এক্ষনি জেনেনিন সহাকরী উপজেলা শিক্ষা অফিসার নিয়োগ পরীক্ষার সিলেবাস ও প্রস্তুতি! আপনার একটু হলেও কাজে লাগবে। - জীবন গড়ি প্রযুক্তির সুরে ♫

Infotech Ad Top new

Infotech ad post page Top

এক্ষনি জেনেনিন সহাকরী উপজেলা শিক্ষা অফিসার  নিয়োগ পরীক্ষার সিলেবাস ও প্রস্তুতি! আপনার একটু হলেও কাজে লাগবে।

এক্ষনি জেনেনিন সহাকরী উপজেলা শিক্ষা অফিসার নিয়োগ পরীক্ষার সিলেবাস ও প্রস্তুতি! আপনার একটু হলেও কাজে লাগবে।

Share This

বর্তমান বাজারে চাকুরী হয়েগেছে সোনার হরিন। আর এই সোনার হরিণ ধরতে আমরা কতই না প্রচেষ্টােই লিপ্ত হই। কেই সোজা পথ কেউ বাাঁকা পথ অবলম্বন কেউ আবার জানা শোনা মামা খালুকে অনুসরন করি। কিন্ত আপনি যদি সত্যিকারের মেধাবী হয়ে ‍থাকেন তাহলে আমার পরামর্শ হল আপনার প্রধান অস্ত্র হল অধ্যবসায় ও পরীক্ষার জন্য উঠে-পড়ে লাগা। তারপর পরীক্ষায় পাশ করলে না হয় অন্য পথ গুলো ট্রাই করবেন। তো পরীক্ষা দিতে হলে তার জন্য প্রস্তুতি দরকার। কীভাবে নেবেন এই পরীক্ষার প্রস্তুতি? কেমন হবে প্রশ্নের ধরন? কোন কোন বিষয়গুলো পরীক্ষায় আসতে পারে? আর সবার মত নিশ্চয় আপনার মনের মাঝেও এই সকল প্রশ্ন উঁকি দেয়? হ্যাঁ প্রিয় পাঠকগন, আসুন আজ আমরা সহকারী উপজেলা শিক্ষা অফিসার নিয়োগ পরীক্ষার প্রস্তুতি ও  তার আদ্যপান্ত জেনে নিই। একজন প্রাথমিক শিক্ষক মাত্রই স্বপ্ন দেখেন সহকারী উপজেলা শিক্ষা অফিসার হওয়ার। আর এই স্বপ্ন পুরনের পথে আমরা কত প্রচেষ্টায় না করে থাকি! সঠিক গাইড লাইনের অভাবে আমরা অনেকেই এই পরীক্ষায় কোয়ালিফাই করতে পারিনা।

সহকারী উপজেলা শিক্ষা অফিসার পরীক্ষাটি দুইটি পর্বে বিভক্তঃ 
১. প্রিলিমিনারী পরীক্ষা
২. লিখিত  পরীক্ষা

১. প্রিলিমিনারি পরীক্ষার সিলেবাসঃ

সহকারী উপজেলা/থানা শিক্ষা অফিসারে নেওয়া হবে ১০০ নম্বরের প্রিলিমিনারি পরীক্ষা। এর মধ্যে নিম্নলিখিত বিষয় ও এর সম্ভাব্য নম্বর বিভাজন জেনে নিই।
           বাংলা ---------------------------------------------------------  ২৫ নম্বর।

 ইংরেজি -------------------------------------------------------- ২৫ নম্বর ।
 গণিতে --------------------------------------------------------- ২৫ নম্বর।
                    সাধারণ জ্ঞান (বাংলাদেশ ও আন্তর্জাতিক) ---------------- ২৫ নম্বর।

