যতনে রাখিব যন্ত্র ( কম্পিউটার সম্পর্কে ধারাবাহিক প্রকাশনা-৫ম পর্ব) - জীবন গড়ি প্রযুক্তির সুরে ♫

Infotech Ad Top new

Infotech ad post page Top

যতনে রাখিব যন্ত্র ( কম্পিউটার সম্পর্কে ধারাবাহিক প্রকাশনা-৫ম পর্ব)

যতনে রাখিব যন্ত্র ( কম্পিউটার সম্পর্কে ধারাবাহিক প্রকাশনা-৫ম পর্ব)

Share This
কেমন আছেন সবাই? নিশ্চয়ই ভাল। পবিত্র ঈদ-উল-ফিতরের আমেজ কাটতে না কাটতেই আমি আপনাদের সামনে আবারো হাজির হলাম আপনাদের প্রিয় ধারাবাহিক প্রকাশনা “যতনে রাখিব যন্ত্র” নিয়ে। আজ আমি আপনাদের বলব আমি কিভাবে আমার প্রিয় যস্ত্রটিকে পরিস্কার করি। তার পূর্বে বলে নেই, কম্পিউটারকে আমি ২ ভাবে পরিস্কার করি। একটা বাহ্যিক (বাহিরের ধুলা, বালি ইত্যাদি) অপরটি আভ্যন্তরীন (কম্পিউটারের বিভিন্ন সফটওয়্যার, হার্ডডিস্ক, র‌্যাম ইত্যাদি)। আজ আমার আলোচনার বিষয় অভ্যন্তরীন অর্থাৎ কম্পিউটারের সফটওয়্যারের ময়লা কিভাবে পরিস্কার করব। আমার মনে হয় পরিষ্কার পরিচ্ছন্নতার কোন বিকল্প নাই । কম্পিউটার ঠিকমত পরিষ্কার পরিচ্ছন্ন না রাখলে, খুব বেশি program install করলে যে কোন কম্পিউটার slow হয়ে যাবে । আসুন দেখে নেই কম্পিউটার পরিষ্কার করে কিভাবে তার গতি বৃদ্ধি করা যায়। ও হ্যাঁ আর একটি কথা আমার পূর্বের প্রকাশনা গুলো একসাথে পড়তে এই লিংকে প্রবেশ করুন।


* C:/ drive হল কম্পিউটারের প্রান। বেশ কিছু দিন পূর্বে পর্যন্ত আমি কম্পিউটারের C:/ drive এ বিভিন্ন রকম ফাইল রাখতাম। অর্থাৎ হার্ড ড্রাইভের অন্যান্য পার্টিশনের মত C:/ drive কে ব্যবহার করতাম। যার ফলে যতই চেষ্টা করতাম কম্পিউটার সুপার ফাষ্ট হতনা। হঠাৎ একদিন ভাবলাম C:/ drive এ উইন্ডোজ ও Program install ছাড়া আর কিছু রাখব না। যেই কথা সেই কাজ। C:/ drive কে ফাঁকা করে ফেললাম। আর হয়ে গেল কাজ। আমার পিসি সুপার ফাষ্ট। তাই, আমি আপনাদের সাজেষ্ট করব আপনার পিসির C:/ drive এ উইন্ডোজ এবং Program install ছাড়া অন্য কোন ফাইল রাখবেন না। না, না, না এবং না।

                                                  আমার পিসির C:/ drive এর ফোল্ডার সমূহ

* আমরা সবাই জানি Hard drive কম্পিউটারের অন্যতম একটি অংশ। এই অংশে আমরা আমদের প্রয়োজনীয় তথ্য সংরক্ষন করে রাখি। আমার চেনা অনেককে দেখেছি যারা তাদের Hard drive কে ফুল করে রাখে। আমি আমার বাস্তব অভিজ্ঞতার আলোকে দেখেছি। Hard drive এ কমপক্ষে ৩০% জায়গা কম খালি রাখলে এর গতি অনেকাংশে কমে যায়। তাই আমি সবাইকে সাজেষ্ট করছি কম্পিউটারের Hard drive এর কমপক্ষে ৩০% জায়গা খালি রাখুন।

* Taskbar এ Quick lunch যতটা সম্ভব কম রাখার চেষ্টা করুন । দেখবেন আপনার কম্পিউটারের গতি অনেকাংশে বৃদ্ধি পাবে।

* Schedule task যতটা সম্ভব কম রাখার চেষ্টা করুন । কম্পিউটারের গতি বৃদ্ধির গ্যারান্টি আমি দিব।

* আমি অনেককে দেখেছি মাউসে বিভিন্ন ষ্টাইলের কার্সর ব্যবহার করে। এটা কিস্তু কম্পিউটারের গতি স্লো করে দেয়। তাই আমি সাজেষ্ট করব Mouse এ স্বাভাবিক cursor style ব্যবহার করুন ।

