সঠিক ইউটিউব ব্যানার বা চ্যানেল আর্ট তৈরির গোড়ার কথা যা না জানলেই নয়। - জীবন গড়ি প্রযুক্তির সুরে ♫

Infotech Ad Top new

Infotech ad post page Top

সঠিক ইউটিউব ব্যানার বা চ্যানেল আর্ট তৈরির গোড়ার কথা যা না জানলেই নয়।

সঠিক ইউটিউব ব্যানার বা চ্যানেল আর্ট তৈরির গোড়ার কথা যা না জানলেই নয়।

Share This
একবার ভাবুনতো, বই আছে কিন্তু কোন মোড়ক বা কভার পেজ নেই; মার্কেট আছে কিন্তু তার সাইনবোর্ড নেই; তাহলে কেমন হতো?  হ্যাঁ, মোড়ক বা কভার পেজহীন বই যেমন কেউ পড়তো না, সাইনবোর্ড হীন মার্কেটে যেমন মানুষ মার্কেট করতে আগ্রহী হতো না, তেমনি চ্যানেল আর্ট বা ব্যানার বিহীন কোন ইউটিউব চ্যানেলে আপনি কখনোই ভিজিটরদের দৃষ্টি আকর্ষণ করতে পারবেন না।


চ্যানেল আর্ট বা ব্যানার ইউটিউবে গুরুত্ব বহন করে। চ্যানেল আর্ট দেখেই একজন ভিজিটর বুঝে নেয় আপনার ইউটিউব চ্যানেলের সার্বিক কনটেন্ট সম্পর্কে। তাই চ্যানেল আর্ট বা ব্যানার হতে হয় অর্থবহ, গুরুত্বপূর্ণ, স্টাইলিশ এবং দৃষ্টিনন্দন। চ্যানেল আর্ট আপনার ইউটিউব চ্যানেলের ঠিক ওপরে ব্যানার অথবা ব্যাকগ্রাউন্ড হিসেবে প্রদর্শিত হয়।
আপনার তৈরিকৃত চ্যানেলটি যে অন্য সকল চ্যানেল থেকে আলাদা অর্থাৎ আপনার চ্যানেলটিকে একটা ব্র্যান্ড হিসেবে উপস্থাপন করতে এবং আপনার ইউটিউব চ্যানেলের পেজটিকে একটা ইউনিক লুক দিতে আপনি  এটিকে ব্যবহার করতে পারেন। আসুন আমরা এবার চ্যানেল আর্ট নিয়ে আপনাদের করা কিছু প্রশ্নের জবাব দিব-

⚾ একটি ভালো স্টাইলিশ স্যাটেলাইট কিভাবে বানাবো?
একটি ভাল এবং আকর্ষণীয় চ্যানেল আর্ট বানাতে হলে আপনার চ্যানেলের কন্টেন্ট উপরে আপনাকে বিশেষ নজর দিতে হবে। কেন না আপনার প্রথমে বিবেচনায় আনতে হবে আপনার চ্যানেলটি কি সম্পর্কিত। আপনার চ্যানেলের বিষয়ের সঙ্গে সামঞ্জস্যপূর্ণ রেখে আপনাকে একটি আকর্ষণীয় চ্যানেল আর্ট বানাতে হবে। চ্যানেল আর্ট বানানো সময়সাধ্য হলেও কঠিন কোন কাজ নয় একটু পরিশ্রম করলে আপনি সুন্দর এবং আকর্ষণীয় চ্যানেল আর্ট বানাতে পারবেন। যেটা আমি এই পোষ্টের শেষে আপনাদেরকে দেবো কথা দিচ্ছি।
⚾ ইউটিউব চ্যানেল আর্ট বা ব্যানার এর মাপ সাইজ কিরূপ হবে? 
দেখুন এই সম্পর্কে ইউটিউব বলছে সব থেকে ভালো চ্যানেল আর্ট এর সাইজ বা আকার হবে 2560 পিক্সেল প্রস্থ এবং 1440 পিক্সেল দৈর্ঘ্য বিশিষ্ট। তবে কমপক্ষে 2048 পিক্সেল প্রস্থ এবং 1152 পিক্সেলস দৈর্ঘ্যবিশিষ্ট হলেও আপনি চ্যানেল আর্ট বানাতে পারবেন। এটি হচ্ছে চ্যানেল আর্ট টেমপ্লেট এর পুরো দৈর্ঘ্য এবং প্রস্থের  পরিমাপ। কারণ আপনি যখন কোন ইউটিউব চ্যানেল আর্ট তৈরি করেন সেটি কিন্তু বিভিন্ন ডিভাইসে বিভিন্ন রকম ভাবে প্রদর্শিত হবে এই যেমন ধরুন ইউটিউব টিভি ডিসপ্লে তে একরকম দেখাবে, ডেক্সটপে একরকম এবং তা মোবাইল ডিভাইসে আবার অন্যরকম। তাই আপনাকে এমন ভাবে চ্যানেল আর্ট বানাতে হবে যেন তা প্রত্যেকটি ডিভাইসে দৃষ্টিনন্দন এবং স্টাইলিশ দেখায়। 

