আসান জানি ইউটিউবের (The Untold History of YouTube)অজানা কাহিনী যা হয়ত আপনি আগে জানতেন না! - জীবন গড়ি প্রযুক্তির সুরে ♫

Infotech Ad Top new

Infotech ad post page Top

আসান জানি ইউটিউবের (The Untold History of YouTube)অজানা কাহিনী যা হয়ত আপনি আগে জানতেন না!

আসান জানি ইউটিউবের (The Untold History of YouTube)অজানা কাহিনী যা হয়ত আপনি আগে জানতেন না!

Share This
সকলকে আমার বাংলা ওয়েবসাইট ইনফোটেকলাইফ.কম হতে স্বাগতম। আমার জতটুকু মনে পড়ে যখন আমি ছোট বেলায় কোন ভিডিও বা বাংলা ছবি দেখতচাইতাম তখন তখন সাদা-কালো টিভিতে সেগুলো দেখতাম এর পর আসলো রঙিন টিভি। তখন নিজের তেরী বা পছন্দের ভিডিও দেখার একমাত্র মাধ্যম ছিল ভিসিআর, এর পর আসলো ডিভিডি প্লেয়ার তারও অনেক পরে আসলো ক্যাবল টিভি। আর এখন সেটা হয়েগেছে ইউটিউব আর ইন্টারনেট। ২৫ থেকে ৩০ বছর আগের কথা একবার ভাবুনতো! তখন ইন্টারনেটে ভিডিও স্ট্রিমিং করার মতো ব্যাপার ছিল অনেকটা আজকের বৈজ্ঞানিক কল্পকাহিনীর মতো। আর আজকে ইউটিউব তার সৃষ্টির শুরু হতে মাত্র ১০ থেকে ১২ বছরের মধ্যে তাকে বাস্তবে রুপ দিয়েছে। পুরো পৃথিবীর রুপ বদলে দিয়েছে। আমাদের বর্তমান জীবনে এর ব্যাপ্তি এবং প্রভাব সত্যিই অভিভুত হবার মতোই।


ইউটিউব এখন কতটা বিশালাকার ?

ইউটিউব এখন কতটা বড় তা বোঝানোর জন্য প্রথমেই যে কথাটি না বললেই নয় আর তা হলো প্রতি মাসে ৭ বিলিয়ন ঘন্টা ইউটিউব ভিডিও দেখা হয় আর প্রতি ৬০ সেকেন্ডে যতগুলো ভিডিও এখানে আপলোড হয় তা যদি আপনি দেখতে চান তবে আপনার একটানা চারদিন লেগে যাবে। তাহলে একবার ভাবুনতো ইউটিউব একটা কত বড় সাগর। কিন্তু বিষ্ময়কর হলেও সত্য যে মার্কিন মুলুকে এর জন্ম সেখানে এর ভিউ শতকরা মাত্র ২০ ভাগ আর শতকরা ৮০ ভাগ ভিউ হয় সারা পৃথিবী  থেকে।
বর্তমান ওয়েব জগতে ইউটিউব হলো  সবার্ধিক ভিজিটকৃত পৃথিবীর তৃতীয় বৃহত্তম সাইট আর উটিউব সার্চ ইঞ্জিন হলো পৃথিবীর দ্বিতীয় বৃহত্তম সার্চ ইঞ্জিন। আমার এই কথাগুলো থেকে নিশ্চয় বুঝতে পেরেছেন হয়তো যে ইউটিউব কত বড় এবং কত বিশাল । তাই আমাদের আজকের আলোচনার বিষয় ইউটিউব কিভাবে সৃষ্টি হল আর কিভাবেই বা ইউটিউব আজকের এই অবস্থানে এলা চলুন শুরু করা যাক।

