Website এর Alexa rank দ্রুত কমানোর কিছু কিলার টিপস যা অত্যন্ত জরুরী ! - জীবন গড়ি প্রযুক্তির সুরে ♫

Post Top Ad

Website এর  Alexa rank দ্রুত কমানোর কিছু কিলার টিপস যা অত্যন্ত জরুরী !

Website এর Alexa rank দ্রুত কমানোর কিছু কিলার টিপস যা অত্যন্ত জরুরী !

Share This
আপনার একটি সাধের ওয়েব সাইট আছে কিন্তু তা অ্যালেক্সা র‌্যাংকিং এ নিয়ে আসতে পারছেন না বা চেষ্ট করেও সফল হচ্ছেন না। আপনি কি করবেন? শ্রদ্ধেয় পাঠক বৃন্দ আমার এই জিজ্ঞেস করা দেখে নিশ্চয় বুঝতে পেরেছেন আজকে আমি কি বিষয় নিয়ে আলোচনা করতে চলেছি! হ্যাঁ বন্ধরা আমি এই বিষয় নিয়েই আলোচনা করব। একজন উদ্যমী ব্লগার হিসেবে আপনি নিশ্চয় আশা করেন আপনার ব্লগ বা সাইটের এলেক্সা র‍্যাঙ্ক কিভাবে খুব দ্রুত কমানো যায় তা নিয়ে। অনেকদিন থেকেই গুগল পেজ-র‍্যাঙ্ক আপডেট হচ্ছে না, তাই আমরা এখন একটি সাইট বা ব্লগ এর জনপ্রিয়তা বিবেচনা করার জন্য এলেক্সা র‍্যাঙ্ক, ডোমেইন অথরিটি, পেজ অথরিটি, মোজ র‍্যাঙ্ক ইত্যাদি-কে খুবই গুরুত্ব দিয়ে থাকি। আপনার সাধের ওয়েব সাইটটিকে র‌্যাঙ্কিং এ নিয়ে আসার জন্য হয়ত অনেক কৌশল অবলম্বন করেছেন কিন্তু সফল হননি। আমার অনলাইন জিবনে অভিজ্ঞতা হতে আমি আমার নিজের ওয়েব সাইটকে অ্যালেক্সা র‌্যাঙ্কিং কমাতে যে সকল ট্রিকস অবলম্বন করেছি আজ আমি সেগুলোই শেয়ার করব। তো চলন কথা না বাড়িয়ে কাজে চলে যায়।

Alexa image

এ্যালেক্সা ভেরিফাই(verify)করা: 

এলেক্সাতে রাংকিং কমাতে হলে প্রথমে আপনাকে এই সাইটে গিয়ে রেজিস্ট্রেশন করতে হবে। যাকে নিয়ে এত মাতা-মাতি তাতে একাউন্ট না থাকলে কি চলে? একাউন্ট তৈরী হয়ে গেলে এই এলেক্সাতে আপনার সাইট ভেরিফাই করতে হবে। ভেরিফাই করতে এই খানে যান। ভেরিফাই করা খুবই সহজ। আপনি একটু চেষ্ট করলেই সফল হবেন। কোন কিছু বুঝতে না পারলে আমি তো আছি। ভেরিফাই শেষ হলে এবার Dashboard এ গিয়ে আপনার সাইটের ডিটেইলস দিয়ে দিন্। 

আপনার ওয়েবসাইটে Alexa Widget ব্যবহার করুন: 

এ্যালেক্সাতে ভেরিফাই ও সাইট সাবমিশন শেষ হল তার অর্থ আপনি একটি ধাপ অতিক্রম করলেন। এখও বেশ খানিক রাস্তা আপনাকে অতিক্রম করতে হবে। এখন আপনাকে যে কাজটি প্রথমে করতে হবে তা হল আপনার ওয়েবসাইটে Alexa Widget বসাতে হবে। এটি করতে প্রথমে এই লিংকে যান । এখানে গিয়ে সার্চ বক্সে লিখুন Display Alexa rank এবং আপনার কি বোর্ড হতে Enter বাটল চাপুন। কিছুক্ষন পর একটি পেজ আসবে। এখানে Can I display my Alexa rank on my site নামক লেখাটির উপর ক্লিক করুন। এবার যে পেজ আসবে সেখানে আপনি দুটি উইজেট এবং এর নিচে সেই উইজেট এর কোড দেখতে পাবেন। আপনার যে টি পছন্দ সেটির কোড কপি করুন। এখন কপি করা কোডটি আপনার সাইটের সাইডবারে অথবা ফুটারে ইউজ করুন। দেখবেন  আপনার সাইটে এ্যালেক্সা উইজেট সো করছে। আশা করি এর বেশি বোঝাতে হবেনা। আর হ্যাঁ উইজেট কোডটি ব্যবহার করার পুর্বে এর yoursite.com এর স্থলে আপনার সাইটের ইউআরএলটি রিপ্লেস করে দিবেন।