⚾ আমি যেভাবে ইউটিউব চ্যানেল আর্ট বানায়:
দেখুন আমি প্রথমেই বলেছি ইউটিউব চ্যানেল আর্ট বানানোর সময় সাপেক্ষ হলেও কঠিন কোন কাজ নয়। চ্যানেল আর্ট বানাতে হলে প্রথমে আপনাকে 2560 বাই 1440 পিক্সেল বিশিষ্ট একটি কালার টেমপ্লেট আপনার পছন্দ অনুযায়ি নিতে হবে। এই টেমপ্লেটটির উপরে এবার আপনাকে 2560 বাই 423 মেগাপিক্সেল এর একটি লেয়ার বসাতে হবে যেখানে আপনার চ্যানেল আর্ট এর লোগো নাম এবং বিষয়াদি অন্তর্ভুক্ত থাকবে। আর এই লেয়ারটি থাকবে উক্ত টেমপ্লেটের ঠিক মাঝামাঝি অবস্থানে। এবার এই লেয়ারটির বেশ কয়টি অংশ রয়েছে যার মধ্যে এই লেয়ার টুকুর safe জোন হচ্ছে 1546 বাই 423 মেগাপিক্সেল জায়গাটুকু। কারণ এই অংশটুকুই সমস্ত ডিভাইসে শো করবে বা প্রদর্শিত হবে। লেয়ারের বাকি অংশটুকু বিভিন্ন ডিভাইসে বিভিন্নভাবে প্রদর্শিত হয়। 

⚾ আমি কি মোবাইল দিয়ে চ্যানেল আর্ট বা ব্যানার বানাতে পারবো? 
এই প্রশ্নের উত্তর হলো না। ইউটিউব তার আপডেট বলছে আপনি আপনার চ্যানেল আইকন এবং চ্যানেল আর্ট মোবাইল ডিভাইস দিয়ে এডিট করতে বা বানাতে পারবেন না। এজন্য আপনাকে অবশ্যই কম্পিউটার ব্যবহার করতে হবে। 
সো ডিয়ার ফ্রেন্ড আজকে আমি আমার সাধ্যমত চেষ্টা করেছি কিভাবে চ্যানেল আর্ট বানাতে হয় সে সংক্রান্ত বিষয়টি সম্পর্কে স্বচ্ছ ধারনা দিতে। আসলে চ্যানেল আর্ট বা ব্যানার বানাতে হলে আপনাকে প্র্যাকটিক্যালি দেখাতে হবে সেটা কিভাবে বানাতে হয়। এসম্পর্কে আমার চ্যানেলে একটি টিউটোরিয়াল রয়েছে। আপনারা চাইলে কিভাবে চ্যানেল আর্ট বা ব্যানার বানাতে হয় তা হাতে-কলমে শিখে নিতে পারেন। ভালো লাগলে এবং এ সংক্রান্ত আরো টিউটোরিয়াল পেতে আমার চ্যানেলটাকে সাবস্ক্রাইব করতে ভুলবেন না।

আমার টিউটোরিয়াল লিংক:  https://youtu.be/PZVqLPuF-fk
যোগ দিন আমার কমিউনিটি ট্যাবে :  https://youtube.com/techyoutube/community

No comments:

Post a Comment

Infotech Post Bottom Ad New

Pages