শিক্ষকদের জিপিএফ লোন মঞ্জুর যে ভাবে করবেন ! ! ! ! - জীবন গড়ি প্রযুক্তির সুরে ♫

Infotech Ad Top new

Infotech ad post page Top

শিক্ষকদের জিপিএফ লোন মঞ্জুর যে ভাবে করবেন ! ! ! !

শিক্ষকদের জিপিএফ লোন মঞ্জুর যে ভাবে করবেন ! ! ! !

Share This
আমরা যারা শিক্ষক তারা বিভিন্ন প্রয়োজনে জিপিএফ লোন নিয়ে থাকি। প্রয়োজনীয় নিদের্শনার জন্য উপজেলা শিক্ষা অফিসের দ্বারস্থ হই। আমাদের অজ্ঞতার সুযোগ নিয়ে আমাদের নিকট হতে হয়ত বা কেউ কোন অর্থ বা ঘুষ দাবী করতে পারে। তাই এসম্পর্কে জানা বা জ্ঞান থাকা অতীব জরুরী। এসমস্যা লাঘব করতে আজ আমাদের এই ক্ষদ্র প্রয়াস। আপনাদের কাজে আসলেই আমরা স্বার্থক মনে করব। তো আসুন এবার প্রক্রিয়াটা জেনে নিই............

উপজেলা হিসাব রক্ষণ অফিস হতে এ্যাকাউন্টস স্লিপসহ লোনের কারণ উল্লেখ করে স্বহস্তে লিখিত আবেদন সহকারী উপজেলা শিক্ষা অফিসারের মাধ্যমে উপজেলা শিক্ষা অফিসারের নিকট দাখিল করতে হয়। উপজেলা শিক্ষা অফিসার প্রয়োজনীয় নির্দেশনা দিয়ে সংশ্লিষ্ট অফিস সহকারীর নিকট প্রেরণ করেন। অফিস সহকারী বিল প্রস্তুত করে দাখিল করলে উপজেলা শিক্ষা অফিসারের স্বাক্ষরের পর উপজেলা হিসাব রক্ষণ অফিসে প্রেরণ করা হয়। উপজেলা হিসাব রক্ষণ অফিসে বিল পাশ হলে ব্যাংকে গিয়ে শিক্ষক টাকা উত্তোলন করেন। ১ম লোনের ক্ষেত্রে উপরের নিয়ম অনুসৃত হয়। ২য় লোন বা বয়স ৫২ বছর হলে অফেরতযোগ্য লোনের ক্ষেত্রে জেলা প্রাথমিক শিক্ষা অফিসার এবং ৩য় লোনের ক্ষেত্রে বা লোনের কিস্তি বেশি হলে জেলা প্রাথমিক শিক্ষা অফিসারের নিকট থেকে অনুমোদন নিয়ে উপজেলা শিক্ষা অফিসের মাধ্যমে বিল করে হিসাব রক্ষণ অফিসে বিল পাশ করতে হয়।

সেবা পেতে সাধারনত কতদিন লাগে?

আপনি যদি নিম্নোক্ত কাগজ পত্র ঠিক মত সাবমিট করে থাকেন তবে। আপনাদের লোন পেতে ১ থেকে ৭ দিন সময় লাগতে পারে।

কত ফি প্রদান করতে হয়?

না কোন প্রকার ফি প্রদান করতে হয় না। এই সেবা আপনি বিনামুল্যে পাওয়ার অধিকার রাখেন। এটা একজন চাকুরীজীবীর জানা অত্যন্ত জরুরী যে, জিপিএফ লোন প্রাপ্তির কোন ধাপে কোন কোন কর্মকর্তা এবাবদ একটি টাকাও আপনার নিকট হতে দাবী করতে পারেনা বা পারবেন না।

কোথায় যেতে হবে?

উপজেলা শিক্ষা অফিস। একজন শিক্ষক হিসাবে আপনার জিপিএফ লোন  প্রাপ্তির জন্য আপনাকে আপনার সংশ্লিষ্ট অফিস ও ট্রেজারী অফিস যেতে হবে।

দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা/কর্মচারী


১. উপজেলা শিক্ষা অফিসার ২. সংশ্লিষ্ট হিসাব রক্ষণ অফিসার ৩. জেলা প্রাথমিক শিক্ষা অফিসার

প্রয়োজনীয় কাগজপত্র

১. আবেদন
২. একাউন্টস স্লিপ

সেবা প্রাপ্তির শর্তাবলি

১. হিসাব নম্বরে আবেদন অনুযায়ী পর্যাপ্ত স্থিতি
২. জিপিএফ বিধি মোতাবেক

সংশ্লিষ্ট আইন ও বিধি

জিপিএফ বিধিমালা, ১৯৭৯

সেবা প্রদানে ব্যর্থ হলে প্রতিকারকারী কর্মকর্তা

জেলা প্রাথমিক শিক্ষা অফিসার

No comments:

Post a Comment

Infotech Post Bottom Ad New

Pages