Ads.txt ফাইল কী? ওয়েবসাইটে ads. txt ফাইল আপলোড করুন আর Adsense হতে আয় করুন নিশ্চিন্তে ! - জীবন গড়ি প্রযুক্তির সুরে ♫

Infotech Ad Top new

Infotech ad post page Top

Ads.txt ফাইল কী? ওয়েবসাইটে ads. txt  ফাইল আপলোড করুন আর Adsense হতে আয় করুন নিশ্চিন্তে !

Ads.txt ফাইল কী? ওয়েবসাইটে ads. txt ফাইল আপলোড করুন আর Adsense হতে আয় করুন নিশ্চিন্তে !

Share This
প্রচুর ওয়েবসাইট রয়েছে যারা বিজ্ঞাপনের মাধ্যমে নিজেদের অর্থায়ন করে। যার ফলে বিজ্ঞাপনগুলি ওয়েবসাইটের মালিককে একদিকে যেমন অর্থ উপার্জন করতে সহায়তা করে  তেমনি অনলাইনের কন্টেন্ট সমৃদ্ধ পেইজগুলোতে এর ভিজিটরদের বিনামূল্যে দেখার সুযোগ করে দেয়। ফলে এটি একটি নিয়মতান্ত্রিক বিজ্ঞাপণের একটি বড় বাজারে পরিনত হয়েছে যেখানে সম্পূর্ণ স্বয়ংক্রিয়ভাবে অনলাইনে কেনাবেচা হচ্ছে।  এটি মাঝে মাঝে যথেষ্ট পরিমাণে অর্থের  লেনদেনও করে থাকে। সুতরাং অবাক হওয়ার কিছু নেই যে এই সেক্টরটিতে প্রচুর পরিমাণে কালো বাজারি ছড়িয়ে পড়েছে এবং কোনও প্রকারের প্রচেষ্টা ছাড়াই বিপণনের এই জগত থেকে ফায়দা লোটার চেষ্টা করছে। Ads.txt পদক্ষেপের মাধ্যমে ইন্টারেক্টিভ অ্যাডভারটাইজিং ব্যুরো (আইএবি) বিজ্ঞাপন জালিয়াতির এ প্রচেষ্টাকে বাধাগ্রস্ত করতে চাইছে। বিজ্ঞাপন জালিয়াতি বলতে এমন এক নকল বিজ্ঞাপনের প্রচেষ্টাকে বোঝায় যেগুলি মোটেও বিজ্ঞাপণদাতা কর্তৃক সরবরাহ করা হয় না।



Ads.txt এবং IAB : এই উদ্যোগের পেছনের কথা

যে Google এখন আমাদের পাবলিশারদের Ads.txt ফাইল সাইটে এড করার কথা বলছে। তারা আসলে কিন্তু এই Ads.txt এই উদ্যোগের পেছনে নেই। এই উদ্যোগের পেছনের কারিগর হলো IAB, আর IAB এর পুরো রুপ হলো The Interactive Advertising Bureau (ইন্টারেক্টিভ অ্যাডভারটাইজিং ব্যুরো) যারা   অনলাইন বিপণন শিল্পের জন্য একটি আন্তর্জাতিক অ্যাডভোকেসি গ্রুপ। তাদের লক্ষ্য হ'ল শিল্পকে শক্তিশালী করা, মান উন্নয়ন করা এবং  অনলাইন বিজ্ঞাপনের একটি যুক্তিযুক্ত উন্নতি সাধন করা। এর সাথে সাথে এই সংগঠনটি  বিজ্ঞাপন শিল্পের মধ্যে জালিয়াতি সনাক্ত এবং প্রতিরোধের জন্য চেষ্টা করে। এটি এখন বিশেষভাবে বিজ্ঞাপন জালিয়াতির বিষয়ে সজাগ দৃষ্টি রাখছে, যার মাধ্যমে প্রতিবছর বিপুল পরিমাণ অর্থ এখাত থেকে বাইরে চলে যাচ্ছে। যার ফলে বিজ্ঞাপনদাতা এবং সৎ পাবলিশার উভয়েই এর ভুক্তভোগী হচ্ছে কেননা এতে করে বিজ্ঞাপনদাতারা যেমন না বুঝেই  স্ক্যামারদের পেছনে অর্থ বিনিয়োগ করছেন কিন্তু সেখান থেকে তারা কানাকড়িও পাচ্ছেন না আবার  ওয়েব সাইট প্রভাইডাররা বা পাবলিশারগন এখানে রিভিনিউ লসের সম্মুখীন হচ্ছেন। কারন তাদের হকের টাকা সাইবারক্রিমিনালদের পকেটে চলে যাচ্ছে।   মুলতঃ প্রোগ্রামেটিক বিজ্ঞাপন স্বয়ংক্রিয়ভাবে চলে।  বেশিরভাগ ক্ষেত্রে পাবলিশারগণ তাদের ওয়েব পেইজগুলিতে বিজ্ঞাপনের স্থান অফার করে (যেমন, বিভিন্ন অনলাইন ম্যাগাজিন বা ব্লগ) এবং বিজ্ঞাপনদাতারা এই স্পটগুলিতে ক্রয় বা দর হাঁকে। আর এই পুরো প্রক্রিয়াটি সাধারণত একজন Middleman এর মাধ্যমে হয়-সাধারণত একটি প্ল্যাটফর্মে এই বিক্রয় বা নিলাম হয় (এক্ষেত্রে আমাদর প্লাটফরম হলো Google Ad-sense)। সাইবার ক্রিমিনালরা এই পরিবেশকে কাজে লাগিয়ে প্রায়শই Domain Spoofing Scam এর মাধ্যমে লাখ লাখ ডলার হাতিয়ে নেয়। কারন যখন বিজ্ঞাপনদাতারা কোন ওয়েব সাইট হতে বিজ্ঞাপণের জায়গা কিনেন তখন তারা  বিশ্বাস করেন যে তারা কোনও নামী প্রকাশক (যেমন একটি আন্তর্জাতিক স্বীকৃত অনলাইনপত্রিকা) এর কাছ থেকে একটি বিজ্ঞাপনের জায়গা কিনছেন। তবে দেখা যায় এর পরিবর্তে বিজ্ঞাপনগুলি সম্পূর্ণ ভিন্ন পেইজে ডিস্প্লে হচ্ছে যার আসলে তেমন ভিজিটরই নেই ।

