015 সালের 29 শে জুলাই। উইন্ডোজ ৮ থেকে উইন্ডোজ ১০ এর মূল পার্থক্য হলো এটিতে পূর্বের উইন্ডোজ ভার্সনগুলোর মত স্টার্ট বাটন টি আবার ফিরিয়ে নিয়ে আসা হয়।

Window 10 ব্যবহারের সুবিধা গুলো কি কি?

Window 10 ব্যবহারের বেশ কতগুলো সুবিধা রয়েছে যেমন ধরুন-
🙏 উইন্ডোজ এক্সপি এর পরের ভার্সন গুলোতে অত্যধিক মাত্রায় গ্রাফিক্সের ব্যবহারের কারণে সে সকল উইন্ডোজ গুলো অনেকটাই স্লো ছিল। কিন্তু Window 10 এ ভিজুয়াল গ্রাফিক্স এর অপ্রয়োজনীয়' ব্যবহারটা কমিয়ে নিয়ে আসা হয়। যার ফলে এটি পূর্বের ভার্সন বলে থেকে অনেকটাই স্পিডি হয়ে ওঠে।

🙏 উইন্ডোজ টেন এর সবচেয়ে বড়  সুবিধার দিকটি হল এর নিরাপত্তার বিষয়টি। এর নিরাপত্তাব্যবস্থা এতটাই সুরক্ষিত যে ব্যবসায়ীক যেকোনো ডেটা কোন ডিভাইস বা এর ব্যবহারকারী এখানে 24 ঘন্টা নিরাপত্তা বেষটনীতে থাকে। এছাড়াও উইন্ডোজ ১০ এর সুবিধার কথা আসলে বলে শেষ করা যাবেনা। 

উইন্ডোজ টেন এর কিছু অসুবিধা: 

উইন্ডোজ ১০ এর ‍ সুবিধার পাশাপাশি এর অসুবিধাও নেহায়েত কম নয়। যেমন-

উইন্ডোজ আপডেট প্রবলেম:

মাইক্রোসফট উইন্ডোজের আগের ভার্সনগুলোতে উইন্ডোজ থেকে ম্যানুয়ালি আপডেট দেওয়া বা আপডেট বন্ধ করা যেত। কিন্তু Window 10-এ এই সুবিধাটি রাখা হয়নি অর্থাৎ Window 10 এ নেট কানেকশন পেলে সেটি অটোমেটিক্যালি আপডেট নিতে শুরু করে। এটিকে কোনক্রমেই ম্যানুয়ালি করা যায় না যার ফলে আপডেট চলাকালীন আপনার কম্পিউটারটি অতিমাত্রায় স্লো হয়ে যায়। আর এই আপডেটের উৎপাত এত পরিমাণে বেড়ে যায় যে আপডেট নিতে নিতে অনেক সময় যে ড্রাইভে আপনি Window 10 ইন্সটল দিয়েছেন সেটি প্রায় ভর্তি হয়ে যায়। ফলে সি ড্রাইভে ডাটা ক্যাপাসিটি যদি কম থাকে সে ক্ষেত্রে আপনার উইন্ডোজটি ক্রাশ করে অর্থাৎ উইন্ডোজটি আর চলতে চায় না।

Bloatware প্রবলেম: 

শুনতে খারাপ লাগলেও কথাটি সত্য যে মাইক্রোসফট কোম্পানি Window 10 এ অযাচিত ভাবেই কিছু থার্ডপার্টি সফটওয়্যার বাই ডিফল্ট উইন্ডোজের সাথেই দিয়ে দেয়। যেগুলোকে Bloatware, Crap-ware, বা Shovel-ware বলা হয়ে থাকে। এই সফটওয়্যার গুলোর অধিকাংশই আমাদের কোন কাজে আসে না। অথচ এগুলো এমনি এমনি আপনার কম্পিউটারের সি ড্রাইভের জায়গা দখল করে রাখে আর আপডেট দেওয়ার সময় এগুলো আমাদের গাঁটের খরচা করা ইন্টারনেট ব্যান্ডউইথ খেয়ে ফেলে।

উইন্ডোজ ১০ privacy and policy settings প্রবলেম:

সবথেকে বড় অসুবিধা হল উন্ডোজের প্রাইভেসি সেটিংস টা। আপনি যখন Window 10 আপনার কম্পিউটারে ইন্সটল করেন ঠিক সেই সময়ে তাদের প্রাইভেসি এবং পলিসি Agree করে তবেই আপনাকে Window 10 ইন্সটল দিতে হয়। এর ফলে আপনি কিন্তু আপনার অনেক গোপনীয় তথ্য Window 10 এর হাতে অবলীলায় তুলে দিচ্ছেন। এর ফলে উইন্ডোজ টেন ইচ্ছে করলেই আপনার লোকেশন, অনলাইনের বিভিন্ন প্রোডাক্ট এর প্রতি আপনার আগ্রহ অনাগ্রহ আসক্তি ইত্যাদি সম্পর্কে তারা জেনে যায়।

Window 10 এর এই অসুবিধাগুলো থেকে চিরতরে নিষ্কৃতি পেতে এবং Window 10 কে নিজের মতো করে মনের মাধুরী মিশিয়ে সাজিয়ে নিতে এটিকে  ঠিকমত অপটিমাইজ করা খুবই প্রয়োজন। আজকে আমি সেই পদ্ধতিটাই আপনাদেরকে বলে দিব। আশা করি এই পদ্ধতি অনুযায়ী কাজ করলে আপনার উইন্ডোজটি হবে আরো বেশি স্পিডি আরো বেশি ইউজার ফ্রেন্ডলি। আমি আমার আজকের এই টিউটরিয়ালে কম্পিউটারের পাঁচটি সেটিংস ম্যানেজমেন্ট দেখিয়েছি যেটি ব্যবহার করে আপনি আপনার কম্পিউটারটিকে আরো বেশি লাইট, স্পিডিএবং ফাংশনাল করে নিতে পারবেন অর্থাৎ আপনি Window 10 এর দাস নন, Window 10 আপনার বাধ্য হয়ে যাবে তো চলুন শুরু করি।


No comments:

Post a Comment

Infotech Post Bottom Ad New

Pages