* Desktop যতটা সম্ভব পরিষ্কার রাখার চেষ্টা করুন । অপ্রয়োজণীয় বা অল্প প্রয়োজণীয় file বা shortcut icon Desktop এ রাখবেন না ।

এ তো গেল আপনার প্রিয় যন্ত্রটিকে কেমন রাখবেন। এবার আসুন উপরের কাজ গুলোর পাশাপাশি নিম্নোলিখিত ট্রিটমেন্টগুলো সময় পেলেই করে ফেলুন। দেখবেন আপনার কম্পিউটারের গতি হবে এ্যারোপ্লেনের মত ফাষ্ট।

১. Start menu থেকে run এ গিয়ে tree লিখে enter দিন ।

২. Start menu থেকে run এ গিয়ে prefetch লিখে enter দিন।

৩. Start menu থেকে run এ গিয়ে temp লিখে enter দিন । একটি নুতন window তে সব temporary file দেখতে পাবেন । সব delete করে দিন ।

৪. Start menu থেকে run এ গিয়ে %temp% লিখে enter দিন । আরেকটি নুতন window তে সব temporary file দেখতে পাবেন । সব delete করে দিন । যে temporary file টি delete হবে না তা বাদ দিয়ে সব delete করে দিন ।

৫. Start menu থেকে search এ গিয়ে .bak লিখে search দিন । সব backup file delete করে দিন ।

৬. এভাবে একে একে *.bac, *.bak, *.bck, *.bk!, *.bk$ লিখে search দিয়ে সব backup file delete করে দিন ।

৭. Start menu থেকে search এ গিয়ে .tmp লিখে search দিন । সব temporary file delete করে দিন ।

৮. Hard drive এর উপর mouse pointer রেখে right button click করুন । Properties select করে General Tab এ Disk Cleanup Option টি ব্যবহার করুন । এভাবে প্রতিটি Hard drive এ Disk Cleanup Option টি ব্যবহার করুন ।

৯. Hard drive এর উপর mouse pointer রেখে right button click করুন । Properties select করে Tools Tab এ Defragment Now… button click করুন । এখান থেকে প্রতিটি Hard drive এ Defragment করে নিন ।

এখানেই শেষ নয়। এরপরও যদি আপনার Computer এর Performance আপনাকে সন্তষ্ট করতে না পারে তবে নীচের পদ্ধতি অনুসরণ করে দেখতে পারেন ।

My Computer এর উপর mouse pointer রেখে right button click করুন । Properties select করে Advance Tab এ Performance থেকে Settings click করুন । Performance Option window এর Visual Effects Tab এ চারটা Option দেখতে পাবেন । এখানে Adjust for best performance Option Select করে OK করলে কম্পিউটার এর গতি বাড়বে ঠিকই কিন্ত Appearance ভাল হবে না । তাই আমার Suggestion হলো Customs Option Select করে অপ্রয়োজণীয় Checkbox গুলো Uncheck করে OK করে বের হয়ে আসুন ।

এবার পরীক্ষা করে দেখুন আপনার কম্পিউটারের গতি বাড়ল কিনা । আর হ্যাঁ সবশেষে একটি অনুরোধ, আমার এই পোষ্টটি দ্বারা আপনারা যদি সামান্য উপকৃত হন তাহলে আমার কষ্ট সার্থক বলে ধরে নিব। তাই আশা রাখছি আপনার ফিডব্যাক জানিয়ে আমাকে পরবর্তী পোষ্ট করতে উৎসাহিত করবেন।

আজ যাচ্ছি তবে যাচ্ছি না। আবারো আসবো নতুন কোন বিষয় নিয়ে। ততক্ষন ভাল থাকুন, সুস্থ থাকুন। আর যেখানেই থাকুন ইনফোটেকলাইফ.কমের সাথেই থাকুন। ধন্যবাদ।

2 comments:

Goljar- The Patroblogger said...

ভাই আপনার পোস্টগুলি আসলেই অাসাধারন। তবে তা খুবই বড় ! এতে একজন পাঠকের ধের্যচ্যুতি হতে পারে। আপনি আপনার পাঠককে তার প্রত্যাশার থেকে বেশি ‍দিচ্ছেন। অনেক বেশি দিচ্ছেন এটা খারাপ কিছু নয়। তবে এই দেয়াটা অল্প আল্প করে দিতে হবে। আপনি যত বড় করে পোস্ট লিখেছেন এটা আলাদা করে আরও তিনটি পোস্ট লিখাযেত।

www.infotechlife.com said...

ধন্যবাদ ভাই।

Post a Comment

Infotech Post Bottom Ad New

Pages