বাংলা বিষয়ের প্রস্তুতি

ঝালকাঠি জেলার কাঠালিয়া উপজেলার সহকারী উপজেলা শিক্ষা কর্মকর্তা সোলায়মান বাংলার প্রস্তুতি সম্পর্কে বলেন, বাংলা ব্যাকরণ অংশে ভুল সংশোধন বা শুদ্ধকরণ, সমার্থক-বিপরীতার্থক শব্দ, সন্ধি, প্রত্যয়, সমাস, ধ্বনি, বাক্য, বাগধারা, বর্ণ, শব্দ, শব্দার্থ ও বাক্য সংকোচন থেকে প্রশ্ন আসে। সাহিত্য অংশে প্রাচীন যুগ থেকে চর্যাপদ, মধ্যযুগ থেকে মঙ্গল কাব্য, শ্রীকৃষ্ঞকীর্তন এসব বিষয় থেকে প্রশ্ন আসে। আধুনিক যুগ থেকে রবীন্দ্রনাথ, নজরুল, মীর মশাররফ হোসেন, মাইকেল মধুসূদন দত্ত, জীবনানন্দ দাশ, জসীমউদ&দীন, শরত্চন্দ্র চট্টোপাধ্যায়, সৈয়দ শামসুল হক, শামসুর রাহমান, সৈয়দ ওয়ালীউল্লাহ, আল মাহমুদ, সুফিয়া কামাল, বেগম রোকেয়া, নির্মলেন্দু গুণ, সৈয়দ মুজতবা আলী, বঙ্কিমচন্দ্র চট্টোপাধ্যায় এসব কবি, সাহিত্যিক ও লেখকের সাহিত্যকর্ম ও জীবনী থেকে প্রশ্ন আসে। যেমন-চণ্ডী মঙ্গল কাব্যের প্রধান কবি কে? সৈয়দ ওয়ালী উল্লাহর চাঁদের অমাবস্যা কোন শ্রেণির উপন্যাস? পাখি কোন ধরনের শব্দ?
ব্যাকরণ অংশের জন্য ড. সৌমিত্র শেখরের বাংলা ভাষা ও সাহিত্য জিজ্ঞাসার ব্যাকরণ অংশ, নবম-দশম শ্রেণির বাংলা ব্যাকরণ, আর সাহিত্যের জন্য ড. হুমায়ুন আজাদের লাল নীল দীপাবলি ভালোভাবে পড়তে হবে।

ইংরেজি বিষয়ের প্রস্তুতি

নেত্রকোনা জেলার দুর্গাপুর উপজেলার সহকারী উপজেলা শিক্ষা অফিসার তারিখ সালাহ উদ্দিন ইংরেজির প্রস্তুতি সম্পর্কে বলেন, Parts of speech, Right forms of verb, Appropriate word or Appropriate preposition, Transformation of sentences, Narration, Voice Change, Chose the correct Sentence, Synonyms, Antonyms, One word substitutions, Phrases and Idioms এবং Translation থেকে প্রশ্ন আসে। এ অংশে ভালো করতে হলে অবশ্যই গ্রামারে ভালো দখল থাকতে হবে। Literature -এর ক্ষেত্রে বিভিন্ন সময়কাল, স্বনামধন্য লেখকদের উক্তি, কবিতার লাইন, জীবনের উলে্লখযোগ্য ঘটনা অবশ্যই পড়তে হবে। এ অংশে ভালো করার জন্য Shakespeare, Wordsworth, Shelly, Keats, Robert Frost, Aristotle, Milton, Earnest Hemingway, Tennyson ও অন্যদের উলে্লখযোগ্য কবিতার পঙক্তি, নাটকের সংলাপ, উপন্যাসের চরিত্রগুলো ভালোভাবে পড়তে হবে। যেমন- বিগত বছরে প্রশ্ন হয়েছে- “Ode to Autumn” was written by-

