পৃষ্ঠাসমূহ

“ ইনফোটেকলাইফ.কম এর নীতিমালা “

সবাইকে ইনফোটেক লাইফ.কম এর পক্ষ থেকে অভিন্দন। ইনফোটেকলাইফ.কম এর যাত্রা পথে বা যাত্রা কালীন  কোন বাধা যেন এর যাত্রাকে ব্যহত করতে না পারে। তাই শিক্ষকদের জন্য উৎসর্গীকৃত বাংলা ভাষার দেশীয় প্রযুক্তি ব্লগ ইনফোটেকলাইফ.কম এর একটি নীতিমালা থাকা অতীব জরুরী। আশাকরি আপনারা নীতিমালা সমুহ ভালভাবে পড়ে এবং বুঝে সে অনুযায়ী লিখবেন ও মন্তব্য করবেন। এখন থেকে ইনফোটেকলাইফ.কম এ নিবন্ধন ও মন্তব্য করলে ধরে নেওয়া হবে তিনি 'নীতিমালা ও ব্যবহারবিধি' পড়ে তাতে সম্মতি জ্ঞাপন করেছেন।

লেখকগনের জন্য বাধ্যতামুলক

০.০১: প্রতিমাসে অন্তত বা কমপক্ষে ২ টি মান সম্মত পোস্ট লিখতে হবে অন্যথায় আপনার অথরশিপ বাতিল হতে পারে। 

লেখক গণের জন্য নীতিমালা:

১.০১: ইনফোটেকলাইফ.কম এ  প্রকাশিত সকল লেখা শিল্প-সাহিত্য, নৈতিক ও প্রযুক্তি সংক্রান্ত হতে হবে। সৃজনশীল, তথ্যবহুল ও মানসম্মত লেখাকে প্রাধান্য দেওয়া হবে।

১.০২: সকল লেখার মূল ভাষা অবশ্যই বাংলায় এবং লেখায় কমপক্ষে ৮০ ভাগ বাংলা ভাষা থাকতে হবে,  ইংরেজি বা অন্য কোন ভাষায় পোস্ট করা যাবে না।

১.০৩: আপনার লেখাটি একেবারে ছোট হবেনা যা দৃষ্টিকটু লাগে (কমপক্ষে ৩৫০ শব্দবিশিষ্ট হতে হবে)। কবিতার ক্ষেত্রে নিয়মটি  শিথিল যোগ্য।

১.০৪: টেকনিক্যাল টার্মগুলোর অহেতুক বাংলা প্রতিশব্দ ব্যবহার থেকে বিরত থাকুন। ট্যাকনিক্যাল ট্রার্ম গুলো লেখার ক্ষেত্রে সেগুলো ইংরেজি হরফে অথবা বহুল প্রচলিত হলে বাংলাতে উচ্চারণ লিখুন। কোন ট্রার্মের বহুল ব্যবহৃত পরিভাষা থাকলে সেটি ব্যবহার করুন।

১.০৫: নিজের লেখা নয় এরকম, অন্য কোন ব্লগ থেকে বা অন্য ব্লগারের বা অন্যের লেখা বা অন্য কোন উৎস থেকে হুবহু বা আংশিক কপি পেস্ট করে বা নিজের নামে পোস্ট করা যাবে না। প্লেইজারিজম(নকল) থেকে সর্বদা বিরত থাকুন। ইনফোটেকলাইফ.কম সবসময় যা কিছু নিজের সেটিকেই প্রাধান্য দেয়।

১.০৬: নিজের লেখা নয় এরকম, অন্যের মানসম্মত লেখা হুবহু কপি পেস্ট করে পোস্ট করা যাবে তবে তা অবশ্যই ইনফোটেকলাইফ.কম এর নীতিমালা বান্ধব এবং প্রকৃত লেখকের নাম ও পূর্বে প্রকাশিত সূত্র (লিংক) উল্লেখ করতে হবে।

১.০৭: পুর্বে প্রকাশিত নিজের লেখা বা নিজের ব্যক্তিগত ব্লগের লেখা, লেখক নিজে হুবহু পোস্ট করতে পারবে। এক্ষেত্রে পূর্বে প্রকাশিত সূত্রের (লিংক) উল্লেখ লেখকের ইচ্ছাধীন। তবে একাধিক ব্লগে বা একাধিক অন্য কোন কম্যুনিটি ব্লগিং প্লাটফরম এ পূর্বে প্রকাশিত হয়ে থাকলে প্রকৃত লেখকের নাম ও পূর্বে প্রকাশিত সূত্র (লিংক) দিতে হবে।

১.০৮: চাকুরির বিজ্ঞপ্তি, লোক নিয়োগ, অনলাইন আয়ের জন্য লোক নিয়োগ ইত্যাদি চেয়ে কোন প্রকার পোস্ট করা যাবে না।

