অনলাইনে যে ভাবে আপনি আপনার বেতন নিজেই নির্ধারন করবেন(PayScale Fixation)-একটি পুর্নাঙ্গ টিউটোরিয়াল ! - জীবন গড়ি প্রযুক্তির সুরে ♫

Infotech Ad Top new

Infotech ad post page Top

অনলাইনে যে ভাবে আপনি আপনার বেতন নিজেই  নির্ধারন করবেন(PayScale Fixation)-একটি পুর্নাঙ্গ টিউটোরিয়াল !

অনলাইনে যে ভাবে আপনি আপনার বেতন নিজেই নির্ধারন করবেন(PayScale Fixation)-একটি পুর্নাঙ্গ টিউটোরিয়াল !

Share This

সকলকে ইনফোটেক লাইফ.কম এর পক্ষ থেকে জানাই একরাশ শুভেচ্ছা। সকল জল্পনা-কল্পনা ও আলোচনা-সমালোচনার  অবসান শেষে পাশ হয়েছে আমাদের সেই কাঙ্খিত পে-স্কেল (Pay scale )। ইতোমধ্যে এটি Gadget আকারে publish ও হয়েছে। নতুন(National pay scale of Bangladesh - 2015) পে-স্কেল ঘোষিত হওয়ার আগে পরে অনেক গোষ্ঠীর অভিযোগের শেষ থাকেনা। থাকবে এটাই স্বাভাবিক। আমারা আজ সে পথে যাবনা। আজ আমরা আলোচনা করব  এই পে-স্কেলের  Fixation নিয়ে। আপনার হয়তবা  ইতোমধ্যেই জেনে গেছেন যে, ডিজিটাল বাংলাদেশের ডিজিটাইজেশন(Digitization) প্রক্রিয়ার অংশ হিসেবে এবার ফিক্সেশন হবে পুরোটাই অনলাইনে। কিন্তু নতুন পদ্ধতি হিসাবে আপনারা হয়ত একটু চিন্তায় আছে কিভাবে করতে হবে এই ফিক্সেশন? তাই আপনাদের জানাতে আমার এই আয়োজন। আসুন আজ আমরা জানি অনলাইনে ফিক্সেশনের এ টু জেড। এই পোস্টটি ফেসবুকে শেয়ার করতে এই লেখার উপরে ‍ Share button এর উপর মাউস নিযে যান একটি সাব মেনুন দেখতে পাবেন। এখানে ফেসবুক(Facebook) এর উপর ক্লিক করুন। আপনার Facebook একাউন্ট লগ ইন অবসথায় থাকলে এটি শেয়া হয়ে যাবে। তো আসুন এবার শুরু করি। অনলাইন এ ফিক্সেশন প্রক্রিয়া শুরু করতে এই ঠিকানার(www.Payfixation.gov.bd) উপর ক্লিক করুন।


১. আপনি যদি গুগল ক্রোম ইউজার হয়ে থাকেন তাহলে হয়ত আপনি Your Connection is not Private এই রকম একটি মেসেজ দেখতে পাবেন। তবে আপডেট বা লেটেস্ট  ব্রাউজার হলে  এই বার্তাটি নাও দেখতে পারেন। তবে দেখা গেলে Back to safety নামক অপশনে ক্লিক করুন। হোম পেজে চলে যাবেন।  

২. ধরুন আপনি Internet Explorer ব্যবহার করেন। তবে আপনি এখানেও ‍সিকিউরিটি এলার্ট উইন্ডো দেখতে পাবেন হয়তবা। তবে লেটেস্ট ভারসন ব্রাউজার থাকলে এটি না দেখারই কথা। তবে দেখা গেলে Continue to this website(not recommended অপশনের উপর ক্লিক করুন। দেখবেন আপনি হোম পেইজে দেখতে পাবেন। 