গাণিতিক যুক্তি বিষয়ের প্রস্তুতি

বাগেরহাট জেলার রামপাল উপজেলার সহকারী উপজেলা শিক্ষা কর্মকর্তা মো. মামুন হোসেন জানান, পাটিগণিতে ঐকিক নিয়ম, ল.সা.গু, গ.সা.গু, শতকরা, লাভ-ক্ষতি, সুদ কষা, অনুপাত-সমানুপাত, বীজ গণিতে উত্পাদক নির্ণয়, মান নির্ণয়, সমীকরণ, অসমতা, সূচক ও লগারিদমের সূত্রের প্রয়োগ, জ্যামিতিতে রেখা, কোণ, বৃত্ত, ত্রিভুজ, চতুর্ভুজ-সংক্রান্ত উপপাদ্য, পরিমিতি (সরল ও ঘনবস্তু) থেকে প্রশ্ন আসে। যেমন, একজন দোকানদার ৫টি লেবু যে দামে কেনে, ৪টি লেবু সেই দামে বিক্রি করে। তার শতকরা কত লাভ হবে? সমবাহু ত্রিভুজের পরিসীমা ৬ সেন্টিমিটার হলে তার ক্ষেত্রফল কত বর্গ সেন্টিমিটার? বোর্ড প্রণীত অষ্টম থেকে দশম শ্রেণির গণিত বইয়ের প্রতিটি নিয়মের অঙ্ক সমাধান করলে পরীক্ষায় ভালো করা যাবে।

সাধারণ জ্ঞান : বাংলাদেশ ও আন্তর্জাতিক

সাধারণ জ্ঞানের প্রস্তুতি সম্পর্কে মো. সোলায়মান জানান, বাংলাদেশের অভু্যদয়, স্বাধীনতাযুদ্ধের ইতিহাস, সংবিধান, জাতীয় সংসদ, ভেৌগোলিক অবস্থা, ইতিহাস, ঐতিহ্য, কৃষ্টি ও সভ্যতা, শিল্প ও বাণিজ্য, কৃষি, সরকার ও রাজনৈতিক ব্যবস্থা, অর্থনীতি, অর্থনৈতিক সমীক্ষা, বিভিন্ন প্রাকৃতিক সম্পদ, খেলাধুলা, গুরুত্বপূর্ণ স্থাপনা, বিখ্যাত ব্যক্তি, প্রতিষ্ঠান, সাম্প্রতিক ঘটনাবলি থেকে প্রশ্ন হয়ে থাকে। যেমন, বাংলার ১৯৪৩ সালের দুর্ভিক্ষের ওপর ছবি এঁকে বিখ্যাত হন কোন শিল্পী? বাংলাদেশের জাতীয় সংসদের অধিবেশন আহ্বান করেন কে?
আন্তর্জাতিক বিষয়াবলিতে জাতিসংঘসহ আন্তর্জাতিক সংস্থাগুলো, আন্তর্জাতিক রাজনীতি, আঞ্চলিক, অর্থনৈতিক ও সামরিক জোট, বিশ্ব রাজনীতি, আলোচিত যুদ্ধ, গোয়েন্দা সংস্থা, বিতর্কিত দ্বীপ, লাইন-সীমারেখা, প্রণালি, বিভিন্ন দেশ, মুদ্রা, রাজধানী এবং পার্লামেন্ট, আন্তর্জাতিক দিবস, বিভিন্ন গুরুত্বপূর্ণ সম্মেলন, পুরস্কার, সম্মাননা, খেলাধুলা, বিশ্বের সাম্প্রতিক ও চলমান ঘটনাগুলো থেকে প্রশ্ন আসে। যেমন-বিশ্ব বাণিজ্য সংস্থা এর সদর দপ্তর কোথায় অবস্থিত? নেসেট কোন দেশের পার্লামেন্টের নাম?
সাধারণ জ্ঞান অংশে দৈনন্দিন বিজ্ঞান এবং তথ্যপ্রযুক্তি অংশ থেকেও কিছু প্রশ্ন হয়ে থাকে। পদার্থের অবস্থা, অ্যাটমের গঠন, গ্যাস, এসিড, ক্ষার, লবণ, শব্দ ও তরঙ্গ, শক্তির উত্স, রূপান্তর, তড়িত্ কোষ, আলোর ধর্ম, ট্রান্সফরমার, এক্স-রে, তেজস্ক্রিয়তা, পৃথিবী সৃষ্টির ইতিহাস, আপেক্ষিক তত্ত্ব, জীব, অণু জীব, জেনেটিক্স, রক্ত ও রক্তের কাজ, জীববৈচিত্র্য, ডায়োড, ট্রানজিস্টর, সালোক সংশে্লষণ, জীব কোষ, ভাইরাস, ব্যাকটেরিয়া, খাদ্য ও পুষ্টি, কোন ফলে বা খাবারে কী এসিড থাকে, কম্পিউটারের ইতিহাস, কম্পিউটারের অঙ্গসংগঠন, প্রকারভেদ, অপারেটিং সিস্টেম, ই-কমার্স, কম্পিউটার নেটওয়ার্ক, ইন্টারনেট, সোশ্যাল নেটওয়ার্ক (ফেসবুক, টুইটার) এসব বিষয় থেকে প্রশ্ন হয়ে থাকে। যেমন কাঁদানে গ্যাস উত্পন্ন হয় ক্লোরোফর্মের সঙ্গে কোন এসিডের বিক্রিয়ায়? নিম্নের কোন বিষয়ের সঙ্গে কম্পিউটার সম্পৃক্ত?
বাংলাদেশ বিষয়াবলির জন্য মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিকের ইতিহাস ও সামাজিক বিজ্ঞান বই সহায়ক ভূমিকা পালন করবে। আন্তর্জাতিক বিষয়বলির জন্য বাজারে প্রচলিত সাধারণ জ্ঞান ও গাইড বইয়ের পাশাপাশি সাম্প্রতিক ঘটনাবলিকে গুরুত্ব দিতে হবে এবং পাশাপাশি দৈনন্দিন বিজ্ঞান ও প্রযুক্তির প্রশ্নগুলোর জন্য সপ্তম-অষ্টম শ্রেণির বোর্ড বই এবং বিসিএস প্রিলিমিনারির বই থেকে এ অংশ থেকে পড়লে কাজে দেবে।