১.০৯: প্রতিষ্ঠানের বা পণ্যের উদ্দেশ্য এবং কার্যক্রমের সঠিক ও পূর্ণ বিবরণ দিয়ে পোস্ট লেখা যাবে এবং তা অবশ্যই জন স্বার্থে হতে হবে।
১.১০: অশ্লীল, কুরুচিপূর্ণ, অপমানজনক, উস্কানিমূলক বা আপত্তিকর, অশালীন ইঙ্গিতপূর্ণ কোনো শব্দ যা কোন বিশেষ ব্যক্তি, গোষ্ঠী বা জাতি-সম্প্রদায়কে আঘাত করে এমন কোন লেখা ইনফোটেকলাইফ.কম এ পোস্ট করা যাবেনা ।


[ বিঃদ্রঃ - এক বা একাধিক নীতিমালা ভঙ্গের জন্য ইনফোটেকলাইফ.কম যে কোনো সময় কোনো আগাম বিজ্ঞপ্তি দিয়ে বা না দিয়ে যে কোনো লেখকের পোস্ট অপসারণ/মুছে ফেলা বা সম্পাদনার এবং লেখককে সাময়িক বা স্থায়ি ভাবে বরখাস্ত করার ক্ষমতা রাখে। ]

মন্তব্যকারীর জন্য নীতিমালাঃ-

২.০১: মন্তব্যের নামে কাউকে ব্যক্তিগতভাবে আক্রমণ করা যাবে না।

২.০২: অশ্লীল, কুরুচিপূর্ণ, অপমানজনক, উস্কানিমূলক বা আপত্তিকর, অশালীন ইঙ্গিতপূর্ণ কোনো শব্দ, শব্দবন্ধ বা বাক্য ব্যবহার করা যাবে না।

২.০৩: মন্তব্যের আইনগত বা অন্য কোনো দায়দায়িত্ব ইনফোটেকলাইফ.কম বহন করে না।


[ বিঃদ্রঃ - এক বা একাধিক নীতিমালা ভঙ্গের জন্য ইনফোটেকলাইফ.কম যে কোনো সময় কোনো আগাম বিজ্ঞপ্তি দিয়ে বা না দিয়ে যে কোনো লেখকের বা ভিজিটরের মন্তব্য অপসারণ/মুছে ফেলা বা সম্পাদনার ক্ষমতা রাখে। ]

লেখকের আইডি ও নাম সংক্রান্ত নীতিমালা:

৩.০১: লেখকের আইডি ও নাম হিসেবে নাম বা ছদ্মনাম ব্যবহার করা যাবে তবে তা অন্যকে হেয় করে নয়।

৩.০২: বিশিষ্ট রাজনৈতিক, ধর্মীয় ও সামাজিক মূল্যবোধ অনুসারে শ্রদ্ধেয় কোনো ব্যক্তি, বর্গ, গোষ্ঠিকে ব্যঙ্গ করে কোন লেখকের আইডি এবং নাম তৈরি ও ব্যবহার করা যাবে না।

৩.০৩: সামাজিকভাবে কোনো প্রচলিত নামকে হেয় করে কিংবা সামাজিক-সাংস্কৃতিক দৃষ্টিভঙ্গি থেকে অশালীন মনে হয় এমন কোন আইডি ও নাম ব্যবহার করা যাবে না।

নীতিমালার পরিবর্তন,পরিবর্ধন ও পরিমার্জন সংক্রান্ত বিধি:


ইনফোটেকলাইফ.কম এর নীতিমালা পরিবর্তনশীল। বিশেষ প্রয়োজনে নীতিমালার একটি বা একাধিক বিষয় পরিবর্তন, পরিমার্জন, পরিবর্ধনের সকল ক্ষমতা ইনফোটেকলাইফ.কম বহন করে। তবে তা মূল নীতিমালার খুব একটা পরিবর্তন না করেই এ পরিবর্তন সাধিত হবে। নীতিমালার সর্বশেষ পরিবর্তনের তারিখ এই পাতার একদম উপরে প্রকাশ করা হবে। নীতিমালা বড় ধরনের কোন পরিবর্তন হলে অবশ্যই তা ঘোষনা দিয়ে জানিয়ে দেওয়া হবে।


শ্রদ্ধেয় পাঠকবৃন্দ, আপনাদের ফিডব্যাক আমাদের নিকট অনুপ্রেরণা। ইনফোটেকলাইফ একটি অলাভজনক ব্লগ, একই সাথে এটি আপনাদের সকলের ব্লগ। এখানে কমেন্ট করার পাশাপাশি আপনি যদি লেখালেখিতে দক্ষ হয়ে থাকেন, বিজ্ঞান ও প্রযক্তির জ্ঞান যদি আপনি ও শেষার করতে আগ্রহী হন তবে আপনি ও আমাদের সাইটে লিখুন। লিখতে চা্ইলে উপরের মেনু হতে ‘আপনিও লিখুন’ অপশনে গিয়ে ফরমটি পুরন করে সাবমিট করুন। আপনাকে ইমেইলের মাধ্যমে জানিয়ে দেয়া হবে। আপনার কোন অভিযোগ থাকলে উপরের ’অভিযোগ করুন’ অপশনে গিয়ে আমাদের জানান।

Comments
0 Blogger Comments
Blogger Tips and TricksLatest Tips And TricksBlogger Tricks