ইউটিউব কী(What is YouTube)? প্রথম ইউটিউবার কে (Who is the first YouTube)? - জীবন গড়ি প্রযুক্তির সুরে ♫

Infotech Ad Top new

Infotech ad post page Top

ইউটিউব কী(What is YouTube)? প্রথম ইউটিউবার কে (Who is the first YouTube)?

ইউটিউব কী(What is YouTube)? প্রথম ইউটিউবার কে (Who is the first YouTube)?

Share This

ইউটিউব কী(What is YouTube)?
বর্তমান যুগ অনলাইন এবং তথ্য প্রযুক্তির যুগ। তথ্য প্রযুক্তির এই যুগে হাজারো প্ল্যাটফর্মের মধ্যে যে দুটি সামাজিক মাধ্যমে সারা বিশ্বের লক্ষ কোটি মানুষকে একটি সুতায় গেঁথেছে সে দুটি হল ইউটিউব এবং ফেইসবুক। এই দুটি সামাজিক মাধ্যমের প্রভাব আমাদের জীবনে এতটা সুদুরপ্রসারী যে, এগুলোর প্রভাবে বর্তমানে প্রথাগত টেলিভিশন চ্যানেল বলতে আমরা যা বুঝে থাকি সেই রাষ্ট্রীয় এবং স্যাটেলাইট টেলিভিশন চ্যানেলগুলো আজ উঠে যেতে বসেছে। চারিদিকে আজ ইউটিউব আর ফেসবুকের জয়জয়কার। আজকে আমরা ইউটিউব নিয়েই আলোচনা করব। প্রথমেই আসি ইউটিউব এর জন্ম ও উৎপত্তি নিয়ে। ইউটিউব হচ্ছে একটি আমেরিকান ভিডিও শেয়ারিং সাইট যার সদরদপ্তর হচ্ছে San Bruno, California তে। 2005 সালের ফেব্রুয়ারি মাসে পেপালের তিনজন কর্মচারী —Chad Hurley, Steve Chen, and Jawed Karim উঠতি বয়সের যুবক যুবতীদের ডেটিং সাইট হিসাবে ইউটিউব এর গোড়াপত্তন করেন। 2006 সালে বিশ্ব বিখ্যাত অনলাইন জায়ান্ট গুগল এটিকে 1.65 বিলিয়ন মার্কিন ডলারে কিনে নেয়। সেদিন থেকে আজ অবধি ইউটিউব গুগলের একটি সহযোগী প্রডাক্ট হিসেবে পরিগণিত।

পৃথিবীর প্রথম ইউটিউবার কে আপনি জানেন কি?

ইউটিউব এর প্রতিষ্ঠাতা ত্রয়ী দের অন্যতম জাভেদ করিম (Jawed Karim) ২০০৫ সালে San Diego রং চিড়িয়াখানায় কতগুলো হাতির সামনে দন্ডায়মান অবস্থায় 18 সেকেন্ড দৈর্ঘ্যের একটি ভিডিও আপলোড করেন যার শিরোনাম ছিল "Me at the zoo"। সেই মতে প্রথম ইউটিউবার জাভেদ করিম। অবশ্য ওই বছর মে মাসে প্রথম যখন তিনি এই ভিডিওটি আপলোড করেন তখন ইউটিউব ছিল বেটা( Beta) ফরমে। যাতে তাকে বলতে শোনা যায়, "All right, so here we are in front of the elephants," he says. "The cool thing about these guys is that they have really, really, really long trunks, and that's, that's cool. And that's pretty much all there is to say."  এরপর 2005 সালের নভেম্বর মাসে ইউটিউব অফিশিয়ালি যাত্রা শুরু করে। যখন গুগল ইউটিউব কিনে নেয়, তখন জাভেদ করিম তার অংশে ১,৩৩,৪৪৩ টি শেয়ার স্টক পান যার তৎকালিন মুল্য ছিল ৬৪ মিলিয়ন ইউএস ডলার। বাকিটা পুরোটাই ইতিহাস আজকের বর্তমান।  আপনাদের দেখার জন্য জাভেদ করিমের আপলোড করা সেই ঐতিহাসিক মুহুর্তটি শেয়ার করলাম।


আজকেই পর্যন্তই। এখন থেকে প্রতিদিন ইউটিউব এর নিত্যনতুন মজাদার সব তথ্য নিয়ে আপনাদের সামনে এসে হাজির হব। ভালো লাগলে আমার চ্যানেল থেকে একবার ঘুরে আসবেন। 
আমার চ্যানেল লিংক:- https://www.youtube.com/techyoutube

No comments:

Post a Comment

Infotech Post Bottom Ad New

Pages