২. লিখিত পরীক্ষার প্রস্তুতি নেবেন যেভাবে

লিখিত পরীক্ষার নম্বর বণ্টন : 

বাংলায় ---------------------------------------৫০ নম্বর।
ইংরেজিতে------------------------------------ ৫০ নম্বর।
গণিত ও মানসিক দক্ষতা -------------------- ৬০ নম্বর।
সাধারণ জ্ঞান -------------------------------- ৪০ নম্বর। 

বাংলা বিষয়ের প্রস্তুতি

কাঠালিয়া উপজেলার সহকারী উপজেলা শিক্ষা কর্মকর্তা মো. সোলায়মান লিখিত পরীক্ষার প্রস্তুতি সম্পর্কে জানান, বাংলা রচনায় থাকে ১৫ নম্বর। সাধারণত চার রচনা থাকে। এর মধ্য থেকে একটির উত্তর করতে হয়। বাংলাদেশের আলোচিত ঘটনা, বিভিন্ন সামাজিক সমস্যা ও এর প্রতিকার, ভাষা আন্দোলন, বাংলা ভাষার ব্যবহার, মহান মুক্তিযুদ্ধ, তথ্যপ্রযুক্তির উন্নয়ন ও বিস্তার, জাতীয় উন্নয়ন ও নারীসমাজ, বাংলাদেশের বিভিন্ন প্রাকৃতিক সম্পদ- এ-সংক্রান্ত বিষয় থেকে বেশি রচনা এসে থাকে। সারমর্ম বা সারাংশ ৫ নম্বর থাকে। সাধারণত একটি থাকে এবং একটিরই উত্তর দিতে হয়। চিঠি বা আবেদনপত্রে ১০ নম্বর থাকে। এ অংশে কখনো কোনো বিষয়ে দৃষ্টি আকর্ষণ করে সংবাদপত্রে প্রকাশের জন্য সম্পাদকের কাছে পত্র, কখনো নিয়োগের জন্য আবেদনপত্র, কখনো বিশেষ দিন-ঘটনার বিবরণ জানিয়ে বন্ধুর কাছে কোনো পত্র লিখ- এমন প্রশ্ন হয়ে থাকে। বঙ্গানুবাদে ৫ নম্বর থাকে। সাধারণত এ অংশে কোনো সামাজিক সমস্যা, কোনো ঘটনা, উপদেশ-সংক্রান্ত বিষয় ইংরেজিতে দেওয়া থাকে সেটা বাংলায় অনুবাদ করতে হয়। এবং ব্যাকরণ থেকে ১৫ নম্বরের প্রশ্ন থাকে। শব্দ, শব্দের প্রকারভেদ, বাংলা বানান রীতি, শুদ্ধ বানান, প্রকৃতি ও প্রত্যয়, সমার্থক শব্দ, ভাষারীতি, নত্ব ও ষত্ব বিধান, বিপরীত শব্দ, সন্ধি, উপসর্গ, অনুসর্গ, এক কথায় প্রকাশ, বাগধারা থেকে প্রশ্ন হয়ে থাকে।

