HTML কালার কোড এডিটর: ওযেব ডিজাইনের এক অব্যর্থ টুলস - জীবন গড়ি প্রযুক্তির সুরে ♫

Infotech Ad Top new

Infotech ad post page Top

HTML কালার কোড এডিটর: ওযেব ডিজাইনের এক অব্যর্থ টুলস

HTML কালার কোড এডিটর: ওযেব ডিজাইনের এক অব্যর্থ টুলস

Share This

সকলকে ইনফোটেক লাইফ.কম এর পক্ষ থেকে একরাশ শুভেচ্ছা্। আজ HTML ও Webdesign টিউটোরিয়ালে আপনাদের জন্য এই প্রথম ইনফোটেকলাইফ.কম এ দুটি Color Code Editor যুক্ত করা হল। যারা ওয়েব ডিজাইন নিয়ে ঘাঁটা-ঘাটি করেন তারাই জানেন পেজে বা টেক্সটে বিভিন্ন রঙের ইফেক্ট দেওয়ার জন্য রঙের HTML বা hex কোড কতটা জরুরী। যেহেতু ইনফোটেক লাইফ.কম একটি অনলাইন স্কুল এখানে অনেকে অনেক কিছু শেখান ও শিখেন তাই আপনাদের জন্য এই টুলস দুটি যোগ করা হল।

কালার কোড টুল-১

উপরের কালার হুইল হতে আপনার পছন্দের রঙের উপর ক্লিক করুন। দেখবেন ডান-পাশে উক্ত রঙের হেক্সা(hex) কালার কোড় প্রদর্শিত হচ্ছে। কালার কোড ‍নিয়ে গবেষনার জন্য এটি একটি অব্যর্থ টুলস। তাছাড়া এই টুলসের সাহায্যে কোন কোড হতে জানতে পারবেন সেই কোডটি কোন রঙের। মনেকরুন একটি ওয়েব টেম্পলেটে হেক্সা কোড আছে, কিন্তু আপনি জানেনা সেটি কোন রঙের কোন। এটি এই টুলসের সাহায্যে জানা অতি সহজ। ধরুন টেম্পেলেটের কালার কোডটি '#008E00' , এখন আপনাকে যে কাজটি করতে হবে তা হল ’#’ চিহ্ন বাদে কোডটি কপি করুন আর উপরের Update বাটনের উপরে ঘরের মধ্যে সেটি পেস্ট করুন আর Update বাটনে ক্লিক করুন। আপনি আপনার কোডের রংটি পেয়ে যাবেন।

কালার কোড টুল-২


উপরের টলটিও কালার পিকিং এর ক্ষেত্রে একটি ভিন্ন মাত্রা এনে দেবে। ধরুন আপনি একটি রঙ্গের RGB(RGB means R=Red, G=Green, B= Blue) কতটুকু তা জানেন কিন্তু তার হেক্সা কোড(hex) কি তা জানেন না, এই টুলসটি তাহলে আপনার জন্যেই। নিচের ঘরগুলোতে পরিমানটুকু বসিয়ে দিন, ডান পাশেই হেক্সা কোড দেখতে পাবেন।
এছাড়া কালার পছন্দের জন্য আর একটি ছোট্ট সফট আছে যার নাম Pixie color picker এটি দ্বারা যে কোন রঙের জন্য হেক্সা কোড পেতে আপনাকে সাহায্য করবে। এর দ্বারা যে কোন ইমেজ হতে আপনি রং পছন্দ করতে পারবেন।
তো ভাই সাব, দের কিস বাত কা? ডাউনলোড করুন এখান হতে। এই সফটওয়ার টুল টি পোর্টেবল তাই ইনস্টল করার ঝামেলা নেই্। ব্যস নামিয়ে নিন আর ব্যবহার করুন।

কালার কোডগুলো যেভাবে ব্যবহার করবেন: 

ক) ব্যাগ্রাউন্ড রং করার জন্য নিম্নের এইচটিএমএল কোডটি ব্যবহার করুন
<body style="background:#80BFFF">                                              
খ) টেক্সট এর রং করার জন্য নিম্নের এইচটিএমএল কোডটি ব্যবহার করুন
<span style="color:#80BFFF">                                                         
ক) টেবিল ব্যাকগ্রাউন্ড রং করার জন্য নিম্নের এইচটিএমএল কোডটি ব্যবহার করুন
<table style="background:#80BFFF">                                              
ক) লিংক রং করার জন্য নিম্নের এইচটিএমএল কোডটি ব্যবহার করুন
<a style="color:#80BFFF">                                                            

No comments:

Post a Comment

Infotech Post Bottom Ad New

Pages