উইন্ডোজ ইনস্টল দিতে গিয়ে Hard Disk ও Partition কোন কিছুই শো করছেনা? নিয়ে নিন সমাধান। - জীবন গড়ি প্রযুক্তির সুরে ♫

Infotech Ad Top new

Infotech ad post page Top

উইন্ডোজ ইনস্টল দিতে গিয়ে Hard Disk ও Partition কোন কিছুই শো করছেনা? নিয়ে নিন সমাধান।

উইন্ডোজ ইনস্টল দিতে গিয়ে Hard Disk ও Partition কোন কিছুই শো করছেনা? নিয়ে নিন সমাধান।

Share This
বিঃদ্রঃ কম্পিউটার ও এর যন্ত্রাংশ একটি স্পর্শকাতর বিষয়। তাই কোন কিছু রিপেয়ার বা মেরামতের পুর্বে ডাটা লস বা তথ্য মুছে যাওয়ার ব্যাপারটি মাথায় রাখবেন। কোন রুপ ক্ষতি হলে লেখক কোন ক্রমেই দায়ভার নেবেন না।”

বর্তমান তথ্য প্রযুক্তির যুগে প্রায়  প্রতিটা মানুষের একটি গুরুত্বপুর্ন অনুসঙ্গ হল কম্পিউটার বা ল্যাপটপ। আজকে আমরা ল্যাপটপের একটি গুরুত্বপুর্ণ সমস্যা নিয়ে আলোচনা করব। সেটি হল  আপনার সাধের ল্যাপটপটি চালাতে গিয়ে হঠাৎ একদিন দেখলেন উইন্ডোজটি আর লোড হচ্ছে না। সেখানে “Checking Media” বার্তা দেখাচ্ছে কিংবা Default Boot Devices Missing....এমনটি শো করছে যার চিত্র নিচে দেখানো হল। চিত্রে দেখানে উপরের দুটি বার্তা দেখলে আপনি সহজেই হয়তবা BIOS Setup এ গিয়ে Legacy Mode On করলেই  সমস্যার একটি সমাধান পেয়ে যাবেন। কিন্তু এর পরেও যদি সমস্যার সমাধান না হয় তবে   BIOS সেট আপে গিয়ে আমরা দেখে নিতে পারি আসলেই লাপটপে হার্ড  ডিস্ক কানেকটেড রয়েছে কিনা। তা যদি না থাকে তবে BIOS কনফিগারেশনে “Hard Disk not Detected" এই বার্তাটি শো করবে। হার্ডডিস্ক না শো করার বিভিন্ন কারন থাকতে পারে। যেমন হার্ডডিস্কটি কোন ঝাকুনির ফলে নড়ে গেলে বা হার্ডডিস্কে কোন কারনে ডাস্ট বা ধুলা ময়লা জমলেও এমনটি হতে পারে।


 এই সমস্যার সমাধানে আজ আসুন শুরু করি। প্রথমে আপনার ল্যাপটপটি অফ(Off)করে নিন। ল্যাপটপের ব্যাটারি খুলে রাখুন এবং ব্যাক পার্টটি দেখুন। 

চিত্র-১

এবার স্ক্র ঘুরিয়ে আপনার ল্যাপটপের যে অংশে হার্ডডিস্ক আছে, সে অংশটুকু ওপেন করুন। 
চিত্র-২
সাবধান কোন ক্রমেই জোরে চাপ দিয়ে যেন কোন নাট খুলবেন না। এতে আপনার ল্যাপটপের ব্যাক পার্ট এর ক্ষতি হতে পারে। 

চিত্র-৩
এবার আলতো করে হার্ডডিস্কটি বের করে আনুন। দেখবেন যেন কোন বাহ্যিক অংশে আঘাত না লাগে। 
  
চিত্র-৪
এবার দরকার হবে একটি সফট ব্রেসেল ওয়ালা টুথ ব্রাশ। যার দ্বারা কোন কিছু ঘষে পরিস্কার করা যায়।

চিত্র-৫
এবারে হার্ডডিস্কের বাইরের অংশে যে পয়েন্ট গুলো আপনি দেখতে পাচ্ছেন তা ব্রাশ ব্যবহার করে পরিস্কার করুন। ভাল ফলাফল পেতে পেনসিলের কালি মুছার ইরেজার বা রাবার ব্যবহার করে দেখতে পারেন। তবে জোরে চাপদিয়ে ঘষা দিবেন না। (এই অংশটুকু করে পুনরায় হার্ডডিস্কটি পুনরায় লাগিয়ে আপনার ল্যাপটপটি অন করে দেখুন যদি চালু হয়ে যায় অর্থাৎ হার্ড ডিস্ক শো করে তা হলে আর নিচের স্টেপ গুলো করা লাগবেনা বা না করলেও চলবে। আর যদি সমস্যার সমাধান আসে তবে একটু নিচের ধাপ গুলো করুন)

চিত্র-৬
এবারে হাড ডিস্কের ভেতরে পরিস্কার করতে উপরের চিত্র দেখানো এমন একটি টুলস ব্যবহার করে দেখতে পারেন। যে কোন ভাল একসেসরিজ শপে গেলে আপনি এটি পাবেন। 

চিত্র-৭
হার্ডডিস্কের উপরে থাকা ছোট ছোট নাটস গুলো এবার একে একে খুলুন। এবং একটি ছোট পাত্রে রাখুন। খেয়াল রাখবেন যেন একটি নাট ও না হারায়।

চিত্র-৮
উপরের মত করে আলতো করে সার্কিটটি কে তুলে ফেলুন। যাতে করে কোন অংশে চাপ লেগে সংগে উঠে না আসে। 

চিত্র-৯
এবার উপরের মতো করে চিহ্নিত অংশ গুলো ব্রাশ ব্যবহার করে পরিস্কার করুন। এখানে কখনোই যেন ব্রাশ ছাড়া অন্য কোন কিছু ব্যবহার করবেন না।

চিত্র-১০
এবার সার্কিটের নিচের অংশে চিহ্নিত জায়গাগুলো সফট ব্রাশ দিয়ে আগের মতো সুন্দর করে পরিস্কার করুন। যাতে কোন প্রকার ময়লা না থাকে।

চিত্র-১১
সবকিছু ঠিকঠাক মতো হয়ে গেলে এবার পুনরায় আগের রেখে দেওয়া নাটস্ লাগিয়ে ফেলুন। খেয়াল রাখবেন যেন সবগুলো নাট সমানভাবে আঁটা হয়। কোনটা কম বা কোনটা বেশি এমনভাবে যেন না আঁটা হয়।

চিত্র-১২
হার্ডডিস্কটি পুনরায় আগের স্থানে বসিয়ে উপরের মতো করে সকল নাটস্ স্ক্র দ্বার লাগিয়ে ফেলূন।

চিত্র-১৩
সকল নাটস্ লাগানো হয়ে গেলে এবার আপনার ল্যাপটপে ব্যাটারি লাগান আর বাটন চেপে অন(On) করুন। দেখবেন আপনার ল্যাপটপের অন্য কোন রকম সমস্যা না থাকলে তা অনায়াসেই  আগের উইন্ডোজটিই রান করবে। না করলে ‍উইন্ডোস সেট আপ দিয়ে নিন। সবাই ভাল থাকবেন। আল্লাহ হাফেজ। 

No comments:

Post a Comment

Infotech Post Bottom Ad New

Pages