ইংরেজি বিষয়ের প্রস্তুতি

লিখিত ইংরেজির প্রস্তুতি সম্পর্কে মো. শাহীন হোসেন জানান, Essay writing-এ ১৫ নম্বর থাকে (হিন্টস দেওয়া থাকে)। এ অংশে সাধারণত বাংলাদেশের Natural resources, Natural Disasters, Social Problems and Issues, Liberation War, Language Movement, Tree Plantation, Education, Science and Technology, Media এ বিষয়ের ওপর Essay writing এসে থাকে। Letter or Application Writing-এ ১০ নম্বর থাকে। এ অংশে কখনো কোনো বিষয়ে দৃষ্টি আকর্ষণ করে সংবাদপত্রে প্রকাশের জন্য সম্পাদকের কাছে পত্র, কখনো সিটি করপোরেশন, পৌরসভার মেয়র বরাবর চিঠি বা আবেদন, কখনো নিয়োগের জন্য আবেদনপত্র, কখনো বিশেষ দিন, ঘটনার বিবরণ জানিয়ে বন্ধুর কাছে পত্র লিখ-এমন প্রশ্ন হয়ে থাকে। যেমন- Write a Letter to your local municipal authority to address water-logging in your locality. Passage-এ ১০ নম্বর থাকে। একটি Passage দেওয়া থাকে এর আলোকে ৫টি প্রশ্নের উত্তর দিতে হয়। Grammar অংশ থেকে ১৫ নম্বর থাকে। এ অংশে Appropriate preposition, Phrases and Idioms, Translation, Correct Sentence, Fill in the Blanks, Make Sentence, One word substitutions থেকে প্রশ্ন হয়ে থাকে।

গণিত ও মানসিক দক্ষতার প্রস্তুতি

গণিত ও মানসিক দক্ষতা বিষয়ে লিখিত পরীক্ষার প্রস্তুতি সম্পর্কে নেত্রকোনা জেলার মোহনগঞ্জ উপজেলার সহকারী উপজেলা শিক্ষা কর্মকর্তা আনারকলি নাজনীন জানান, পাটিগণিতে থাকে ৩০ নম্বর। সাধারণত ঐকিক নিয়ম, ল.সা.গু, গ.সা.গু, শতকরা, লাভ-ক্ষতি, সুদকষা, অনুপাত-সমানুপাত থেকে প্রশ্ন হয়ে থাকে। যেমন- আরিফ মিয়া বাজার থেকে ২০ টাকা হালি দরে ১৫ হালি এবং ৩০ টাকা হালি দরে ১০ হালি লেবু কিনে ২৫ টাকা হালি দরে সকল লেবু বিক্রয় করলেন। ইহাতে তার শতকরা কত লাভ বা ক্ষতি হবে? বীজগণিতে থাকে ২০ নম্বর। উত্পাদক নির্ণয়, মান নির্ণয়, সমীকরণ, সূচক ও লগারিদমের সূত্রের প্রয়োগ থেকে বেশি প্রশ্ন হয়ে থাকে। জ্যামিতিতে থাকে ১০ নম্বর। জ্যামিতিতে রেখা, কোণ, বৃত্ত, ত্রিভুজ, চতর্ভুজ-সংক্রান্ত উপপাদ্য, পরিমিতি (সরল ও ঘনবস্তু) থেকে প্রশ্ন থাকে। যেমন- প্রমাণ করুন সমকোণী ত্রিভুজের অতিভুজই বৃহত্তম বাহু।