 Note:
সত্যি কথা বলতে গেলে, এই মার্কেটপ্লেসগুলি ক্লাসিক অফলাইন মিডিয়ার মতো( যেমন অফলাইন পত্রিকা দৈনিক প্রথম আলো) বিজ্ঞাপনের জায়গাগুলির জন্য সরাসরি লেনদেন করে না কারণ অনলাইনে ক্রয় করা বিজ্ঞাপনটি প্রায়শই অবিচ্ছিন্নভাবে রান হয় না বা প্রতিটি পেইজের ভিজিটরের কাছে দেখানো হয়না। পরিবর্তে, যে সাইটটিতে তাদের বিজ্ঞাপন দেখা যায় বিজ্ঞাপনদাতারা সেই সাইটের ভিজিটরের ইমপ্রেশনগুলির জন্য অর্থ প্রদান করেন, । সরলীকরণের স্বার্থেই, যদিও আমরা এখানে প্রোগ্রাম্যাটিক বিজ্ঞাপনের সূক্ষ্মতিসূক্ষ বিশ্লেষণে যাব না, বা ডিলার এবং মার্কেটপ্লেসের বিভিন্ন রূপও ব্যাখ্যা করব না কারন এই বিবরণগুলি ads.txt এর কার্যকারিতা বোঝার জন্য গুরুত্বপূর্ণ নয়।

এক্ষেত্রে যে প্ল্যাটফর্মে বিজ্ঞাপন জালিয়াতি হয় তাদের জালিয়াতির সাথে সরাসরি জড়িত থাকতে হবে এমন কোন ব্যাপার এটি নয়। অনেক ক্ষেত্রে,অপারেটরগন জানেনই না যেতাদের সাইটে স্ক্যামগুলি ঘটছে। বিজ্ঞাপন জালিয়াতির মাধ্যমে সাইবার ক্রিমিনামালরা বিজ্ঞাপনদাতাদের দেখান যে তারা যে ওয়েবসাইটটিতে বিজ্ঞাপন রাখতে চান সেটি অন্যে আর একটি যা অনেক বেশি নামি দামি।  অন্য কথায়, তারা তাদের প্রকৃত ওয়েবসাইটের পরিচয় গোপন করে। এটিকে ওয়েবসাইট ক্লোকিং হিসাবে উল্লেখ করা যায়। প্রকৃতপক্ষে তাদের দেওয়া ওয়েবসাইটটিতে সাধারণত তুলনামূলকভাবে সামান্য ট্র্যাফিক থাকে এবং ততটা ট্রাস্টেড ও নয়। যা বিজ্ঞাপনদাতাকে আর্থিকভাবে ক্ষতির সম্মুখীন করতে পারে। Ads.txt ফাইলটি এই জাতীয় কেলেঙ্কারী প্রতিরোধ করার জন্যই প্রচলন করা হয়েছে। তাই Advertiser ও Publisher দের স্বার্থের কথা মাথায় রেখেই Google তাদের প্লাটফরমে জড়িত সকল পাবলিশারদের সাইটে এই Ads.txt ফাইল আপলোড করতে বলছে বা এড করতে বলছে। 

কিভাবে ads.txt ফাইল কাজ করে?