ইউটিউব কিভাবে সৃষ্টি হলো?
ইউটিউব সৃষ্টির কথা আসলেই আমাদের সামনে প্রথমে যে তিন জন ব্যক্তির নাম ফুটে ওঠে তারা হলেন চ্যাড হারলি স্টিভ চেন এবং জাভেদ করিম । এই তিনজন ব্যক্তি তখন পেপালে চাকরি করতেন পেপালে চাকরি করার অবস্থায় তখন এই তিনজনের মাথায় আসে তারা তিনজনে মিলে একটি ডেটিং সাইট খুলবেন যেই বুদ্ধি সেই কাজ সাইটটি খোলা হল নাম দেয়া হল Tune in Hook Up.এই সাইটটি উদ্দেশ্য ছিল যে সকল নর-নারীরা দিকে মিলিত হবেন তারা একে অপরের ছবি এই ওয়েবসাইটে আপলোড দিবেন যাতে করে তারা সহজেই একে অপরের সাথে ডেটিং করতে পারেন কিন্তু শুনতে আপনাদের হাস্যকর লাগবে এই সাইটটি কিন্তু বেশি দূর এগোতে পারেনি এবং লোকজন তাকে ভালভাবে নেয়নি যখন এই সাইটটির একেবারে মরণদশা ঠিক সেই সময় ঘটে যায় একটি অভাবনীয় ঘটনা। একদিন জাবেদ করিম তার কোন এক প্রয়োজনে তৎকালীন বিখ্যাত পপ শিল্পী Janet Jackson এর ২০০৪ এর সাঁড়া জাগানো স্টেজ শো এর একটি বিশেষ মুহুর্তের ভিডিও যার নাম ছিল Janet Jackson's Wardrobe Malfunctioned সেটিকে ইন্টারনেটে খুজছিলেন।  কিন্তু শত চেষ্টা করেও তিনি খুজে পাচ্ছিলেন না। তখন তার মাথায় একটি ভিডিও শেয়ারিং সাইটের আইডিয়া আসে। পেপালের এই তিন বুনধু তখন তাদের  তৈরী করা Tune in Hook Up ডেটিং সাইটের নাম পরিবর্তন করে রাখেন YouTube। ২০০৫ সালের ১৪ ই ফেব্রুয়ারী শুরু হল নতুন এক গল্পের জন্ম হলো ইউটিউবের।  আর তাতে আপলোড হলো ইউটিউবের প্রথম ভিডিও আর সেটি করলেন জাভেদ করিম নাম দিলেন Me at the Zoo. তারিখ টি ছিল ২০০৫ সালের ২৩ শে এপ্রিল।  ঐ বছরের সেপ্টেম্বরে স্পোর্ট সরঞ্জামাদি প্রস্তুত কারক কোম্পানী Nike ইউটিউবে একটি ভিডিও প্রমোট করে যাতে দেখা যায় ব্রাজিলিয়া খেলোয়াড় রোনালদিনহো ফুটবল নিয়ে প্র্যাকটিস করছেন। এই ভিডিওটি সেই সময় ১ মিলিয়ন ভিজিটরের দৃষ্টি আকর্ষণ করেছিল। যার ফলে ইউটিউবের আয় প্রায় ১.৫ মিলিয়ন ডলারে গিয়ে পৌছে। সবচেয়ে বড় চমক আসে ২০০৬ সালের জুন মাসে যখন NBC সংবাদ সংস্থা ইউটিউবের মাধ্যমে তাদের ডিজিটাল ফরম্যাটে আসার জন্য চুক্তি করে বসে। শুরু হয়ে ইউটিউবের জয় জয়কার। এর অতি অল্প সময়ের ব্যবধানে ইউটিউব গুগলের দৃষ্টি আকর্ষণ করে।  ২০০৬ সালের অক্টোবরে গুগল ১.৬৫ বিলিয়ন ডলারের বিনিময়ে ইউটিউবকে নিজের করে নেয়। শুরু হয় নতুন গল্প সেই দিনের সেই ছোট্ট গাছটি আজ পরিনত হয়েছে এক মহীরূহে। আজ সারা বিশ্বের মানুষের মিলন মেলা হলো এই ইউটিউব। যার সামাজিক, রাজনৈতিক তথা বৈশ্বিক গুরুত্ব বলে শেষ করা যাবেনা। প্রিয় দর্শক আজকে এই পর্যন্তই। আমাদের আজকের এভিডিওটি ভাল লেগে থাকলে লাইক,কমেন্ড শেয়ার করতে ভুলবেন না। নতুন টেক রিলেইটেড টিউটোরিয়াল পেতে আমাদের চ্যানেলটিকে সাবস্ক্রাইব করে রাখুন।


No comments:

Post a Comment

Infotech Post Bottom Ad New

Pages