সাধারণ জ্ঞান বিষয়ের প্রস্তুতি

লিখিত সাধারণ জ্ঞানের প্রস্তুতি সম্পর্কে তারিখ সালাহ উদ্দিন জানান, বাংলাদেশ বিষয়াবলিতে থাকে ১৫ নম্বর। ভাষা আন্দোলন, মুক্তিযুদ্ধ, সংবিধান, সংবিধান সংশোধন, ভেৌগোলিক অবস্থান, নদ-নদী, পাহাড়-পর্বত, দ্বীপ, নদীবন্দর, সমুদ্রবন্দর, স্থলবন্দর, বিমানবন্দর, আলোচিত ঘটনা, উলে্লখযোগ্য চুক্তি, গুরুত্বপূর্ণ স্থাপনা, জাতীয় বিষয়াবলি, জাতীয় সংসদ এসব বিষয় থেকে প্রশ্ন হয়ে থাকে। যেমন, বাংলাদেশের রাষ্ট্রীয় অনুষ্ঠানে জাতীয় সংগীতের কয়টি চরণ বাজানো হয়? আন্তর্জাতিক বিষয়াবলি থেকে থাকে ১৫ নম্বর। জাতিসংঘ, বিভিন্ন দেশের প্রেসিডেন্ট, প্রধানমন্ত্রী, বিভিন্ন আন্তর্জাতিক সংস্থা, বিশ্ব রাজনীতি, বিভিন্ন পর্বতশৃঙ্গ, আলোচিত ও বিতর্কিত দ্বীপ, ভূমি, বিভিন্ন দেশের মুদ্রা, রাজধানী, পার্লামেন্ট, বিভিন্ন আন্তর্জাতিক সম্মেলন, আন্তর্জাতিক দিবস থেকে বেশি প্রশ্ন হয়ে থাকে। যেমন, বিশ্বে প্রথম মহিলা প্রধানমন্ত্রী কে ছিলেন? তিনি কোনো দেশের প্রধানমন্ত্রী ছিলেন? দৈনন্দিন বিজ্ঞান থেকে ১০ নম্বরের প্রশ্ন থাকে। পদার্থের অবস্থা, গ্যাস, এসিড, ক্ষার, লবণ, শব্দ ও তরঙ্গ, শক্তির উত্স, রূপান্তর, তড়িত্ কোষ, এক্স-রে, তেজস্ক্রিয়তা, ডায়োড, ট্রানজিস্টর, ভাইরাস, ব্যাকটেরিয়া, খাদ্য ও পুষ্টি, কোন ফলে বা খাবারে কি এসিড থাকে, কম্পিউটার এবং প্রযুক্তি থেকে প্রশ্ন হয়ে থাকে।

সহায়ক বইপত্র

নন ক্যাডার দ্বিতীয় শ্রেণির সহকারী উপজেলা শিক্ষা কর্মকর্তা পরীক্ষায় ভালো করার জন্য বোর্ড বই খুব গুরুত্বপূর্ণ। পড়তে হবে ষষ্ঠ থেকে দশম শ্রেণির বাংলা, গণিত, সাধারণ বিজ্ঞান ও সামাজিক বিজ্ঞান, ইতিহাস, ভূগোল, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিষয়ের বই। সাধারণ জ্ঞানের জন্য নতুন বিশ্ব, আজকের বিশ্ব, এমপিথ্রি, সাম্প্রতিক বিষয়ের জন্য মাসিক কারেন্ট অ্যাফেয়ার্সের মতো তথ্যভিত্তিক বই বেশ সহায়ক হবে। নন ক্যাডার জব বইটি পড়লে বেশ কাজে দেবে। ওরাকল, প্রফেসরসসহ বেশ কিছু প্রকাশনী প্রকাশ করেছে এ বইটি। 
লেখাটি পুবে প্রকাশিত হয়েছিল ইনফোপেডিয়া.কম সাইটে

No comments:

Post a Comment

Infotech Post Bottom Ad New

Pages