ইনফোটেকলাইফ.কমের পক্ষ থেকে সকলকে পবিত্র ঈদ-উল-ফিতরের শুভেচ্ছা। - জীবন গড়ি প্রযুক্তির সুরে ♫

Infotech Ad Top new

Infotech ad post page Top

ইনফোটেকলাইফ.কমের পক্ষ থেকে সকলকে পবিত্র ঈদ-উল-ফিতরের শুভেচ্ছা।

ইনফোটেকলাইফ.কমের পক্ষ থেকে সকলকে পবিত্র ঈদ-উল-ফিতরের শুভেচ্ছা।

Share This
 ঈদ মানে খুশি। ঈদ মানে যা বারবার ঘুরে-ফিরে আসে। ঈদ জীবনের এমন আনন্দঘন মুহূর্ত, যা মানুষ বারবার কামনা ও ফিরে পেতে প্রার্থনা করে। দীর্ঘ এক মাস রমজানের প্রশিক্ষণের পর এ দিন যেন সনদ প্রদানের দিন; এ দিন যেন পুরস্কার বিতরণের দিন। তাই এটি ঈদের দিন। রমজানের রোজার শেষে এ ঈদ আসে বলে এর নাম ‘ঈদুল ফিতর’।

ফিতর মানে উপবাস ভঞ্জন। বাংলায় এটি রোজার ঈদ বা রোজার পরে যে ঈদের সকালে প্রথম সুন্নাত মিষ্টান্নের মাধ্যমে প্রাতরাশ গ্রহণ করা হয়, সে দিনের ঈদ। এটি আরবি হিজরি সনের দশম মাস তথা শাওয়াল মাসের প্রথম দিন। রমজানের বরকত লাভের জন্য ত্যাগ-তিতিক্ষা, কষ্ট-ক্লেশ ও আয়াস সাধ্য–সাধনার পর যে মাসটি সাফল্যের বারতা নিয়ে আসবে তা অবশ্যই মহান। সে মাসের প্রথম দিনই ঈদ বা উৎসব।
রাসুলে করিম সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেন, রোজাদারের জন্য দুটি আনন্দের মুহূর্ত রয়েছে। একটি হলো যখন সে ইফতার করে; দ্বিতীয়টি হবে যখন সে তার মাবুদ আল্লাহর সঙ্গে সাক্ষাৎ করবে। (বুখারি)। রোজাদার প্রতিদিন ইফতার করে; আবার পরের দিন রোজা রাখে। এটি হলো ছোট ইফতার; কারণ এটির পর আবারও রোজা আসে। ইফতার বা ফিতর হলো রোজা পূর্ণ করার পর আহার গ্রহণ করা; রমজান মাস শেষ করে শাওয়াল মাসের প্রথম দিন সকালে যখন রোজাদার মিষ্টিমুখ করে, তখন সে এক বছরের জন্য প্রকৃত অর্থে ইফতার করে বা সিয়াম সাধনা সম্পূর্ণ করে আজ প্রথম সকালের আহার গ্রহণ করে; তাই এটি বড় ইফতার। সুতরাং এটি রোজাদারের জন্য পরম আনন্দের দিন।

1 comment:

Post a Comment

Infotech Post Bottom Ad New

Pages