ব্রাউজারে এ্যালেক্সা (Alexa Toolbar)  টুলবার ইনস্টল করুন: 

আপনি মোজিলা ফায়ার ফক্স বা গুগল ক্রোম যে ব্রাউজার ই ব্যবহার করুন তাতে যেন Alexa Toolbar নামের এই এড অন বা প্লাগিন ইনস্টল করা থাকে। এলেক্সা র‍্যঙ্ক দ্রুত কমানোর জন্য এলেক্সা টুল ব্যবহার করা খুবই গুরুত্বপূর্ন। 
এই টুল এর সাহায্যে আপনি এলেক্সা র‍্যাঙ্ক চেক করা, সার্চ করা ইত্যাদি করতে পারবেন। এছাড়া এর সাহায্যে আপনি আপনার সমকক্ষ কোন ওয়েবসাইটের সাথে আপনার সাইটের একটি তুলনামুলক চিত্র দেখতে পাবেন।

ইউনিক পোস্ট পাবলিশ করুন:

আপনার ব্লগ সেটিতে যে ধরনের পোস্ট লিখুন তাতে কোন কিছু যায় আসেনা, তাতে সবসময় কপিরাইট ফ্রি কন্টেন্ট পোাস্ট করুন। অর্থাৎ আপনার ব্লগের সব লেখা ইউনিক হতে হবে।ইউনিক কন্টেন্ট না থাকলের এ্যালেক্সা কখনই আপনার সাইটকে র‌্যাঙ্কিং এ আনবেনা। 

নিয়মিত ব্লগপো্স্ট হালনাগাদ করুন:

আপনার ব্লগে পোস্ট পাবলিশ করার জন্য একটি রুটিন করুন। আর এতে নিদিষ্ট বিরতিতে নির্দিষ্ট সংখ্যক পোস্ট পাবলিশ করুন। কখনো একসপ্তাহে একটি পোস্ট আবার পরের সপ্তাহে চারটি পোস্ট এভাবে কখনোই ব্লগে পোস্ট পাবলিশ করবেন না। এটি গুগল রোবট খুবই অপছন্দ করে। যা আপনার সাইটকে রোবটের নিকট একটি অগুরত্বপুর্ন সাইট হিসেবে চিহ্নিত করবে। এর ফলে আপনার এ্যালেক্সা র‌্যাঙ্কিংএর কোন পরিবর্তন পাবেন না।

ব্লগকে সার্চ ইঞ্জিন ফ্রেন্ডলি করুন:

ব্লগ তৈরী থেকে শুরু করে ব্লগে পোস্ট করা পর্যন্ত প্রতিটি কাজ করুন সার্চ ইঞ্জিনকে টার্গেট করে। যাতে করে সার্চ ইঞ্জিন আপনার ব্লগ ও পো্স্ট সহজে খুঁজে পায়।

SEO বা সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন এর মাধ্যমে আপনার সাইটে ভিজিটর আনুন: 

আপনার সাইটে কোন পিটিসি সাইটের মাধ্যমে ভিজিটর না টেনে তা স্বাভাবিক নিয়মে অর্থাৎ সার্চ ইঞ্জিনের মাধ্যমে ভিজিটর আনার চেষ্টা করুন। এতে করে আপনার সাইট ধীরে ধীরে একটি ভাল অবষ্থানে আসবে। একটি কথা সব সময় মনে রাখবেন এ্যালেক্সা র‌্যাঙ্কিং কমানো কোন সর্ট-কাট কোন পথ নেই এক্ষেত্রে আপনার কিছুটা্ ধৈর্য ধারন অবশই করতে হবে।

বিভিন্ন সোসাল বুকমার্কিং সাইটে আপনার ওয়েব সাইটটি সাবমিট করুন:

