প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষগনের জন্য বদলী নীতিমালা এখনই সংগ্রহে রাখুন ! - জীবন গড়ি প্রযুক্তির সুরে ♫

Infotech Ad Top new

Infotech ad post page Top

প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষগনের জন্য বদলী নীতিমালা এখনই সংগ্রহে রাখুন !

প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষগনের জন্য বদলী নীতিমালা এখনই সংগ্রহে রাখুন !

Share This
ইনফোটেক লাইফ.কম এর পক্ষ থেকে সবাইকে আবার ও একরাশ শুভেচ্ছা। আমরা যারা প্রাথমিক বিদ্যালযে শিক্ষক হিসাবে কর্মরত আছি তাদের মাঝে অনে্কেই অনেক বিষয় অগত নই। যা একজন চাকুরীজীবী হিসাবে জানা অতীব জরুরী। কারন আমার মত হয়ত বা আপনারাও একবাক্যে স্বীকার করতে বাধ্যহবেন যে, প্রাথমিক শিক্ষা বিভাগ বাংলাদেশের দুর্নীতিগ্রস্ত বিভাগগুলোর মধ্যে একটি। এখানে একজন শিক্ষককে তার কোন কাজের জন্য অফিসে গিয়ে ঘুষ বা তদবীর ছাড়া কোন কাজ উদ্ধার হয়েছে এমন কথা ভুলকরেও কখনো শুনি নাই। এর জন্য যেমন একদিকে অফিসের কর্মকর্তা-কর্মচারীরা্র প্রত্যক্ষভাবে দায়ী তেমন আমাদের শিক্ষকদের অজ্ঞতাও অনেকাংশে দায়ী। কারন আমরা শিক্ষকরা সহজেই কোন ঝামেলায় জড়াতে চাই না, যা সহজে হয় বা হয়ে এসেছে আমরা সেই পথটিকেই বেছে নিই। দিন বদলের এই সন্ধিক্ষনে তাই শিক্ষকদের সচেতন হওয়ার কোন বিকল্প নেই। অন্যথায় আমাদের মানুষ গড়ার মোক্ষম হাতিয়ার না বলে মানুষ গড়ার ভোতা হাতিয়ার বলাই শ্রেয় হবে।


বাংলাদেশ সরকারের অন্যান্য বিভাগের মত এই প্রাথমিক শিক্ষা বিভাগেও বদলী বানিজ্য এতটাই প্রকট যে, টাকা বা ঘুষ নাদিলে কোন কিছু নড়তে চায়না। আমাদের অজ্ঞতার সুয়োগ নিয়ে একশ্রেনীর কর্মকর্তা-কর্মচারী এটাকে একটা বিশাল বানিজ্যের হাতিয়ার করে নিয়েছে। তাই একজন শিক্ষক হিসাবে আমাদের উচিত, বদলীর নিয়ম কানুন সমুহ পঙ্খান-পঙ্খু রুপ জানা ও বুঝা। 
অতি সম্প্রতি প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রনালয় প্রাথমিক শিক্ষকদের বদলীর নীতিমালা বা নির্দেশিকা জারি করেছে যার তারিখ ৫/০৭/২০১৫ ইং স্মারক নং- ৩৮.০০৮.০২২.০০.০০.০০২.২০১১.৪৩৪
আপনাদের জ্ঞাতার্থে এই নির্দেশিকাটি নিম্নে তুল ধরা হলঃ



আশা করি আপনাদের কাজে আসবে।বদলী সংক্রান্ত নীতিমালা পরিবর্তন হলে পরবতীতে এই পোস্টেই তা প্রকাশ করা হবে। তাই আপনার প্রয়োজনীয় তথ্য পেতে নীচে আমাদের ফেসবুক পেইজে লাইক দিয়ে রাখুন আর আমাদের সাথে সংযুক্ত থাকুন। উপরের ফাই্লটি ডাউনলোড করতে চাইলে এখান থেকে ডাউন লোড করুন। অথবা উপরের ডকুমেন্টটি নীচের দিকে আসলে এই রকম একটি বাটন দেখতে পাবেন। এটির উপর ক্লিক করলেই আপনি ডকুমেন্টটি ডাউনলোড করতে পারবেন।
সবাইকে আবারও একরাশ শুভেচ্ছা জানিয়ে শেষ করছি। ভাল থাকবেন সবাই।

No comments:

Post a Comment

Infotech Post Bottom Ad New

Pages