৩. আপনি যদি মজিলা ফায়ার ফক্স ইউজার হয়ে থাকেন তবে সে ক্ষেত্রে একটি সিকিউরিটি এলার্ট পেতে পারেন। সেক্ষেত্রে This Connection is Untrusted নামে একটি বার্তা দেখতে পাবেন। এখানে পর পর এই ভাবে যান- I Understand the risks >> Add exception  আর একটি স্ক্রিন দেখতে পাবেন। এখানে  Confirm Security Exception বাটনে ক্লিক করুন।  আপনি হোম পেজে চলে যাবেন। তবে আমার কথা হল আপডেট বা লেটেস্ট ব্রাউজার হলে আপনি এত সব এলার্ট নাও দেখতে পারেন।  

হোম পেজ হতে পরবর্তী ধাপে যাওয়ার পুর্বে আপনাকে অবশ্য কিছু তথ্য আগে থেকে জেনে নিতে হবে বা জানা থাকতে হবে। যা আপনি উপরের হোম পেজ উইন্ডোতে দেখতে পাচ্ছেন, তাই আামার পরামর্শ হল এই   Online Fix-up করতে হলে প্রথমে আপনি আপনার অফিস হতে এই সকল তথ্য ভাল ভাবে জেনে বুঝে করুন। অন্যথায় কোন বিপদে পড়লে দায়ভার আপনার। এখন আমি ধরেই নিলাম আপনি উপরের তথ্যগুলো ভালভাবে জেনেছেন এখন ”পরবর্তী ধাপ” নামক বাটনে ক্লিক করুন। আপনি নিচের উইন্ডো দেখতে পাবেন। এখন নিচের Instruction সমুহ ফলো করুন।  ধরুন আমরা একজন প্রাথমিক সহকারি শিক্ষকের ফিক্সেশন করব। তাহলে নিচের “সরকারি-বেসামরিক” অপশনটিতে ক্লিক করুন। 

এখন আপনি নিচের উইন্ডো দেখতে পাবেন।
আপনি যদি একজন উপজেলাধীন সহকারি প্রাথমিক শিক্ষক হয়ে থাকেন তবে নিচের মত করে অপশনটি সিলেক্ট করুন। নতুবা আপনি যে হিসাব রক্ষন অফিসের অধীন সেটি সিলেক্ট করুন্
দেখুন আমি উপরের উইন্ডোতে উপজেলাধীন হিসাব রক্ষন অফিস সিলেক্ট করেছি। এবং এখানে অন্যান্য অপশন পুরন্ করেছি। আপনি ও আপনার মত করে নিন এবং ”পরবর্তী ধাপ” বাটনে ক্লিক করুন। নিচের উইন্ডোটি দেখতে পাবেন।

উপরের উইন্ডোতে আপনার জাতীয় পরিচয়পত্রের(NID) নম্বর ও জন্ম তারিখ বসান এবং কাপচা কোডটি ঠিক-ঠাক মত বসান। সব ঠিক-ঠাক মত বসানো হলে এবার “প্রবেশ করুন” বাটনে ক্লিক করুন। এবার আপনি মুল Fixation Form দেখতে পাবেন। এতে কয়টি অংশ আছে যা আপনি দেখতে পাচ্ছেন। ফরম টি বড় করে দেখতে নিচের ছবি এর উপর ক্লিক করুন। ফরমটিতে ছয়টি অংশ আছে। দ্বিতীয় অংশটি জাতীয় পরিচয় পত্র অনুযায়ী দেখা যাবে। শুধু এখানে আপনার মোবাইল নাম্বার এ্যাড করেদিতে হবে। মনে রাখবেন মোবাইল নম্বরটি কিন্তু খুব জরুরী। তাই সঠিক নম্বর টি লিখুন এবং বার বার চেক করুন।