এ্যালেক্সা র‌্যাঙ্কিং এ ভাল করার একটি কিলার টিপস হল আপনার সাইটটিকে হাই পেজ র‌্যাংক বিশিষ্ট সোসা্ল বুক মার্কিং সাইটসমুহতে সাবমিট করুন। আর নিয়মিত এতে পোস্ট আপডেট দিন। যেমন ধরুন ফেসবুকের কথাই বলি, এতে আপনি আপনার সাইটের একটি পেজ ওপেন করতে পারেন। এটি আপনার সাইটের সাথে লিংক করে দিন। এতে করে আপনি যেমন অসংখ্য ভিজিটর পাবেন, তেমনি এটি আপনার এ্যালেক্সা র‌্যাঙ্কিং দ্রুত কমাতে সাহায্য করবে। এমনি করে টুইটার, পিন্টারেস্ট, ডেলিসিয়াস, ডিগো ইত্যাদিতে আপনার সাইট সাবমিট করুনা। 

নিয়মিত বিভিন্ন সাইটে কমেন্ট করুন:

এটা এ্যালেক্সা র‌্যাঙ্কিং কমাতে খুব ভাল কাজে দেয়। এজন্য আপনাকে যে সকল ব্লগের পেজ র‌্যাংক, ডোমেইন অথরিটি, এ্যালেক্সা র‌্যাংক অনেক ভাল এবং যা আপনার ব্লগ রিলেটেড সে সকল ব্লগ বা সাইটে নিয়মিত ভাবে পোস্ট পাবলিশের পর কমেন্ট করুন। দেখবেন সেখান থেকে ভিজিটর পাবার পাশা-পাশি তা আপনার এ্র্যালেক্সা র‌্যাঙ্কিং কমাতে যথেষ্ট কাজ দিবে।

গেস্ট ব্লগিং করুন: 

এ্যালেক্সা র‌্যাঙ্কিং কমানোর জন্য যে বিষয়টি অবদান প্রায় একবাক্যে সকলেই স্বীকার করেন তা হল, গেস্ট ব্লগিং। হ্যাঁ এটি এখন সর্বজন স্বীকৃত ও পরীক্ষিত উপায়। নিজের ব্লগে লিখার পাশা-পাশি আপনি অন্য ব্লগিংসাইটে গেস্ট রাইটার হিসেবে লিখতে পারেন। এতে করে সেখানে আপনি যথেষ্ট পরিচিতি পাবার পাশা-পাশি এখান হতে ভিজিটর পাবেন। তার সাথে এসল ব্লগের পেজ র‌্যাংক, এলেক্সা র‌্যাংক আপনার সাইটকে সরাসরি প্রভাবিত করবে। যার ফলে দেখবেন আপনার সাইটের এ্যালেক্সা র‌্যাংক ও তরতর করে কমতে শুরু করেছে।

এ্যালেক্সা সাইটের উপর একটি ইউনিক রিভিউ লিখুন:

আমার এ লেখার মত করে আপনি ও এ্যালেক্সা সাইটের উপর একটি ইউনিক, কম্প্লিট রিভিউ লিখুন। দেখবেন আপনার এ্যালেক্সা র‌্যাংক কমাতে তা যথেষ্ট অবদান রাখবে।

আমি শিক্ষকতার পাশা-পাশি প্রবলভাবে টেক-প্রিয় মানুষ। আমার এ লেখাটুুকু ভাল লাগলে আমার ফেসবুক পেইজে একটি লাইক দিয়ে রাখুন।


3 comments:

Teleinfo 24 said...

ভাই পোস্টের কন্টেন্ট লেখার উপর যদি কোনো পোস্ট থাকে তাহলে লিঙ্কটি শেয়ার করুন ... আমার সাইটটি একটু ভিউ করে দেখবেন সব ঠিকাছে কিনা। Teleinfo24.com

BD JSC Result said...

ভাই আমার সাইটটি ব্লগার সাইট (bdjobexaminfo.blogspot.com , আমার সাইট কি অ্যালেক্জাতে এডড করা যাবে ।

All Sim Offer said...

ভাই দয়া করে আমার ওয়েবসাইট টা দেখুন ঠিক আছে কিনা VisitMywebsite!

Post a Comment

Post Bottom Ad

Pages