যদিও" Ad "শব্দটি প্রায়শই" Advertise বা বিজ্ঞাপনের  সংক্ষেপিত শব্দ হিসাবে ব্যবহৃত হয় কিন্তু IAB এই শব্দটিকে(Ads) "Authorized Digital Seller" এর সংক্ষিপ্ত রূপ হিসাবে ব্যবহার করে। এই সাদামাটা টেক্সট ফাইলে, প্রকাশককে তাদের এডভার্টাইজিং স্পেস বিক্রয়ের জন্য সকল বিজ্ঞাপনদাতাদের অনুমতি দিয়ে তালিকায় অন্তর্ভুক্ত করতে হবে। ফাইলটি পাবলিশারদের  বিজ্ঞাপন প্রদানের স্পেস নিয়ে ব্যবসার ক্ষেত্রে আরও একটি বড় বার্তা দেয়। একই সাথে এটি আরও স্বচ্ছতাও নিশ্চিত করে, কারণ কোন কোন প্রভাইড়ারদের সাথে  ঠিক কীভাবে সহযোগিতা করতে হবে তাও এটি নির্দিষ্ট করে। 

পাবলিশারগন তাদের বিদ্যমান ওয়েবসাইটের  মূল ডিরেক্টরিতে অর্থাৎ ওয়েবসাইটের সবচেয়ে গুরুত্বপুর্ণ ডিরেক্টরিতে ads.txt ফাইল জমা করেন। উদাহরণস্বরূপ বলা যায়, এই ডিরেক্টরিতে robot.txt ফাইল অবস্থিত যা প্রতিনিয়ত Search Engine Crawlers কে তথ্য সরবরাহ করে। ads.txt ফাইলও একইভাবে Crawlers কে ঠিক একই পদ্ধতিতে তথ্য সরবরাহ করতে পারে। ads.txt ফাইলটি সর্বজনীনভাবে অ্যাক্সেসযোগ্য এবং Search Crawler মেশিনগুলির পাশাপাশি মানুষের দ্বারাও পঠিতব্য।

যেহেতু ফাইলটি মূল ডিরেক্টরিতে অবস্থিত এবং এটিকে ads.txt নামেই কল করা যায় (যেমন- https//:www.example.com/ads.txt), তাই এটি বেশ দ্রুত এবং সহজেই খুঁজে পাওয়া যায়: উদাহরণস্বরূপ, The New York Times, The Guardian, or The Washington Post এর ads.txt ফাইলকে কোনও বাড়তি পদক্ষেপ না নিয়ে অতিসহজে Call করা যেতে পারে। এইভাবে, বিজ্ঞাপনদাতারা এবং প্ল্যাটফর্মগুলি প্রশ্নবিদ্ধ কোন মার্চেন্ট বা পাবলিশার দ্বারা তাদের পন্য বিক্রয় হচ্ছে কিনা বা তারা আদৌ অনুমোদিত কিনা তা পরীক্ষা করতে পারে। যদি কোনও পাবলিশার কোনও বিজ্ঞাপনের মার্কেটপ্লেসে তালিকাভুক্ত হউন এবং সংশ্লিষ্ট ads.txt ফাইলটি সংশ্লিষ্ট কাজে জড়িত সকলের দ্বারা চেক করা যায়, তবে ads.txt তে তালিকাভুক্ত নয় এমন একজন জালিয়াতের পক্ষে পরিচয় গোপন রেখে প্ল্যাটফর্মগুলিতে স্ক্যাম চালানো তাতৎপর্যপূর্ণভাবে আরও বেশি কঠিন হয়ে পড়বে।

ads.txt দিয়ে এখন কোন অফার রিয়েল না ফেইক তা সহজেই সনাক্ত করা সম্ভব। গুগলের মতো কিছু মার্কেটপ্লেসগুলি ইতিমধ্যে তাদের নিজস্ব প্ল্যাটফর্মগুলিতে ads.txt ফাইল প্রয়োগ করেছে বা প্রয়োগ শুরু করে দিয়েছে। ads.txt ফাইল  স্বয়ংক্রিয়ভাবে ক্রল হয়ে যাবে যদি কোনও পাবলিশার  তার ইনভেন্টরি এভেইলেবল করে। যদি পাবলিশারগন তাদের ads.txt ফাইলের মধ্যে মার্কেটপ্লেসটি উল্লেখ না করেন তবে কোনও লেনদেন ঘটবেনা বা ঘটতে পারে না।

❤ FACT
 ads.txt এর পিছনে থাকা সিস্টেমটি কেবল তখনই কার্যকরভাবে কাজ করতে পারবে যদি বাজারের সকল পাবলিশারগন এই মানটি গ্রহণ করে। কোনও পাবলিশার যিনি অনুরুপ ads.txt পাঠ্য ফাইল সরবরাহ করেনি তিনি স্ক্যাম বা স্ক্যামার হিসেবে পরিগনিত হতে পারেন।  এই কারণে বিজ্ঞাপনদাতাদের কেবলমাত্র ads.txt ব্যবহারকারী পাবলিশারদের সাথে কাজ করার জন্য উৎসাহিত করা হচ্ছে।

Related Search: What is ads.txt file?
What does ads TXT stand for?,Is ads TXT mandatory?, How do I enable custom ads TXT content?,How do I create an ad TXT file in Adsense?,How do I add ads to text in Wordpress?,

No comments:

Post a Comment

Infotech Post Bottom Ad New

Pages