তৃতীয় অংশটি হল বর্তমান অফিসের তথ্য 

ক) মন্ত্রনালয়/বিভাগ: আপনি যে মন্ত্রনালয়/বিভাগের অধীনে কর্মরত আছেন এখানে সেটি নির্বাচন করুন।
খ) অধিদপ্তর/পরিদপ্তর: উক্ত মন্ত্রনালয়/বিভাগের অধীন কোন অধিদপ্তর/পরিদপ্তর এ আপনি চাকুরী করছেন সেটি সিলেক্ট করুন। যেমন মন্ত্রনালয়  হিসাবে ” প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রনালয়”  এবং অধিদপ্তর হিসাবে উক্ত মন্ত্রনালয় এর অধীন “প্রাথমিক শিক্ষা অধিদপ্তর” সিলেক্ট করেছি।
গ) অধস্তন অফিস/অপারেশনাল গ্রুপ: আপনি যে অফিস/অপারেশনাল গ্রুপ অধীনে কর্মরত আছেন সেটি সিলেক্ট করুন। যেমন আমি অধিদ্প্তর সিলেক্ট করার পর একেবারে আমার কর্মস্থলে চলে এসে “সরকারি প্রাথমিক বিদ্যালয়” সিলেক্ট করেছি।
ঘ) মাঠ পর্যায়ে অফিস/অপারেশনাল ইউনিট: আপনি যে অফিসে কর্মরত আছেন তালিকা হতে নির্বাচন করুন। উল্লেখ্য যে, সচিবালয় হতে উপজেলা পর্যায়ের সব অফিসই স্থানীয় অফিস হিসাবে গন্য হতে পারে।


অনলাইন ফিক্সেশন ফরম
ঙ) অন্যান্য (প্রযোজ্য ক্ষেত্রে): ড্রপ ডাউন তালিকাতে নেই এমন কোন অফিসে যদি আপনি কর্মরত থাকেন তবে এখানে তার নাম লিখুন। যেমন: আমরা সহকারি শিক্ষক এবংসকল প্রাথমিক বিদ্যালয়ের নাম ডেটাবেজ হতে সিলেক্ট করা সময় সাধ্য তাই এখানে লিখা ইনপুট দেওয়ার অপশনটি রাখা হয়েছে। যেমন আমার ক্ষেত্রে এইখানে লিখতে হবে নিজ স্কুল এর নাম(যেমনঃ ”৬৭ নং রিফাইতপুর সরকারী প্রাথমিক বিদ্যালয়”)।

চ) পদবী: ড্রপডাউন তালিকা হতে আপনার বর্তমান পদবি নির্বাচন করুন। তালিকাতে আপনার জন্য প্রযোজ্য পদবী না থাকলে তা ড্রপ ডাউন তালিকা হতে অন্যান্য নির্বাচ করে আপনার পদবী ম্যানয়ালী লিখুন।

ফিক্সেশন ফরমের চতুর্থ অংশটি হল চাকুরীতে যোগদানের তথ্য: 

এই অংশটিও উপরের অংশটির মতই অতিব গুরুত্বপুর্ন। তবে তৃতীয় অংশটি যে ভাল ভাবে পুরন করতে পারবে, চতুর্থ অংশটি তার জন্য অনেকখানি সোজা মনে হবে। তবে প্রথম যোগদানের তারিখটি সার্ভিসবুক দেখে ভাল ও সঠিক ভাবে পুরন করতে হবে। অন্যান্য অপশন গুলো একটু ভাবলেই পেয়ে যাবেন আশা করি। না পারলে নীচের কমেন্ট বক্সে গিয়ে কমেন্ট করুন্। আমি আমার সাধ্যমত চেস্ট করব আপনাদের সাহায্য করতে।

 ফিক্সেশনের পঞ্চম ধাপটি হল টাইম স্কেল ও সিলেকশন গ্রেড সম্পর্কে। আশা করি আর বলে বোঝাতে হবে না।

ফিক্সেশন ফরমের ষষ্ঠ অংশটি হলে ৩০ শে জুন ২০১৫ সাল পর্যন্ত  প্রাপ্ত বেতন সংক্রান্ত তথ্য।

ক) গ্রেড/বেতন স্কেল : ৩০/০৬/২০১৫ তারিখে  বা তার অব্যবহিত পুর্বে আপনি কোন  গ্রেড/বেতন স্কেল চাকুরী করতেন তা উল্লেখ করুন।
খ) গৃহীত মুল বেতন:  ৩০/০৬/২০১৫ তারিখে গৃহীত মুল বেতন(বেসিক) বেতনের পরিমান।
গ) পিপি(Personal Pay) যদি থাকে: ৩০/০৬/২০১৫ তারিখে আপনি ব্যাক্তিগত বেতন পেয়ে থাকলে তা লিখুন।

