অনলাইনে ক্রেইগলিস্টে কাজ করে যারা অর্থ উপার্জন করতে চান তাহলে আপনি ঠিক জায়গাতেই আছেন। - জীবন গড়ি প্রযুক্তির সুরে ♫

Infotech Ad Top new

Infotech ad post page Top

অনলাইনে ক্রেইগলিস্টে কাজ করে যারা অর্থ উপার্জন করতে চান তাহলে আপনি ঠিক জায়গাতেই আছেন।

অনলাইনে ক্রেইগলিস্টে কাজ করে যারা অর্থ উপার্জন করতে চান তাহলে আপনি ঠিক জায়গাতেই আছেন।

Share This

যারা অনলাইনে কাজ খুজছেন তাদের জন্য ক্রেগলিস্ট হতে পারে এক স্বর্গ । এখন ক্রেগলিস্টে কাজ করে অনেকেই স্বাবলম্বী হচ্ছেন। এখানে পার্টটাইম/ ফুলটাইম দু,’রকম কাজই করতে পারেন । তবে ক্রেগলিস্টে কাজ করার আগে ক্রেগলিস্টে ভালোভাবে বুঝতে হবে।  যে কাজটি আজকে আমি আপনাদের করে দেখাবো অর্থাৎ ক্রেগলিস্ট এ কিভাবে কাজ করতে হয় তার শুরু থেকে শেষ পর্যন্ত আমি আপনাদের আজকে দেখানোর চেষ্টা করব।
ক্রেগলিস্টে কাজ করতে হলে আপনাকে প্রথমত কতগুলো ধাপ বা স্টেজ অনুসরণ করতে হবে। 
১. লোকাল ক্রেগলিস্ট সাইটগুলো ভিজিট করুনঃ ক্রেগলিস্ট তার কাজ গলোকে বহুবিধ ক্যাটেগরিতে ভাগ করে সেখানে থেকে যে কোন একটি লিংকে আপনাকে ক্লিক করতে হবে। তার পর সেখান হতে যেকোন একটি গিগ(Gig) বা জব(Job) সিলেক্ট করতে হবে। 
প্রাথমিক টিপস-- একটি লোকেশন বেজড সার্চ । তাই আপনাকে প্রথমত নিকটস্থ শহরগুলোকে সার্চ
 দিতে হবে। আপনি যদি ভিপিএন এর মাধ্যমে  ইউএসএ কান্ট্রি সিলেক্ট করেন তাহলে আপনাকে আপনার অবস্থান হতে নিকটবতী যে কোন একটি শহরকে সিলেক্ট করতে হবে। 

২. ক্যাটেগরি লিস্ট হতে একটি   কাজ বাছাই করুন:    মনে রাখবে Craigslist তার বিজ্ঞাপনে পাট-টাইম এবং ফুল টাইম কাজ চায়। আপনি যদি পার্ট -টাইম কাজ করতে চান, তবে পার্ট-টাইম বিভাগটি প্রাথমিকভাবে সিলেক্ট করুন, যদিও পার্ট-টাইম কাজ হিসেবে একটি বিশেষ কাজ বাছাই করতে পারেন, তবুও অনেক সময় তা মিস ক্লাসিফাইড হতে পারে। 

৩. বিজ্ঞাপন ব্রাউজ করুন: লিস্ট হতে ক্যাটেগরি সিলেক্ট করাপর অবশ্যই আপনি যে এলাকাতে কাজ করতে স্বাচ্ছন্দ বোধ করে সেই এলাকাতে কাজ সিলেক করুন।  

৪. বিজ্ঞাপনী বিষয়টি ভালোভাবে পড়ুন : যখনই আপনি কোন অ্যাড খুলবেন তখন আপনি দুটো section দেখতে পাবেন। প্রথমটি কাজ সম্পর্কে বর্ণনা করে । সম্ভবত এটা কোম্পানি আপনাকে প্রদান করছে দ্বিতীয় টি কাজের বিস্তারিত সম্পর্কে আপনার কাছে জানতে চাই । যেমন ধরুন আপনার দায়িত্ব আপনার শিক্ষাগত যোগ্যতা contact information মাঝে মাঝে কোনো ক্ষতিপূরণ চাইতে পারে। অতি সাবধানতার সঙ্গে পড়ুন দেখুন আপনি কোনটাতে বেশি কাজ করতে স্বাচ্ছন্দ্যবোধ করেন। 
৫. সুন্দর করে একটি BIO-DATAবা RESUME লিখুনঃ  আপনি microsoft word এর একটি ডকুমেন্টকে ব্যবহার করতে পারেন অথবা আপনি এটা নিশ্চিত করুন যে আপনার তৈরীকৃত RESUME এ সকল বিষয়গুলো নির্ধারিত রয়েছে যেমন ধরুন আপনার জব হিস্টরি, আপনার শিক্ষাগত যোগ্যতা, লাইসেন্স বা আপনার এ বিষয়ে কোনো বিশেষ পুরস্কার বা স্বীকৃতি রয়েছে কিনা সেটি। আর কোন মার্কেটে স্কিল থাকলে অবশ্যই উল্লেখ করুন যা আপনাকে ক্রেগলিস্টের যেকোনো প্রতিযোগিতায় টিকিয়ে রাখতে সক্ষম হবে। যা যা অন্তর্ভূক্ত করতে হবে তা হল-----

  • ব্যক্তিগত তথ্য
  • উদ্দেশ্য
  • ওয়ার্ক হিস্টরি
  • শিক্ষাগত যোগ্যতা
  • লাইসেন্স এবং সার্টিফিকেট
  • দক্ষতা

৬. সুন্দর করে একটি কভার লেটার লিখুন: যাতে নিচের বিষয়গুলো উল্লেখ থাকে-

  • সূচনা
  • সংক্ষেপে আপনার পছন্দের কাজসমুহ
  • আপনার দক্ষতা সংক্ষেপে লিখুন
  • উপসংহারে সংক্ষেপে দু’এক কথা লিখুন


৭. যত তাড়াতাড়ি সম্ভব মেইলের জবাব দিন: কখনোই যেন তা ৪৮ঘন্টা-৭২ঘন্টা এক্সিড না করে।

৮. মেইলের জবাব দেওয়ার পূর্বে বিস্থারিত আর একবার একবার পড়ে নেবেনঃ 
৯. ইমেইলের বডিতে কভার লেটার অন্তভূক্ত করুন: 
১০. Attachment হিসেবে আপনার রিজিউম টি অন্তর্ভূক্ত করুন: 
 পরিশেষে বলব আপনি কাজ করার পূর্বে অবশ্যেই উপরের টিউটোরিয়ালটি দেখে তারপর কাজ করুন। ভাল লাগলে আমাদের চ্যানেলটিতে সাবসক্রাইব করতে আর লাইক দিতে ভুলবেন না।

No comments:

Post a Comment

Infotech Post Bottom Ad New

Pages