সবকিছু ঠিকমত পুরন করা হলে নিচের “খসড়া দেখুন” বাটলে ক্লিক করুন। আপনি নিচের মত একটি পেজ দেখতে পাবেন, যে খানে আপনার যাবতীয় তথ্য প্রদর্শিত হবে।
 এবার সার্বিক ভাবে এই তথ্যগুলো একবার ওভার ভিউ করে নিন। কোন ভুল থাকলে এখনও আপনি সংশোধন করতে পারবেন। সেটি করতে এই পেজের ”সংশোধন করুন” বাটনে ক্লিক করুন। সংশোধন শেষে অথবা ভুল না থাকলে সরাসরি ”দাখিল করুন” বাটনে ক্লিক করুন।আপনি নিচের সতর্ক বার্তাটি দেখতে পাবেন। আপনি যদি নিশ্চিত হয়ে থাকেন যে, আপনার পুরন কৃত ফরমে কোথাও কোন ভুল নেই তবে, ”হ্যাঁ” বাটনে ক্লিক করুন।

 আপনি আপনার বেতন নির্ধারনী ফরম স্বার্থক ভাবে পুরনে সক্ষম হয়েছেন, তাই আপনি নিচের প্রিভিউ কপিটি দেখতে পাবেন। এখানে আপনি প্রদানকৃত তথ্যসহ আপনার বর্তমান ও যাবতীয় তথ্য দেখতে পাবেন।


অবশেষে করনীয়:
  •  স্ক্রিনের উপরে ডান কোণে প্রর্শিত ট্র্যাকিং নম্বরটি অবশ্যই লিখে রাখুন।
  • স্ক্রিনের উপরে বাম কোণে অথবা স্ক্রিনের নিচে বাম কোণে প্রদর্শিত প্রিন্টার আইকনে ক্লিক করে ২ কপি প্রিন্ট করে সংগ্রহে রাখুন। 
  • আপনি Self Drawing Officer হলে উক্ত প্রিন্টেড কপিতে আপনার জন্য নির্ধারিত স্থানে (কর্মচারীর স্বাক্ষর) স্বাক্ষর দিন এবং নামের সিলমোহর দিয়ে বেতন নির্ধারনী বিবরনী বিবরণীটি সংশ্লিষ্ট হিসাব রক্ষণ অফিসে প্রেরণের জন্য আয়ন ব্যায়ন কর্মকর্তার নিকট প্রেরণ করুন। 
  • আপনি Self Drawing Officer না   হলে উক্ত প্রিন্টেড কপিতে আপনার জন্য নির্ধারিত স্থানে (কর্মচারীর স্বাক্ষর) স্বাক্ষর দিন এবং  বেতন নির্ধারনী  বিবরণীটি আয়ন ব্যায়ন কর্মকর্তার স্বাক্ষরসহকারে সার্ভিস বহি সহ সংশ্লিষ্ট হিসাব রক্ষণ অফিসে প্রেরনের জন্য আয়ন-ব্যায়ন কর্মকর্তার নিকট প্রেরন করুন। 
শেষের কথা:
কোন ভুল থাকলে তা সংশোধনের জন্য হিসাবরক্ষণ অফিস হতে বেতন নির্ধারনী বিবরনী ফেরত আসতে পারে। এরুপ ক্ষেত্রে ভুল সংশোধন উপরের একই প্রক্রিয়ায় সম্পন্ন করে প্রতিপাদনের জন্য হিসাব রক্ষণ অফিসে প্রেরন/দাখিল করতে হবে।

1 comment:

Unknown said...

ধন্যবাদ গুরুত্বপূর্ণ তথ্যের জন্য। আমি চট্টগ্রাম সিটিকর্পোরেশন পরিচালিত বিদ্যালয়ে সহকারী শিক্ষক হিসেবে ২০০৯ সালে ৬৪০০ টাকা বেতন স্কেলে যোগদান করি এবং বি এড থাকায় ০১-০৭-২০০৯ অর্থাৎ যোগদান হতেই ৮০০০ টাকা স্কেলে বেতন উউত্তোলন করি। সেই হিসেবে এই সময় আমার মূল বেতন কত হবে?

Post a Comment

Infotech Post Bottom Ad New

Pages